- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

মৌলভীবাজারে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে মানববন্ধন

এইবেলা, মৌলভীবাজার, ১৪ নভেম্বর ::

মৌলভীবাজার সদর উপজেলার বাহাদুরপুর অংশে কুশিয়ারা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে স্থানীয় ভূক্তভোগী জনসাধারণ মানববন্ধন করেছে। গতকাল বৃহস্পতিবার দুপুরে কুশিয়ারা নদীর তীরের ভাঙন কবলিত এলাকায় স্থানীয় জনসাধারণ এ কর্মসূচী পালন করেন। এদিকে ভূক্তভোগী এলাকার সর্বসাধারণ সাক্ষরিত একখানা অভিযোগপত্র জেলা প্রশাসকের কার্যালয়ে সংশ্লিষ্টদের কাছে দেন।

জেলা প্রশাসকের কাছে দেওয়া ভযোগ ও স্থানীয় মানুষের বক্তব্যে জানা যায়, বেশ কিছু দিন ধরে স্থানীয় তালুকদার এন্টারপ্রাইজ সদর উপজেলার কুশিয়ারা নদীর বাহাদুরপুর অংশ থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে। এতে একদিকে বাহাদুরপুর, নিজবাহাদুরপুর এলাকার লোকালয়, ফসলী জমি ভাঙনের মুখে পড়েছে। অন্যদিকে সরকার হারাচ্ছে রাজস্ব। সম্প্রতি বাহাদুরপুর গ্রামের ভূক্তভোগী মানুষের অভিযোগের ভিত্তিতে সদর উপজেলা সহকারী ভূমি কমিশনরের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত বালু উত্তোলনকারীচক্রের ২টি ড্রেজার, ৪টি নৌকা ও ৬ শ্রমিককে আটক করে। এরপর ওই আদালত স্বাক্ষ্য প্রমাণের ভিত্তিতে ৫০ হাজার টাকা জরিমানার রায় দিয়ে তা আদায় করেন। অবৈধভাবে বালু উত্তোলন না করার শর্তে মুচলেকা নিয়ে ড্রেজার, নৌকা ও আটক শ্রমিকদের ড্রেজার মালিকদের জিম্মায় ছেড়ে দেন। ফের এই চক্র বালু উত্তোলন শুরু করেছে। ফলে এলাকার মানুষ অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে এবং বসতবাড়ি ও ফসলী জমি ভাঙন কবল থেকে রক্ষার দাবিতে নদীর তীরে মানববন্ধন করেছেন।

এ সময় বক্তব্য রাখেন বাহাদুরপুর গ্রামের কৃষিজীবী রেহমান মিয়া, সাজন মিয়া, শাহাব উদ্দিন, আব্দুস শহীদ, সাইফুল ইসলাম, মনির হোসেন প্রমুখ।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *