- নির্বাচিত, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়

কুলাউড়ায় স্মরণকালের সর্বোচ্চ আইন শৃঙ্খলার অবনতি ও বিদ্যুৎ বিপর্যয়

এইবেলা, কুলাউড়া ৩০ আগস্ট :-

কুলাউড়া উপজেলায় স্মরণকালের সর্বোচ্চ আইন শৃঙ্খলার অবনতি ও বিদ্যুৎ বিপর্যয় ঘটেছে। এর থেকে উত্তোরণে করণীয় নির্ধারণে উপজেলা প্রশাসন কুলাউড়ার সুশীল সমাজের সাথে  শনিবার ২৯ আগস্ট বিকাল ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত মতবিনিময়  করেছেন।

কুলাউড়ায় চুরি, ডাকাতি, ছিনতাই, খুন ও ধর্ষণের ঘটনা তথা সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি স্মরণকালের সবচেয়ে বেশি অবনতি ঘটেছে। সেই সাথে ঘটেছে বিদ্যুতের বিপর্যয়। শহরের ব্যবসায়ীরা রাতে নিরাপদে ফিরতে পারছেন না নিজগৃহে। আর ঘরে ফিরলেও রেহাই পাচ্ছেন না ডাকাতের কবল থেকে। আর ছিনতাইর ঘটনা ঘটছে প্রতিনিয়িত। মানুষ চরম উদ্বেগ-উৎকন্ঠায় দিনাতিপাত করছেন।

ছিনতাই বা ডাকাতি হলে মানুষ এখন আর থানায় অভিযোগ করেন না। ভুক্তভোগি এসব মানুষের সাথে কথা বলে জানা যায়, থানায় অভিযোগ দিলে উল্টো হয়রানির শিকার হতে হয়। নামপ্রকাশ না করার শর্তে একাধিক ছিনতাইর কবলে পড়া লোকজন ও ডাকাতির শিকার পরিবার জানান, থানায় অভিযোগ দিলে তাদের তদন্তের জন্য দিতে হয় খরচাপাতি। তাছাড়া বছরে একবার ডাকাত বা ডাকাতির মালামাল ধরা পড়লে তা শনাক্ত করা, পরবর্তী তদন্তে সহায়তার নামে টাকা দেয়া। এসব নানা ঝামেলায় জড়ানোর চেয়ে কোন অভিযোগ না দেয়ার পথ চেছে নিয়েছেন মানুষ।

মানুষের এমন অসহায় অবস্থার খবর জানতে পেরে কুলাউড়া উপজেলা প্রশাসন উদ্বুদ্ধ পরিস্থিতি থেকে উত্তরণে করণীয় নির্ধারণে কুলাউড়া উপজেলার সুশীল সমাজের সাথে মতবিনিময়ের আয়োজন করেন। মতবিনিময় সভায় অংশ নেন পৌর প্রশাসন, পুলিশ প্রশাসন, বিদ্যুৎ বিভাগ, রাজনৈতিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, শিক্ষক, সাংবাদিকবৃন্দ।

কুলাউড়া উপজেলা আইন শৃঙ্খলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসারের সভাপতিত্বে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় করণীয় সম্পর্কে দিক নির্দেশনামুলক বক্তব্য দেন কুলাউড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, পৌরসভার মেয়র কামাল উদ্দিন আহমদ জুনেদ, থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সাইফুল আলম, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান নেহার বেগম, ভাইস চেয়ারম্যান মৌলানা কাজী ফজলুল হক খান শাহেদ, পৌরসভার সাবেক চেয়ারম্যান ছানওয়ার আলী ছনু, ব্যবসায়ী কল্যাণ সমিতির সভাপতি বদরুজ্জামান সজল, উপজেলা জাসদের সাধারণ সম্পাদক মইনুল ইসলাম শামীম, প্রভাষক সিপার উদ্দিন আহমদ. প্রেসক্লাব কুলাউড়া সভাপতি আজিজুল ইসলাম, কাউন্সিলার শামীম আহমদ চৌধুরী ও ফয়জুর রহমান ফুল, ছাত্রলীগের সাবেক সভাপতি আব্দুল মতলিব, সাংবাদিক আব্দুল বাছিত বাচ্চু ও আতিকুর রহমান আখই প্রমুখ।

সভায় বক্তারা একবাক্যে স্বীকার করেন, কুলাউড়ার সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি অতীতের সকল রেকর্ড ভঙ্গ করেছে। আর বিদ্যুৎ বিপর্যয়ও অসহনীয় পর্যায়ে পৌছেছে। এর থেকে উত্তরণে সকল রাজনৈতিকদলসহ সর্বস্তরের মানুষ প্রশাসনকে সহায়তার আশ্বাস প্রদান করেন।

কুলাউড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) সাইফুল আলম জানান, সীমিত লোকবল নিয়ে পুলিশ চেষ্ট করছে পরিস্থিতি উন্নতির। তিনি ছিনতাই বা ডাকাতির শিকার কেউ কোন অভিযোগ দিতে চায় না। ফলে পুলিশ অনেক সময় বিপাকেও পড়ে।

আইন শৃঙ্খলা কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল হাসান জানান, সার্বিক পরিস্থিতির উন্নতি প্রশাসনের একার পক্ষে সম্ভব নয়। এজন্য সকলকে সহযোগিতার মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে।#

রিপোর্ট- বিশেষ প্রতিনিধি

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *