- জাতীয়, শিক্ষাঙ্গন

বেসরকারি শিক্ষক নিয়োগের নিয়মে পরিবর্তন আসছে

এইবেলা, ঢাকা ২৩ এপ্রিল:
বেসরকারি শিক্ষক নিয়োগে দুর্নীতি বন্ধে নিয়োগ পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। মন্ত্রী বলেন মন্ত্রীরাও শিক্ষক নিয়োগে ঘুষ লেনদেনের সঙ্গে জড়িত।

বৃহস্পতিবার রাজধানীতে ব্যানবেইস সম্মেলন কক্ষে বেসরকারি শিক্ষক নির্বাচন ও নিয়োগ সংক্রান্ত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কর্মশালায় শিক্ষক নিয়োগে বিদ্যমান পদ্ধতির পরিবর্তন আনতে শিক্ষক, জেলা প্রশাসকসহ সংশ্লিষ্টদের মতামত গ্রহণ করা হয়।
শিক্ষামন্ত্রী বলেন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে বেসরকারি শিক্ষক নিয়োগের জন্য ঘুষ লেনদেনের সরাসরি অভিযোগ আমাদের কাছে আসে। একটি সুন্দর বাংলাদেশ গড়ার স্বার্থে এ ব্যাধি থেকে শিক্ষাকে মুক্ত রাখতে হবে। এ জন্য বিদ্যমান শিক্ষক নিয়োগ পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে।
তিনি বলেন, বর্তমানে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে শতভাগ টাকা দেই আমরা, কিন্তু শিক্ষক নিয়োগ আমাদের হাতে নেই। নতুন পদ্ধতিতে আমাদেরও স্বচ্ছ হতে হবে। তা না হলে কোনো লাভ হবে না। কারণ ঘুষ নিয়ে কোনো শিক্ষককে নিয়োগ দেয়া হয়। সেই শিক্ষক ঘুষের লাখ লাখ টাকা তোলার চাপে থাকে।ফলে তার পক্ষে শিক্ষাদান সম্ভব হয় না।
আগে প্রিন্সিপাল, ভাইস প্রিন্সিপাল নিয়োগের ক্ষেত্রে আমরা সিনিয়রদের বিবেচনা করতাম, আবার উপরেরও চাপ থাকতো। কিন্তু এটা পরিবর্তন করে দক্ষতার ভিত্তিতে নিয়োগ করতে হবে।
মন্ত্রী জানান, পরিবর্তিত পদ্ধতিতে শিক্ষক নিয়োগের ক্ষমতা সরাসরি প্রতিষ্ঠানের গভর্নিং বডির হাতে থাকবে না। নতুন নিয়মে চাহিদা অনুযায়ী শিক্ষক নিয়ে তার তালিকা ডাটাবেইজ সিস্টেমে রাখা হবে। লিখিত পরীক্ষার পাশাপাশি মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। যেখানে লেনদেনের সুযোগ কম থাকবে।
কর্মশালায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ,
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান আশীষ কুমার সরকার প্রমুখ বক্তব্য রাখেন।#
রিপোর্ট- মো. মিজানুর রহমান

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *