- জাতীয়, ব্রেকিং নিউজ, স্লাইডার

সাংবাদিকতায় সম্মাননা পেলেন শ্রীমঙ্গলের বিশ্বজিৎ বাপন

এইবেলা, শ্রীমঙ্গল, ২৬ জানুয়ারি ::

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের ‘কনজারবেশন মিডিয়া এওয়ার্ড’ পেলেন সাংবাদিক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন। শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জহির রায়হান মিলনায়তনে অনুষ্ঠিত পাখিমেলা-২০২০ উদযাপিত হয়। ২০১৯ সালে প্রকাশিত পরিবেশ বিষয় তার শতাধিক প্রতিবেদন/ফিচার পর্যালোচনা করে অনলাইন ক্যাটাগরিতে তাকে এ সম্মাননা প্রদান করা হয়। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. ফারজানা ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্বজিৎ বাপনের হাতে সুদৃশ্য ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘ (আইইউসিএন) এর বাংলাদেশ প্রধান রাকিবুল আমিন, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত পাখি গবেষক ইনাম আল হক, জাহাঙ্গীরনগর প্রাণিবিদ্যা বিভাগের প্রফেসার ড. মনিরুল এইচ খান, প্রফেসার ড. সাজেদা বেগম এবং প্রফেসার ড. কামরুল হাসান।

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন ২০০৯ সালের ডিসেম্বরে দৈনিক কালের কণ্ঠে ‘শ্রীমঙ্গল প্রতিনিধি’ হিসেবে নিয়োগলাভের মাধ্যমে সংবাদিকতায় যোগদান করেন। পরে ২০১৫ তিনি বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকমে ‘এনভায়রনমেন্ট স্পেশাল করেসপন্ডেন্ট’ এবং পরে ‘স্টাফ করেসপন্ডেন্ট’ হিসেবে দায়িত্বপালন করেন। বর্তমানে তিনি বাংলানিউজের ‘ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট’ হিসেবে যুক্ত আছেন।

ন্যাশনাল টি কোম্পানি (এনটিসি) এর সাবেক টি-প্লান্টার বিজয় কান্তি ভট্টাচার্য পুষ্প এবং মিতা ভট্টাচার্য এর প্রথম পুত্র বিশ্বজিৎ। বৈবাহিক জীবনে তিনি অষ্টম শ্রেণিতে অধ্যায়নরত বিশ্বপ্রিয় ভট্টাচার্য কাব্য নামের একপুত্র সন্তানের জনক। তার স্ত্রীর নাম তনুশ্রী গোস্বামী।

সাংবাদিকতার পাশাপাশি তিনি কণ্ঠধ্বনি আবৃত্তিচক্র নামে একটি আবৃত্তি প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক। স্থানীয় শিশু-কিশোরদের মাঝে শুদ্ধ উচ্চারণ ও আবৃত্তিচর্চায় নিরলসভাবে কাজ করে চলেছেন। বিশ্বজিৎ ভট্টাচার্য বাপনের ‘প্রকৃতি ও জীববৈচিত্র্য’ বিষয়ক নানান প্রতিবেদন/ফিচার এবং আলোচিত্রগুলো পাঠক মহলে সমাদৃত।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *