- কুলাউড়া, কৃষি, জাতীয়, ব্রেকিং নিউজ, স্লাইডার

কুলাউড়ায় উৎপাদক ও ব্যবসায়ীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ

এইবেলা, কুলাউড়া, ১৭ ফেব্রুয়ারি ::

মৌলভীবাজারের কুলাউড়া ও জুড়ী উপজেলাতে ক্ষুদ্র-নৃগোষ্ঠী সম্প্রদায়ের জীবনমান উন্নয়নে দেশে প্রথমবারের মত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র স্থাপন হচ্ছে।

জানা যায়, কুলাউড়া উপজেলার বরমচাল ইউনিয়নে সিঙ্গুর পুঞ্জি এলাকায় দেড় কোটি টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিপন্য প্রক্রিয়াজাতকরন কেন্দ্র’ -০১ ও জুড়ী উপজেলার পূর্ব জুড়ী ইউনিয়নের ছোট ধামাই এলাকায় এক কোটি দুই লক্ষ টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিপন্য প্রক্রিয়াজাতকরন কেন্দ্র’ -০২ স্থাপনের জন্য প্রস্তাবিত প্রকল্প গ্রহন কাজ শুরু হয়েছে।

এ লক্ষে ১৭ ফেব্রুয়ারি সোমবার উপজেলা পরিষদ সভাকক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে ও ফোর্থ আই আর এগ্রো ইনোভেশনস্ এন্ড টেকনোলজিস্ লিঃ এর সহযোগিতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায় সমূহের জীবনমান উন্নয়ন, নিরাপদ কৃষিপণ্য উৎপাদন ও বিপনন ব্যবস্থার উন্নয়নে উৎপাদক ও ব্যবসায়ীদের দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় উপজেলার সিঙ্গুর, ইছলাছড়া আমছড়ি পুঞ্জির ক্ষুদ্র নৃ-গোষ্টীর ৪০ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। এরআগে রবিবার জুড়ী উপজেলা পরিষদ সভাকক্ষে ইউএনও অসীম চন্দ্র বণিকের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। দিনব্যাপী প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন পুঞ্জির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সম্প্রদায়ের ৬০ জন সহ কমলাচাষীরা অংশ নেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এ টি এম ফরহাদ চৌধুরীর সভাপতিত্বে আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ এ কে এম সফি আহমদ সলমান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা জগলুল হায়দার, মহিলা বিষয়ক কর্মকর্তা সেলিনা ইয়াসমিন, সিরাজ নগর চা-বাগান ব্যবস্থাপক শামীম আহমদ চৌধুরী।

সভায় বক্তারা বলেন, বিভিন্ন কৃষিজাত পণ্যে নিয়ে নিরাপদ খাদ্য উৎপাদন ও বিপননে প্রস্তাবিত কৃষিপন্য প্রক্রিয়াজাতকরন কেন্দ্র স্থাপনের সফলতা কামনা করে উক্ত প্রক্রিয়াজাতকরন কেন্দ্র দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন ফোর্থ আই আর এগ্রো ইনোভেশনস্ এন্ড টেকনোলজিস্ লিঃ ব্যবস্থাপনা পরিচালক ও এগ্রো ইকোসিষ্টেম উন্নয়ন বিশেষজ্ঞ আহমদ ওয়াসিমূল বারী, ফোর্থ আই আর এগ্রো ইনোভেশনস্ এন্ড টেকনোলজিস্ লিঃ এর চেয়ারপার্সন ও বাপমা’র সহ-সভাপতি কাজী গোলাম আলী সুমন, বাণিজ্য মন্ত্রনালয়ের বিজনেস প্রমোশন কাউন্সিলের সহকারী সমন্বয়ক কাজী মোঃ আনিসুর রহমান খান।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *