- তথ্য-প্রযুক্তি

ফেসবুকের সঙ্গে সুখের সম্পর্ক বিপরিতমুখী

এইবেলা, ২৬ এপ্রিল: সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদের পরস্পরকে যেমন কাছাকাছি নিয়ে এসেছে তেমন তার প্রভাব নিয়েও দুশ্চিন্তা ছড়িয়ে পড়েছে। ফেসবুকের প্রভাব কি ভালো নাকি মন্দ, তা নিয়ে বেশ কয়েকটি গবেষণায় উঠে এসেছে নানা তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
ফেসবুকের প্রভাব বিশ্লেষণে গুরুত্বপূর্ণ একটি তথ্য পাওয়া গেছে যে, অধিকাংশ মানুষই ফেসবুকের মাধ্যমে অন্যের সঙ্গে নিজের তুলনা করে। প্রত্যেকে যদি ফেসবুকের মাধ্যমে শুধু পার্টির ইনভাইটেশন আর নিজের ছবি নিয়ে ব্যস্ত থাকত তাহলে পরিস্থিতি সম্পূর্ণ ভিন্ন হতো। কারণ অন্যের সঙ্গে নিজের তুলনা করে মানুষ নিজের সুখ নষ্ট করে।
গবেষণায় দেখা গেছে, ফেসবুকের মতো সামাজিক যোগাযোগমাধ্যম সময় ব্যয়ের অন্যতম উৎস। আর এতে সময় কিভাবে ব্যয় হয়ে যায়, তা ধারণাতেও থাকে না। ফলে সময় ব্যয় করার পর তা নিয়ে অনেকেই অনুশোচনা করে। আর এতে মানুষ বিষণ্ণতায় আক্রান্ত হয়।
ফেসবুক ও সুখের এ বিপরীতমুখী সম্পর্ক নিয়ে বিশ্লেষণে এগিয়ে এসেছেন গবেষকরাও। তারা একে কমানোর উপায় নিয়ে গবেষণাও করেন। তবে এতে এখনও কোনো অগ্রগতি পাওয়া যায়নি। এক্ষেত্রে অনেক গবেষকের মতে, আপনার যদি ফেসবুক ব্যবহারে বিব্রতবোধ হয় তাহলে এটি থেকে বিরত থাকাই ভালো।
সম্পাদনা ও রিপোর্ট: শাকির আহমদ

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *