- আন্তর্জাতিক, রাজনীতি

যুক্তরাজ্য সেচ্ছাসেবক লীগের আসল-নকল কমিটি নিয়ে বিভ্রান্তি

মুনজের আহমদ চৌধুরী,যুক্তরাজ্য ২৪ অক্টোবর :- আওয়ামী সেচ্ছাসেবক লীগ যুক্তরাজ্য শাখার নেতৃত্বের কর্তৃত্ব নিয়ে দাবীদার দুটি গ্রুপ এখন পাল্টাপাল্টি অবস্থান নিয়েছে। দুটি পক্ষই সেচ্ছাসেবক লীগ যুক্তরাজ্য শাখার ব্যানারে কার্যক্রম পরিচালনা করায় নানা মহলে বিভ্রান্তি আর কৌতুহলের সৃষ্টি হয়েছে।

গেল রোববার শেখ রাসেলের ৫১ তম জন্ম বার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য স্বেচ্চাসেবকলীগের ব্যানারে সভা ও কেক কাটার অনুষ্টানের আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি সায়েদ আহমদ সাদ, সাধারন সম্পাদক ছানু মিয়া, সহ সভাপতি আহবাব মিয়া, আওয়ামীলীগ নেতা সুশান্ত দাস গুপ্ত, আকিক খান, জয়নাল আবেদিন, যুগ্ন সাধারন সম্পাদক সামসুল ইসলাম বাচ্চু, সাংগঠনিক সম্পাদক সাবুল আহমেদ সাবুল, নুরুল হুদা চৌধুরী পাবেল, শাহেদুর রহমান, ছালাউদ্দিন ছালে, শাহ তোফায়েল আহমেদ, মাহমুদুর রহমান ও অপু আচার্য প্রমূখ।

অন্যদিকে গত সোমবার   শেখ রাসেল এর ৫১ তম জন্মদিন উপলক্ষে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবকলীগের একাংশের উদ্যোগে সোমবার পূর্ব লন্ডনের সাজনা রেষ্টুরেন্টে আলোচনা সভা কেক কাটার অনুষ্ঠান অনুষ্ঠিত হয় । সংগঠনের একাংশের সভাপতি সরওয়ার আহমদের সভাপতিত্বে এবং ঐ অংশের সাধারন সম্পাদক দাবীদার ইকবাল হোসেন বাল্মীকি এর পরিচালনায় সভায় বক্তব্য রাখেন মোহাম্মদ নুনু মিয়া, শাহিন রহমান আসকর, এনাম উদ্দিন, জুনেদ আহমদ, যুগ্ন সম্পাদক রুম্মান আহমদ  সহ আরো অনেকে ।

একই সংগঠনের একই কমিটির নামে দুপক্ষের কার্যক্রম পরিচালনা সম্পর্কে জানতে চাইলে যুক্তরাজ্য স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সায়েদ আহমদ সাদ ও  সাধারন সম্পাদক ছানু মিয়া জানান, কেন্দ্রীয় সেচ্ছাসেবকলীগের সভাপতি,যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সাধারন সম্পাদকের উপস্থিতিতে সন্মেলনের মাধ্যমে আমাদের কমিটি গঠন করা হয়। কাজেই এই কমিটিই বৈধ ও কেন্দ্র অনুমোদিত কমিটি,এটি নিয়ে বিভ্রান্তি সৃষ্টির অবকাশ নেই। আমাদের কমিটি কেন্দ্র কর্তৃক স্বীকৃত এবং যথাযথ সন্মেলনের মাধ্যমে গঠিত। সন্মেলনের মাধ্যমে গঠিত আমাদের কমিটি দীর্ঘদিন ধরে কার্যক্রম পরিচালনা করে আসছে। আপনারা প্রয়োজনে কেন্দ্রীয় কমিটির সাথে যোগাযোগ করুন।

অন্যদিকে সংগঠনের অপরাংশের সভাপতি সরওয়ার আহমদ ও সাধারন সম্পাদক দাবীদার ইকবাল হোসেন বাল্মীকি আলাপকালে দাবী করেন-আসলে যুক্তরাজ্য সেচ্ছাসেবক লীগের যথাযথ কোন সন্মেলন হয়নি। কথিত ঐ সন্মেলনে সাবজেক্ট কমিটি এবং কাউন্সিলারদের উপস্থিতি যথাযথভাবে ছিল না,পুর্ব ঘোষনা বা গনমাধ্যমে আগে কোন ঘোষনাও দেয়া হয়নি। সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মোল্লা আবু কাওসার ব্যাক্তিগত সফরে লন্ডনে আসায় কিছুসংখ্যক নেতাকর্মী তাকে নিয়ে সন্মেলন অনুষ্টানের জন্য হঠাৎ করে পায়তারা করেন। কিন্তু অধিকাংশ নেতাকর্মীর বিরোধীতার মুখে সন্মেলন হয়নি। এ কারনে কেন্দ্রীয় সাধারন সম্পাদক আগে বা  সম্প্রতি লন্ডন সফরে এলেও ঐ কমিটিতে কোন সাক্ষর দেননি।

এক প্রশ্নের জবাবে ইকবাল হোসেন অবশ্য স্বীকার করেন,তাদের অংশের কমিটি গঠনে কেন্দ্রের কোন প্রতিনিধি উপস্থিত ছিলেন না। তবে কেন্দ্রকে জানিয়েই আমরা কমিটি গঠন করেছি।

এ ব্যাপারে বক্তব্য জানতে সেচ্ছাসেবকলীগের কেন্দ্রীয় কমিটির সহ-আর্ন্তজাতিক বিষয়ক সম্পাদক মো: আক্তার হোসেন ভুইয়া মিরনের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন,এখন ব্যাক্তিগত প্রয়োজনে ব্যাস্ত আছেন। পরে কথা বলবেন।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *