- জাতীয়, ব্রেকিং নিউজ, রাজনীতি, স্লাইডার

জামায়াত নেতা মুজাহিদের রায় বুধবার

এইবেলা, ঢাকা ১৭ নভেম্বর :: মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের ফাঁসির রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদনের শুনানির রায় বুধবার।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের বেঞ্চে মঙ্গলবার দুপুরে শুনানি শেষে এ আদেশ দেয়া হয়। বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন, নাজমুন আরা সুলতানা, সৈয়দ মাহমুদ হোসেন ও হাসান ফয়েজ সিদ্দিকী।
আদালতে আসামির পক্ষে রয়েছেন ব্যারিস্টার মাহবুব হোসেন ও রাষ্ট্রপক্ষে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
একই বেঞ্চে রিভিউ শুনানির জন্য মঙ্গলবারের কার্যতালিকায় রয়েছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর নাম।
এরআগে আলী আহসান মুহাম্মদ মুজাহিদকে মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে দেয়া মৃত্যুদন্ডের রায় পুনর্বিবেচনার জন্য (রিভিউ) আনা আবেদন শুনানির জন্য মঙ্গলবার ধার্য করা হয়।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগ বেঞ্চ ২ নভেম্বর এ আদেশ দেয়। বেঞ্চের অন্য সদস্যরা হচ্ছেন-বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
১৫ অক্টোবর সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় মুজাহিদের রিভিউ আবেদন দ্রুত শুনানির দিন ধার্যে আবেদন রাষ্ট্রপক্ষ জমা দেয়। মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদন্ড দিয়ে আপিল বিভাগের দেয়া চুড়ান্ত রায় রিভিউর জন্য জামায়াতের সেক্রেটারী জেনারেল মুজাহিদ গত ১৪ অক্টোবর আবেদন দাখিল করেন। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় নিজ নিজ আইনজীবীর মাধ্যমে এ রিভিউ আবেদন দাখিল করেন তারা।
২০১৩ সালের ১৭ জুলাই আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মুজাহিদকে মৃত্যুদন্ড দিয়ে মামলার রায় দেয়। এ রায়ের বিরুদ্ধে একই বছরের আগস্টে মুজাহিদ আপিল দায়ের করেন। আপিল নিষ্পত্তি করে ১৬ জুন তার মৃত্যুদন্ড বহাল রেখে রায় দেয়া হয়।
আপিল বিভাগ গত ৩০ সেপ্টেম্বর জামায়াতের সেক্রেটারি জেনারেল মুজাহিদের মানবতাবিরোধী অপরাধ মামলার পূর্নাঙ্গ রায় প্রকাশ করে। এর পরদিন এ আসামির বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এ পরোয়ানা কারাগারে আসামিকে অবহিতকরণসহ সংশ্লিষ্ট জায়গায় প্রেরণ করা হয়।#

রিপোর্ট- মো. মিজানুর রহমান

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *