রেসিপি : ঢেড়স দিয়ে টক তরকারি রেসিপি : ঢেড়স দিয়ে টক তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:০৪ অপরাহ্ন
শিরোনাম :
বড়লেখায় প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির ঈদ পুর্নমিলনী বড়লেখায় বিনাপ্রতিদ্বন্দ্বীতায় মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন বিএনপি নেত্রী রাহেনা আগামী দু’দিন তাপমাত্রা আরও বাড়বে উপজেলা নির্বাচন-বড়লেখায় প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা আত্রাইয়ে ভূট্টার বাম্পার ফলন কৃষকের মুখে হাসির ঝিলিক কুলাউড়ায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কামরুল ইসলামের মতবিনিময় কুড়িগ্রামে বাল্যবিবাহ ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে সংলাপ অনুষ্ঠিত কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন কমলগঞ্জে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের আত্মহত্যা কুলাউড়া ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন

রেসিপি : ঢেড়স দিয়ে টক তরকারি

  • শনিবার, ১১ জুলাই, ২০২০

এইবেলা রেসিপি ::

আবার আসলাম আপনাদের সামনে একটা মুখরোচক রেসিপি নিয়ে।

আপনি বাজার থেকে ঢেড়স আনলেন ভাজি খাবেন বলে, কিন্তু বাসায় এসে ঝাড়ি খেলেন শক্ত বলে। তাহলে এখন কি হবে; আপনার টাকা আর ঢেড়স দুইটাই কি জলে যাবে। না, জলে যাতে না যায় তাই আজকে আপনাদের ঢেড়স দিয়ে কিভাবে টক তরকারি রান্না করতে হয় তার পদ্ধতি বলবো।

উপকরণ- একটু শক্ত ঢেড়স (কচি ঢেড়স হলে সব আলাদা হয়ে যাবে তখন তরকারি ভর্তার মতো মনে হবে), তেতুল ও মাছ (কাচকি ও চিংড়ি ছাড়া যেকোন মাছই হতে পারে। তবে যারা নতুন রান্না করবেন তাদের জন্য বড় মাছ হলেই ভাল হয়।) আর রান্নার স্বাভাবিক উপাদান গুলোতো আছেই।

রান্না পদ্ধতি- ঢেড়স গুলো খন্ড খন্ড করে কেটে নিন। ঢেড়স কাটার আগেই ধুয়ে নিবেন। এবার ঢেড়স ও মাছ (আপনার পরিমান অনুযায়ী) একসাথে একটি পাতিলে নিয়ে এবার হলুদ, মরিচ ও ধনিয়ার গুড়া দিন। মনে রাখবেন হলুদ একটু বেশি দিতে হবে। এবার পরিমাণ মতো তেল ও লবন দিয়ে মেখে অল্প ঝোল দিয়ে চুলায় বসিয়ে দিন।

এবার একটা পাত্রে তেতুল নিয়ে রাখুন এবং কিছু রসুন ছেচে রাখুন (কাটা রসুনে ঠিক মতো গন্ধটা আসেনা।) বলোগ আসার পরে ছেচা রসুন গুলো দিয়ে দিন সাথে কয়টা কাচা মরিচও দিয়ে দিন। একটু পরে তেতুল দিয়ে দিন। এবার আবার ঢেকে দিন। ঢেড়স গুলো সিদ্ধ হয়ে আসলে ঝোল কমে মাখা মাখা হলে নামিয়ে ফেলুন। হয়ে গেল আপনার মুখরোচক ঢেড়সের টক।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews