রেসিপি : কাঠাল বীজ ও চ্যাপা শুটকি দিয়ে মুখরোচক তরকারি রেসিপি : কাঠাল বীজ ও চ্যাপা শুটকি দিয়ে মুখরোচক তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

রেসিপি : কাঠাল বীজ ও চ্যাপা শুটকি দিয়ে মুখরোচক তরকারি

  • বৃহস্পতিবার, ১৬ জুলাই, ২০২০

এইবেলা রেসিপি ::

এখনতো কাঠালের মৌসূম তাই কাঠাল বীজ পাওয়া যাচ্ছে প্রচুর। তা দিয়েই পুষ্টিমানে ভরপুর একটি রেসিপির কথা বলবো আজকে আপনাদের।

উপকরণ- কাঠাল বীজ ও চ্যাপা শুটকি। রান্নার অন্যান্য উপকরণ তো স্বাভাবিক ভাবেই থাকে।

রান্না পদ্ধতি- প্রথমে কাঠাল বীজের উপরের আবরনটা ছাড়িয়ে নিন। তারপর পাতলা করে গোল গোল ভাবে বীজ গুলোকে কেটে নিন। (আপনি ইচ্ছা করলে আবরন সহই কাটতে পারেন তবে পরে পরিস্কার করতে অনেক কষ্ট হয়। আর ভাল ভাবে পরিস্কার না হলে আপনার রান্নাটাই ব্যর্থ হয়ে যাবে।) এবার শুটকির আইশ ভাল করে পরিস্কার করে ধুয়ে নিন। চুলায় পাতিল বসিয়ে দিন, গরম হলে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে আসলে পিয়াজ ও রসুন ছেড়ে দিন। পিয়াজ ও রসুন একটু হলুদ হলে শুটকি দিয়ে দিন এবং ভাল করে মিশিয়ে ফেলুন। সবই করবেন অল্প তাপে নতুবা পুড়ে যেতে পারে।

শুটকি ভাল ভাবে মিশে গেলে গোল গোল করে কেটে নেওয়া কাঠাল বীজ গুলো ধুয়ে পাতিলে দিয়ে দিন। এবার মরিচ, হলুদ, ধনিয়া গুড়া ও লবন পরিমান মতো দিয়ে ভাল করে মিক্স করে কষিয়ে নিন। যারা একটু বেশি জ্বাল খেতে চান তারা মরিচ বেশি দিবেন। ভাল করে কষানো হয়ে গেলে অল্প পানি দিয়ে নেড়ে দিয়ে ঢেকে দিন। বীজ গুলো সিদ্ধ হয়ে এলে অল্প তাপে পানি শুকিয়ে নামিয়ে ফেলুন। হয়ে গেল আপনার পুষ্টিমানে ভরপুর এক কারি।

তবে যারা কাঠাল বীজটাকে একটু শক্ত করে খেতে চান তারা অল্প তাপে নেড়ে নেড়ে শক্ত করে নিন। এটার স্বাদই আলাদা। আমি এই শক্তটাই খেতে পছন্দ করি। আপনার কাছেও ভাল লাগবে এটা আমি বলতে পারি।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews