ক্ষমতায়ন ও উন্নয়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অংশগ্রহণ নিয়ে মৌলভীবাজারে সেমিনার ক্ষমতায়ন ও উন্নয়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অংশগ্রহণ নিয়ে মৌলভীবাজারে সেমিনার – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ১১:৪৮ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রেসক্লাব কুলাউড়ার সভাপতির মায়ের মাগফিরাত কামনায় দোয়া ও ইফতার মাহফিল কুলাউড়ায় এশিয়া আর্সেনিক নেটওয়ার্কের “সেইফ ওয়াটার ক্যাম্পেইন “ কুলাউড়ায় ভারতীয় বিএসএফ’র গুলিতে নিহত পারভেজের লাশ হস্তান্তর কুলাউড়ায় নিহত নৈশ প্রহরীর পরিবারকে সহায়তা প্রদান ৮ বছরেও সংস্কার হয়নি বন্যায় বিধ্বস্ত ফুলবাড়ি বন্যা নিয়ন্ত্রণ বেড়ি বাঁধ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ত্যাগের রাজনীতি করে গেছেন : প্রতিমন্ত্রী শফিক চৌধুরী  রাজনগরে চিনি বোঝাই ট্রাক আটকিয়ে চাঁদাবাজি, থানায় মামলা শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবেন না তানজিম সাকিবের কুলাউড়ায় সীমান্তে বিএসএফ’র গুলিতে নিহত ১, আহত ১ বড়লেখায় নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন

ক্ষমতায়ন ও উন্নয়নে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অংশগ্রহণ নিয়ে মৌলভীবাজারে সেমিনার

  • বুধবার, ৮ ডিসেম্বর, ২০২১

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার ::

নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ উপলক্ষে মৌলভীবাজারে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও উন্নয়ন প্রক্রিয়ায় অংশগ্রহণ প্রকল্পের উদ্বোধন এবং “বেইজলাইন গবেষণা ও জনধারণা জরিপসহ জনধারণা যাচাই জরিপের প্রাপ্ত তথ্য অবহিতকরণ” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

উক্ত সেমিনারটি মঙ্গলবার (৭ ডিসেম্বর ২০২১) সকাল সাড়ে ১০টায় মৌলভীবাজার জেলা শহরের বেঙ্গল কন্সফারেন্স হলে পলিসি এ্যাডভোকেসী এন্ড হিউম্যান রাইটসের পরিচালক উম্মে ফারহানা জেরীফ কান্তা’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আব্দুল হক।

উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তর মৌলভীবাজারের উপপরিচালক শাহেদা আক্তার, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মো: আলাউদ্দিন ও সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক রাশেদুজ্জামান চৌধুরী।

মুক্ত আলোচনা ও প্রশ্নোত্তর পর্বে প্রকল্পের কার্যক্রম বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার নিমিত্তে সুচিন্তিত পরামর্শ প্রদানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মৌলভীবাজার জেলা সম্পাদক মণ্ডলীর সদস্য, আরপি নিউজের সম্পাদক ও বিশিষ্ট কলামিস্ট কমরেড সৈয়দ আমিরুজ্জামান, লেখক ও গবেষক আহমদ সিরাজ, শ্রীমঙ্গল প্রেসক্লাবের কোষাধ্যক্ষ সৈয়দ ছায়েদ আহমদ, এনজিও সংস্থা এমসিডা’র সভাপতি ও দৈনিক হালচাল পত্রিকা’র প্রতিনিধি মিজানুর রহমান আলম, সাংবাদিক শাহাবুদ্দিন আহমদ, এডভোকেট জাহিদুল হক কচি, দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদক শেখ সিরাজুল ইসলাম, মোহন রবিদাশ, পরিমল সিং বাড়াইক ও মাছরাঙা টেলিভিশনের জেলা প্রতিনিধি ফেরদৌস তমাল দুলাল সহ অন্যান্যরা।

বেইজলাইন গবেষণা ও জনধারণা জরিপসহ জনধারণা যাচাই জরিপের প্রাপ্ত ফলাফল উপস্থাপন করেন বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির প্রকল্প সমন্বয়কারী মো: মুজিব উল্লাহ।

সেমিনারে বলা হয়, ইউরোপীয়ান ইউনিয়ন ও ক্রিশ্চিয়ান এইডের অর্থায়নে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু), নাগরিক উদ্যোগ, ব্লাস্ট এবং ওয়েভ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে “Empowering left behind minority communities to effectively participate in the development process of Bangladesh” শিরোনামে ৪ বছর মেয়াদি একটি প্রকল্প গত ফেব্রুয়ারি ২০২১ থেকে শুরু হয়েছে। প্রকল্পটির কার্যক্রম রাজশাহী, সিলেট ও খুলনা বিভাগের ৮টি জেলা সহ ঢাকা শহরে বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশের জনসংখ্যার প্রায় ১১% পিছিয়ে পড়া জনগোষ্ঠী রয়েছে, যাদের মধ্যে রয়েছে – দলিত, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, হিজড়া, ট্রান্সজেন্ডার ও প্রতিবন্ধী। এই প্রকল্পটির মূল উদ্দেশ্য হলো, পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন এবং বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় তাদের অংশগ্রহণকে সক্রিয়করণ এবং বিভিন্ন সেবা প্রাপ্তির ক্ষেত্রে সকল প্রকার বৈষম্য দূর করা। এরই ধারাবাহিকতায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীর বর্তমান পরিস্থিতি ও তাদের প্রতি সাধারণ ধারণা যাচাইয়ের জন্য প্রকল্প কর্ম এলাম একটি বেইজলাইন জরিপ ও একটি জন ধারণা যাচাই জরিপ পরিচালনা করা হয়। যা অামরা এই উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে অাপনাদের সাথে মত বিনিময় করা।

আমরা বিশ্বাস করি, প্রাপ্ত তথ্য প্রকল্পের সুনির্দিষ্ট কার্যক্রম সহ দেশের জাতীয় পরিকল্পনা বাস্তবায়নে এবং স্থায়িত্বশীল উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) গুরুত্বপূর্ণ “লিভ নো ওয়ান বিহাইন্ড” এজেন্ডা বাস্তবায়নে অবদান রাখবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews