বড়লেখায় পাহাড়ি ঢলে ছড়ায় ভাঙ্গন : ১৫ আদিবাসি মনিপুরি পরিবার হুমকিতে বড়লেখায় পাহাড়ি ঢলে ছড়ায় ভাঙ্গন : ১৫ আদিবাসি মনিপুরি পরিবার হুমকিতে – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৩৫ পূর্বাহ্ন

বড়লেখায় পাহাড়ি ঢলে ছড়ায় ভাঙ্গন : ১৫ আদিবাসি মনিপুরি পরিবার হুমকিতে

  • শনিবার, ৬ জুলাই, ২০২৪

বড়লেখা প্রতিনিধি:

বড়লেখা উপজেলার গজভাগ গ্রামের মনিপুরি পাড়ার মধ্যদিয়ে প্রবাহিত ধলইছড়ার (সরকারি খাল) ভাঙ্গনে হুমকিতে পড়েছে আদিবাসি মনিপুরি ১৫ পরিবারের বাড়িঘর। বাড়িঘর রক্ষায় অনেকে ব্যক্তিগত গাইড ওয়াল দিলেও পাহাড়ি ঢলে তা ভেঙ্গে নিয়ে যাচ্ছে। বাড়িঘর রক্ষায় খালের ভূমি চিহ্নিত করে তা উদ্ধার, পরিকল্পিতভাবে খনন ও গাইডওয়াল নির্মাণের দাবি জানিয়েছেন ভোক্তভোগিরা।

জানা গেছে, উপজেলার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের গজভাগ গ্রামের মনিপুরি পাড়ায় অনাদিকাল থেকে ২৫/৩০টি আদিবাসি মনিপুরি পরিবার বসবাস করছেন। মনিপুরি পাড়ার মধ্যদিয়ে প্রবাহিত উজান থেকে নেমে আসা ধলইছড়া (সরকারি খাল) এখন ওই পাড়ার ১৫/১৬ পরিবারের জন্য অভিশাপে পরিণত হয়েছে। ভারিবর্ষন আর পাহাড়ি ঢলের পানিতে খালের পাড়ের বাসিন্দাদের বাড়িঘর হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। ইতিপূর্বে ওই খালের নিচু এলাকায় সরকারিভাবে ২০০ মিটার স্থান খনন করা হয়। ভোক্তভোগিদের অভিযোগ অপরিকল্পিতভাবে এই খনন কাজ করায় খালের উজানে মারাত্মক ভাঙ্গন দেখা দিচ্ছে। এতে খাল সংলগ্ন কয়েকটি বাড়ি ও ব্যক্তিগত অর্থায়নে নির্মিত গাইড ওয়াল হেলে পড়েছে।

সরেজমিনে গেলে ভোক্তভোগি নীলমনি সিংহ, মোদন সিংহ, পরিমোহন সিংহ জানান, পাথারিয়া পাহাড় থেকে ওই খালের উৎপত্তি। অনেক জায়গা খালের ভূমি দখল ও ভরাট হয়ে গেছে। ভারি বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানি সঠিকভাবে প্রবাহিত হতে পারে না। ফলে খালের পাড়ের বাড়িঘর ভেঙ্গে পড়ার উপক্রম দেখা দিয়েছে। ইতিপূর্বে খানের নিচের এলাকায় কিছু জায়গায় অপরিকল্পিতভাবে খননকাজ করায় ছড়ায় আরো বেশি ভাঙ্গন দেখা দিচ্ছে। নীলমনি সিংহ জানান, বাড়িঘর রক্ষায় তিনি কয়েক লাখ টাকা খরচ করে খালের পাড়ে গাইডওয়াল দিয়েছিলেন। কিন্তু অপরিকল্পিতভাবে খালের আংশিক স্থানে খনন কাজে গাইডওয়াল ভেঙ্গে পাকা বাড়ি হেলে পড়ার উপক্রম হয়েছে। ভোক্তভোগিদের অভিযোগ খালের উজান এলাকা খনন না করে নিচু এলাকা খননে তারা আরো বেশি হুমকিতে পড়েছেন। মনিপুরি পাড়ার ১৫/১৬ পরিবারের বাড়িঘর রক্ষায় দ্রুত পরিকল্পিত উদ্যোগ নেওয়ার দাবি জানান।

এব্যাপারে উপজেলা প্রকৌশলী প্রীতম সিকদার জয় জানান, এলজিইডির মাধ্যমে গাইড ওয়াল নির্মাণের কোনো প্রকল্প নেওয়া যায় কি না সরেজমিনে পরিদর্শন করে তিনি তা দেখে ব্যবস্থা নিবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews