লাঠিটিলা থেকে পাচারকালে ময়নার ছানা উদ্ধার লাঠিটিলা থেকে পাচারকালে ময়নার ছানা উদ্ধার – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২:২৫ অপরাহ্ন
শিরোনাম :
উপজেলা পরিষদ নির্বাচন : কুলাউড়ায় চেয়ারম্যান পদে আ’লীগের ৩ শীর্ষনেতা বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন বড়লেখায় যুব ফোরামের অর্ন্তভূক্তিকরণ সভা রাজারহাটে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় স্টেক হোল্ডারদের সাথে সংলাপ ওসমানীনগরে বিদ্যুৎপৃষ্টে স্যানেটারী মিস্ত্রির মৃত্যু বড়লেখায় গণশুনানি : গ্রাহক হয়রানীর দায়ে পল্লীবিদ্যুত আজিমগঞ্জ কেন্দ্রের ইনচার্জকে বদলির নির্দেশ কমলগঞ্জে শমশেরনগরে রেললাইনের পাশে অবৈধ পশুর হাট কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে চেয়ারম্যান প্রার্থী অধ্যাপক রফিকুর রহমানের সমর্থনে মতবিনিময় কুলাউড়ায় সাংবাদিকদের সাথে মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী নেহার বেগমের মতবিনিময় বড়লেখায় প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির ঈদ পুর্নমিলনী

লাঠিটিলা থেকে পাচারকালে ময়নার ছানা উদ্ধার

  • বৃহস্পতিবার, ১২ মে, ২০২২

এইবেলা, জুড়ী::

জুড়ীর লাঠিটিলা রিজার্ভ ফরেস্ট থেকে পাচারকালে ১০-১২ দিন বয়সী তিনটি পাহাড়ি ময়না পাখির ছানা উদ্ধার করেছে স্থানীয় বন বিভাগ। গত ৩ দিন ধরে ছানাগুলোর খাবার-দাবার ও পরিচর্যা করছেন স্থানীয় পরিবেশকর্মী স্বেচ্ছাসেবক খোর্শেদ আলম। তার সেবা যত্নে ইতিমধ্যে চোখ ফোটেছে তিনটি ময়না শাবকের। বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা অধিদপ্তরের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানিয়েছেন খাবার সংগ্রহ ও উড়ে যাওয়ার সক্ষমতা পেলেই ছানাগুলো লাঠিটিলা ফরেস্ট কিংবা লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

জানা গেছে, লাঠিটিলা বন বিটে ১৯৯৬ সনে সৃজিত সেগুন বাগানের একটি গাছে বাসা বেধেছিল পাহাড়ী ময়না দম্পতি। ১০/১২ দিন আগে ডিম ফোটে তিনটি ছানা বের হয়। পাচারের উদ্দেশ্যে সুযোগ বুঝে রাতের আঁধারে সপ্তাহখানেক আগে ৪-৫ দিন বয়সী ময়না পাখির ছানাগুলো বাসা থেকে বের করে নিয়ে যায় লাঠিটিলার ডোমবাড়ি এলাকার ইছরাক আলীর ছেলে। তখনও ছানাগুলোর চোখ ফোটেনি। বিষয়টি বন বিভাগের নজরে আসলে বিট কর্মকর্তা সালাহ উদ্দিন ময়নার ছানাগুলো উদ্ধার করে বিট অফিসে নিয়ে যান। পরে অভিযুক্তদের মুছলেকা নিয়ে ছেড়ে দেয়া হয়।

বন্যপ্রাণী সংরক্ষণ ও ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী জানান, যে কোন বন্যপ্রাণী শিকার, বিক্রি ও পোষা আইনত দন্ডনীয় অপরাধ। অসাধু চক্র ময়না ছানাগুলো সৌখিন পাখি পালনকারীদের নিকট চড়া বিক্রির জন্য সংগ্রহ করেছিল। ভবিষ্যতে এরকম কোন কাজ করবে না মর্মে মূচলেকা দেয়ায় অভিযুক্তদের ছেড়ে দেয়া হয়। প্রাথমিকভাবে দেখাশুনা ও পরিচর্যার জন্য উদ্ধার ছানাগুলো বন বিভাগের সমন্বয়ে স্থানীয় পরিবেশকর্মী স্বেচ্ছাসেবক খোর্শেদ আলমের কাছে রাখা হয়েছে। উড়তে সক্ষম হলেই এগুলোকে অবমুক্ত করা হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews