কমলগঞ্জে ধলাই নদীতে বিষ ঢেলে মাছ নিধন কমলগঞ্জে ধলাই নদীতে বিষ ঢেলে মাছ নিধন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:২৫ অপরাহ্ন

কমলগঞ্জে ধলাই নদীতে বিষ ঢেলে মাছ নিধন

  • রবিবার, ২৩ অক্টোবর, ২০২২

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ধলাই নদীতে রোববার আবারো বিষ ঢেলে মাছ শিকার করা হচ্ছে। এতে ধ্বংস হচ্ছে মাছসহ জলজ প্রাণী। অসাধু মাছ শিকারী চক্র অব্যাহতভাবে ধলাই, লাঘাটাসহ বিভিন্ন নদীতে বিষ ঢেলে মাছ শিকার করলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব বিষয়ে নির্বিকার।

রোববার দুপুরে সরেজমিনে দেখা যায়, ধলাই নদীর উজানে দুস্কৃতিকারীরা বিষ ঢেলে দেয়। নদীতে দেয়া বিষ গড়িয়ে যেতে যেতে ছোট বড় নানা প্রজাতির মাছ মরে ভেসে উঠতে থাকে। উপজেলার উত্তর আলেপুর, কুমড়াকাপন গ্রাম এলাকায় শিশু কিশোর ও স্থানীয়রা মাছ ধরতে নদীতে ঝাপিয়ে পড়ে। মৃগেল, পুটা মাছসহ ছোট-বড় নানা প্রজাতির মাছ ভেসে উঠে। ইতিপূর্বে ধলাই ও লাঘাটা নদীতে কয়েক দফা বিষ ঢেলে মাছ শিকার করা হয়েছে বলে স্থানীয়দের অভিযোগ রয়েছে।

কমলগঞ্জের হাওর ও নদী রক্ষা আঞ্চলিক কমিটির সদস্য সচিব ও পতনউষার ইউপি সদস্য তোয়াবুর রহমান, কৃষক মানিক মিয়া, শিক্ষক ফেরদৌস খান, শমশেরনগরের কৃষক মোবাশ্বির আলীসহ স্থানীয় সচেতন মহল জানান, ধলাই, লাঘাটা ও পলক নদীতে ঘনঘন বিষ ঢেলে মাছ শিকার করা হচ্ছে। এতে জলজ জীববৈচিত্র্যসহ পরিবেশেরও মারাত্মক ক্ষতি বয়ে আনছে। এসব বিষয়ে প্রশাসনের যথাযথ পদক্ষেপ গ্রহণ প্রয়োজন বলে তারা দাবি করেন।

কমলগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শহিদুর রহমান বলেন, ধলাই নদীতে কে বা কারা বিষ ঢেলে মাছ শিকার করছে। সেখানে আমাদের একার পক্ষে ব্যবস্থা গ্রহণ করা সম্ভব নয়। তাছাড়া নদী, খাল, বিলে বিষ প্রয়োগ, বাঁশের খাঁটি ও কারেন্ট জালের বিষয়ে অভিযান চালাতে ভ্রাম্যমান আদালত ছাড়া কোন শাস্তি দেওয়া সম্ভব হয় না। কাজের ঝামেলায় সবসময় ভ্রাম্যমান আদালত নিয়ে যাওয়াও সম্ভব হয়না। তবে এসব বিষয়ে সবাইকে সচেতন হয়ে কাজ করতে হবে।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দীন বলেন, এসব অপরাধের সাথে কারা সম্পৃক্ত তার সন্ধান বের করতে সবাইকে এগিয়ে আসতে হবে। যদি কোনভাবে কেউ তথ্য জানাতে পারেন তাহলে গোপনীয়তা বজায় রেখে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। #

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews