আত্রাইয়ে শীতের ঐতিহ্য খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা আত্রাইয়ে শীতের ঐতিহ্য খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখার দক্ষিণভাগ ইউপি নির্বাচন স্থগিত ফেইসবুক চালু নিয়ে অনিশ্চয়তা! কুলাউড়ায় বিশেষ সতর্কতা জারি : অস্থায়ী সেনাক্যাম্প স্থাপন কুলাউড়ার জয়চন্ডীতে রাজু ফাউন্ডেশনের ত্রাণ উপহার বালাগঞ্জের বোয়ালজুর ইউপির উপ-নির্বাচন : চেয়ারম্যান প্রার্থীর উপর হামলার অভিযোগ হাকালুকি হাওর তীরের ৩ উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ে কুলাউড়ায় মতবিনিময় কমলগঞ্জে ওমান প্রবাসীর বাড়ির সীমানা প্রাচীর নির্মাণে বাঁধা নতুন ঘোষণা কোটা আন্দোলনকারীর, কাল সারাদেশ শাটডাউন রাজারহাটে ধর্মীয় নেতৃবৃন্দের দক্ষতা বৃদ্ধি বিষয়ক ৩ দিন ব্যাপী ওরিয়েন্টশন সভা কবি সঞ্জয় দেবনাথ ও মাহফুজ রিপনকে ভারতের কুমারঘাটে সম্মাননা প্রদান .

আত্রাইয়ে শীতের ঐতিহ্য খেজুর রস আহরণে ব্যস্ত গাছিরা

  • শুক্রবার, ২০ জানুয়ারী, ২০২৩

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি ::  নওগাঁর আত্রাইয়ে শীতের আগমনে সুস্বাদু খেজুর রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েছে গাছিরা। উপজেলার বিভিন্ন রাস্তায়, বাড়ির উঠানে, জমির আইলে ও রেললাইনের দু’ পাশ দিয়ে হাজার হাজার খেজুর গাছে থেকে রস সংগ্রহ করতে গাছিরা তৎপর হয়ে উঠেছে। বিকেল হবার সাথে সাথে চলছে খেজুর গাছে রস সংগ্রহের কলস লাগানোর ধুম। আবার ভোর থেকেই এ কলসগুলো নামিয়ে রস জাল দিয়ে লালি ও গুড় তৈরির ধুম।

জানা যায়, আত্রাই রেলওয়ে স্টেশন থেকে উত্তর দিকে রেললাইনের দুই পাশ দিয়ে প্রায় দুই শতাধিক খেজুর গাছ রয়েছে। এ ছাড়াও উপজেলার বিভিন্ন সরকারি রাস্তার পাশে, ব্যাক্তিমালিকানাধীন বাড়ির উঠানে ও জমির আইলে বেশ কিছু খেজুর গাছ রয়েছে। প্রতি বছর শীত মৌসুমে এসব খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে তা থেকে লালি ও গুড় তৈরি করা হয়। এসব লালি ও গুড় অত্যন্ত সুস্বাধু। বিশেষ করে শীতের পিঠাপুলি খেজুরের রস বা গুড় ছাড়া কল্পনাই করা যায় না। অতিথি আপ্যায়নে খেজুর রস বা গুড়ের পিঠার কদর সর্বত্র। অন্যান্য বারের ন্যায় এবারও শীতের আগমণির সাথে সাথে গাছিরা তৎপর হয়ে উঠেছে খেজুর গাছ থেকে রস সংগ্র করতে। এতোমধ্যেই সব জয়গাতেই খেজুর রস সংগ্রহ শুরু হয়েছে। এ এলাকার কৃষক ও লোকজন খেজুর রস সংগ্রহে তেমন অভিজ্ঞ না হওয়ায় প্রতি বছরই দক্ষিণ এলাকা রাজশাহীর বাঘা, চারঘাট ও নাটোরের লালপুর এলাকা থেকে গাছি এসে এ অঞ্চলের খেজুর গাছ থেকে রস সংগ্রহ করে থাকেন। এরই ধারাবাহিকতায় অন্যান্য বারের ন্যায় এবার ওই অঞ্চল থেকে অনেক গাছি এসেছেন এলাকায়। আত্রাই রেললাইন এলাকার খেজুর গাছ থেকে রস সংগহ্র করছেন রাজশাহীর বাঘা উপজেলার বাহাদুর (৫০), মামুন (৪০), গিয়াস (৬৫) ও শাবু (২৫)।

তাদের মধ্য থেকে কথা হয় বাহাদুরের সাথে। তিনি বলেন, নভেম্বরের শুরু থেকে তারা রস সংগ্রহ শুরু করেছেন। আগামী ফেব্রুয়ারী মাস পর্যন্ত মোট ৪ মাস তাদের রস সংগ্রহ হবে। এসব রস থেকে যে লালি ও গুড় তৈরি হবে তা দিয়ে তারা আর্থিক অনেক লাভবান হবে। রেললাইনের এসব গাছ নামমূল্যে তারা লীজ নিয়েছেন বলে বাহাদুর জানান। তবে বিষয়টি সম্পর্কে কিছুই জানেন না বলে জানালেন আত্রাইয়ের সহকারী স্টেশন মাস্টার আবুল কালাম আজাদ। উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, খেজুর গাছ একটি লাভজনক গাছ। এসব গাছের পরিচর্যা করলে আর্থিকভাবে লাভবান হওয়া যাবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews