আত্রাইয়ে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার কাজ প্রায় শেষ পর্যায়ে আত্রাইয়ে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার কাজ প্রায় শেষ পর্যায়ে – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:২৫ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

আত্রাইয়ে ভূমিহীন-গৃহহীন মুক্ত ঘোষণার কাজ প্রায় শেষ পর্যায়ে

  • শুক্রবার, ২৬ মে, ২০২৩

নাজমুল হক নাহিদ, আত্রাই (নওগাঁ) প্রতিনিধি :: ‘দেশের একটি পরিবারও ভ’মিহীন ও গৃহহীন থাকবে না ’ মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করছে নওগাঁর আত্রাই উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টরা। এরই ধারাবাহিকতায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় শেষ পর্যায়ে চতুর্থ ধাপের কাজ।

কাজ শেষে প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধনের সাথে সাথে ঘরগুলো ভূমিহীনদের মাঝে হস্তান্তরের মাধ্যমে এ আত্রাই উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হবে বলে জানা যায়।

ভূমি ও গৃহহীনদের জমি ও গৃহের অভাব লাঘব করে তাদের মুখে হাঁসি ফোটাতে বর্তমান সরকার “আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার” প্রকল্প গ্রহণ করেন। এতে দেশের সকল ভূমি ও গৃহহীনদের আশ্রয়ণ-২ প্রকল্পের মাধ্যমে বাড়ীসহ জমি দেওয়ার উদ্যোগ গ্রহণের পাশাপাশি দেশের মানুষকে ভূমিহীন মুক্ত করার কার্যক্রম শুরু করা হয়।

ইউএনও অফিস সূত্রে জানা যায়, আশ্রয়ণ-২প্রকল্পের চতুর্থ ধাপে আত্রাইয়ে সরকারের ‘ক’ শ্রেণিভুক্ত জমিতে ৪৫টি ঘর নির্মাণের সিদ্ধান্ত হয়। সিদ্ধান্ত মতে উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইকতেখারুল ইসলাম এর নেতৃত্বে জনপ্রতিনিধি, সহকারী কমিশনার, প্রকৌশলী এবং প্রকল্প অফিসারের সমন্বয়ে স্থান নির্বাচন করা হয়।

সরেজমিনে গিয়ে জানা যায়, উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা এবং ভূমি ও গৃহহীনদের মর্যাদার সাথে বসবাসের লক্ষে উপজেলার মাধাইমুড়ি, কচুয়া, ভোঁপাড়া এবং তিলাবদুরী নামক স্থানে রংয়ের কাজ বাদে ৪৫টি ঘর তৈরী ও ছাউনির কাজ সমাপ্ত হয়েছে। এতে পরিবার প্রতি দুই শতক যাইগার উপর চৌচালা বিশিষ্ট ইটের দুটি করে পাকা ঘরে রঙ্গিন টিনের চালা ও দুটি করে প্লেন শীটের জানালা ও দরজা রয়েছে। সেইসাথে ঘর সংলগ্ন বারান্দা, রান্না ঘর ও টয়লেট অছে। একইসাথে বিদ্যুৎ ও পানির সুব্যবস্থা রয়েছে। কাজ শেষে উপজেলার স্থায়ী বাসিন্দা ভূমি ও গৃহহীনদের মাঝে ঘরের চাবি হস্তান্তর করে উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষণা করা হবে বলে জানা গেছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইকতেখারুল ইসলাম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকী উপলক্ষে ইতিপূর্বে উপজেলায় ২১৭ টি ঘর নির্মাণ করে ভূমিহীনদের মাঝে হস্তান্তর করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় অনুযায়ী চতুর্থ ধাপে উপজেলাকে ভূমিহীন মুক্ত ঘোষনার লক্ষে ৪৫টি ঘর তৈরী ও হস্তান্তরের কার্যক্রম শেষ পর্যায়ে। তবে প্রাকৃতিক বিপর্যয় বা কোনো কারনে যদি কেহ ভূমিহীন হয়ে পড়েন তাহলে তাকে পুনর্বাসন করা হবে। #

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews