কমলগঞ্জে বোরো চাষের জন্য কৃষকের উদ্যোগে ক্রসবাঁধ নির্মাণ কমলগঞ্জে বোরো চাষের জন্য কৃষকের উদ্যোগে ক্রসবাঁধ নির্মাণ – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:৩৮ অপরাহ্ন

কমলগঞ্জে বোরো চাষের জন্য কৃষকের উদ্যোগে ক্রসবাঁধ নির্মাণ

  • শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনঊষার ইউনিয়নের নিম্নাঞ্চল কেওলার হাওরে চলতি মৌসুমে বোরো চাষের জন্য কৃষকদের উদ্দ্যোগে ২০০ ফুট ক্রস-বাঁধ নির্মাণ করা হয়েছে।

জানা যায়, মৌলভীবাজারে মাতারকাপন এলাকায় মনু নদীর মনু ব্যারেজের গেট বন্ধ করার কারণে কেওলার হাওর দিয়ে বয়ে চলা লাঘাটা নদীর পানি বৃদ্ধি পেয়ে হাওরের মধ্যে অতৈই পানি জমে আছে। অতিরিক্ত পানির কারনে কৃষকেরা প্রায় ২৫০ হেক্টর জমিতে বোরো ধান চাষ করতে পারছেন না। বোরোধান চাষ করার জন্য নদীর পানি হাওরে প্রবেশ করতে না পারে এ জন্য এলাকার কৃষকেরা মিলে প্রায় ২০০ ফুট ক্রস-বাঁধ নির্মাণ করছেন।

কৃষকেরা জানান, কেওলার হাওরের মুখে লাঘাটা নদীতে ক্রস বাঁধ না থাকার কারনে হাওরের নিম্নাঞ্চলে অতিরিক্ত পানির কারনে বোরোধান চাষ করা যাচ্ছে নাা। সরকারের বিভিন্ন দপ্তরে বলে কাজ না হওয়ায় আমরা নিজেরাই এখন বাঁধ নির্মাণ করছি।

কৃষক মনসুর খান বলেন, কেওলার হাওরে প্রতিবছর বোরো আবাদ করা হয়। নিম্নাঞ্চল এলাকা থাকায় কৃষকরা মূলত বোরো চাষাবাদে নির্ভরশীল। হাওরের মুখে লাঘাটা নদীর ক্রসবাঁধ না থাকায় ইচ্ছে মতো নদীর পানি হাওরে ঢুকে যায়। অতিরিক্ত পানির জন্য আমরা বোরোধান আবাদ করতে বাঁধাগ্রস্ত হতে হয়। সরকারি কোন সহযোগিতা না পেয়ে আমরা কৃষকেরা নিজেরাই বাঁধ নির্মাণ করছি।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews