কুলাউড়ায় আদালতের নির্দেশ অমান্য করেপাকা ঘর নির্মাণের অভিযোগ : বনবিভাগ- খাসিয়াদের মধ্যে উত্তেজনা কুলাউড়ায় আদালতের নির্দেশ অমান্য করেপাকা ঘর নির্মাণের অভিযোগ : বনবিভাগ- খাসিয়াদের মধ্যে উত্তেজনা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৬:০৪ অপরাহ্ন

কুলাউড়ায় আদালতের নির্দেশ অমান্য করেপাকা ঘর নির্মাণের অভিযোগ : বনবিভাগ- খাসিয়াদের মধ্যে উত্তেজনা

  • বৃহস্পতিবার, ২ মে, ২০২৪

এইবেলা, কুলাউড়া  :: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার ভাটেরা হিল রিজার্ভ ফরেস্টে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে অবৈধ স্থাপনা নির্মাণ করে। বনবিভাগ ও পুলিশের বাঁধার মূখে স্থাপনা নির্মাণ সাময়িক বন্ধ হলেও এঘটনায় বনবিভাগ ও খাসিয়াদেয় মধ্যে উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় সংঘর্ষের আশঙ্কা রয়েছে।

বনবিভাগ সূত্রে জানা যায়, কুলাউড়া রেঞ্জের অন্তর্গত বরমচাল বিটের অন্তর্গত ভাটেরা হিল রিজার্ভ ফরেস্ট ব্লকের ১৫০ একর বনভুমি জবরদখল করে হরলাল (৫১), লিডিয়া (৪০) ও আলফায়েস (৪৪) এবং তাদের সহযোগিরা। জবরদখলকৃত জমি থেকে বনবিভাগ যাতে উচ্ছেদ না করে, সেলক্ষ্যে খাসিয়ারা আদালতে উক্ত ভুমিতে স্থিতাবস্থা চেয়ে কুলাউড়া সিনিয়র সহকারী জজ আদালতে স্বত্ত্ব মামলা (নং ১৮৫/২০২২) দায়ের করে। জেলা জজ আদালত ২০২২ সালের ২০ সেপ্টেম্বর উভয় পক্ষকে স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দেন। আদালতের সেই স্থিতাবস্থা এখনও বহাল। এমতাবস্থায় খাসিয়ারা আদালতের নির্দেশ অমান্য কওে উক্ত ভুমি থেকে গাছ কর্তন করে এবং সুপারি গাছ রোপন করে। শুধু তাই নয় উক্ত ভুমিতে পাকা দালান নির্মাণের অপচেষ্টা শুরু করে। নির্মাণ সামগ্রী জড়ো করায় বরমচাল বিটের বিট কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ গত ২০ এপ্রিল কুলাউড়া থানায় একটি অভিযোগ (সাধারণ ডায়েরি ৯৫২) দায়ের করেন।

বরমচাল বিটের বিট কর্মকর্তা মো. আব্দুল ওয়াদুদ জানান, কুলাউড়া থানায় অভিযোগ দায়েরের পরও খাসিয়ারা জোরপূর্বক ০১ মে বুধবার পাকা দালান নির্মাণ কাজ শুরু করে।

কুলাউড়া রেঞ্জ কর্মকর্তা রিয়াজ উদ্দিন জানান, আদালতের নির্দেশ অমান্য করে বনবিভাগের জায়গায় সম্পূর্ণ বেআইনিভাবে খাসিয়ারা পাকাঘর নির্মাণ শুরু করলে কুলাউড়া থানা পুলিশকে সাথে নিয়ে নির্মাণ কাজ বন্ধ করে বনবিভাগ।

কুলাউড়া থানার ওসি (তদন্ত) কৌশেন্য জানান, এ বিষয়ে বনবিভাগের পক্ষ থেকে জিডি করা হয়েছে। পুলিশ ঘটনাস্থলে গিয়ে নির্মাণ কাজ বন্ধ করেছে। বিষয়টি তদন্ত করে বাকি আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews