হাকালুকি অর্ন্তভুক্ত হচ্ছে মৎস্য উন্নয়ন প্রকল্পে, অতিরিক্ত মহাপরিচালকের পরিদর্শন হাকালুকি অর্ন্তভুক্ত হচ্ছে মৎস্য উন্নয়ন প্রকল্পে, অতিরিক্ত মহাপরিচালকের পরিদর্শন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখার দক্ষিণভাগ ইউপি নির্বাচন স্থগিত ফেইসবুক চালু নিয়ে অনিশ্চয়তা! কুলাউড়ায় বিশেষ সতর্কতা জারি : অস্থায়ী সেনাক্যাম্প স্থাপন কুলাউড়ার জয়চন্ডীতে রাজু ফাউন্ডেশনের ত্রাণ উপহার বালাগঞ্জের বোয়ালজুর ইউপির উপ-নির্বাচন : চেয়ারম্যান প্রার্থীর উপর হামলার অভিযোগ হাকালুকি হাওর তীরের ৩ উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ে কুলাউড়ায় মতবিনিময় কমলগঞ্জে ওমান প্রবাসীর বাড়ির সীমানা প্রাচীর নির্মাণে বাঁধা নতুন ঘোষণা কোটা আন্দোলনকারীর, কাল সারাদেশ শাটডাউন রাজারহাটে ধর্মীয় নেতৃবৃন্দের দক্ষতা বৃদ্ধি বিষয়ক ৩ দিন ব্যাপী ওরিয়েন্টশন সভা কবি সঞ্জয় দেবনাথ ও মাহফুজ রিপনকে ভারতের কুমারঘাটে সম্মাননা প্রদান .

হাকালুকি অর্ন্তভুক্ত হচ্ছে মৎস্য উন্নয়ন প্রকল্পে, অতিরিক্ত মহাপরিচালকের পরিদর্শন

  • মঙ্গলবার, ২১ মে, ২০২৪

বড়লেখা প্রতিনিধি::

দেশের সর্ববৃহৎ মিঠাপানির জলাভূমি ও মাৎস্য সম্পদের আঁধার হাকালুকি হাওর অর্ন্তভুক্ত হতে যাচ্ছে মৎস্য উন্নয়ন প্রকল্পে। উন্নয়ন প্রকল্পভুক্ত করণের লক্ষে মৎস্য অধিদপ্তর সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু করেছে। ইতিমধ্যে হাওরের আটটি স্থায়ী মৎস্য অভয়াশ্রমকে মৎস্য অধিদপ্তরে অর্ন্তভুক্ত করে মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চলিত অর্থ বছরে অভয়াশ্রমগুলোর প্রাথমিক উন্নয়ন কাজ বাস্তবায়িত হয়েছে। গত সোমবার (২০ মে) কয়েকটি স্থায়ী অভয়াশ্রম জলমহাল পরিদর্শন করেন মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক মো. জিল্লুর রহমান।

এসময় উপস্থিত ছিলেন সিলেট বিভাগের বিভাগীয় উপ-পরিচালক (মৎস্য) মো. আনোয়ার হোসেন, মৌলভীবাজার জেলা মৎস্য কর্মকর্তা মো. শাহনেওয়াজ সিরাজী, বড়লেখা উপজেলা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. মিসবাহ উদ্দিন আফজল, উপজেলা মৎস্য কর্মকর্তা জুড়ী মো. মনিরুজ্জামান প্রমুখ।

জানা গেছে, হাকালুকি হাওরে ছোটবড় ২৪০টির মতো জলমহাল রয়েছে। এগুলো ইজারা দিয়ে সরকার বছরে কোটি কোটি টাকা রাজস্ব আয় করলেও হাকালুকির মৎস্য সম্পদের উন্নয়নে তেমন কোনো কার্যকর প্রদক্ষেপ নেওয়া হয়নি। প্রতিবেশগত সংকটাপন্ন হাকালুকি হাওরের মৎস্যসম্পদ ও জীববৈচিত্র রক্ষায় সরকার ২০১০ এবং ২০১১ সালে ১৮টি বিলের (জলমহাল) ইজারা বাতিল করে স্থায়ী অভয়াশ্রম ঘোষণা করে। পরে পাঁচটি অভয়াশ্রম বিল বিভিন্ন মৎস্যজীবী সমিতির নামে ভূমি মন্ত্রণালয় ইজারা দিয়ে ফেলে। এ অবস্থায় মৌলভীবাজার জেলা প্রশাসন ইজারা থেকে বাদ পড়া ছয়টি বিল অভয়াশ্রম ব্যবস্থাপনার দায়িত্ব দেয় পরিবেশ অধিদপ্তরের সমাজভিত্তিক জীববৈচিত্র সংরক্ষণ ও জলবায়ু পরিবর্তন অভিযোজন প্রকল্পকে (সিবিএ-ইসিএ)। এতে কাজের কাজ কিছুই হয়নি। রক্ষকরা ভক্ষকের ভুমিকায় নেমে পড়ায় গত ১২-১৩ বছরে হাকালুকির অভয়াশ্রম ঘোষিত বিলের তেমন কোন সুফল মিলেনি।

অবশেষে গত বছরের ৩ সেপ্টেম্বর ভূমি মন্ত্রণালয় হাকালুকি হাওরের এই আটটি অভয়াশ্রম রক্ষনাবেক্ষণের দায়িত্ব প্রদান করে মৎস্য অধিদপ্তরকে। এরপরই মৎস্য অধিদপ্তর রাজস্ব খাতের একটি প্রকল্পের মাধ্যমে অভয়াশ্রমের মাৎস্য সম্পদ সংরক্ষণের কার্যক্রম সম্পন্ন করেছে। এতে পাল্টে গেছে অভয়াশ্রমগুলোর রুগ্ন চিত্র।

মৎস্য অধিদপ্তরের অতিরিক্ত মহা-পরিচালক মো. জিল্লুর রহমান জানান, হাকালুকি হাওড়কে মৎস্য উন্নয়ন প্রকল্পে অর্ন্তভুক্ত করার কাজ শুরু করেছে মৎস্য অধিদপ্তর। হাকালুকির স্থায়ী অভয়াশ্রমগুলো মৎস্য বিভাগে ন্যাস্তের পর মাছের প্রজনন ও উৎপাদন বৃদ্ধি এবং দেশিয় মাছের বিলুপ্তি ঠেকাতে ইতিমধ্যে একটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। এই প্রকল্প ও হাকালুকিকে মৎস্য উন্নয়ন প্রকল্পভুক্ত করার ব্যাপারে সরেজমিনে হাওড় ও স্থায়ী অভয়াশ্রমগুলো পরিদর্শন করেন এবং কথা বলেছেন স্থানীয় জেলে, উপকারকারভোগি ও হাওড়পারের জনসাধারণের সাথে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews