কমলগঞ্জে অবৈধভাবে সিলিকা বালু উত্তোলনে চলছে মহোৎসব কমলগঞ্জে অবৈধভাবে সিলিকা বালু উত্তোলনে চলছে মহোৎসব – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বুধবার, ০৮ মে ২০২৪, ১০:১০ অপরাহ্ন
শিরোনাম :
বড়লেখায় আজির উদ্দিন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত কুলাউড়া উপজেলায় সাহেদ রাজু ও নেহার বিজয়ী উপজেলা পরিষদ নির্বাচন-বড়লেখায় ২ ঘন্টায় ভোট পড়েনি ৬ ভাগও উপজেলা পরিষদ নির্বাচন-বড়লেখায় সুষ্ঠু ভোট নিয়ে ভোটারের সংশয় মুল্লুকে চলো আন্দোলন ও চা শ্রমিক গণহত্যার ১০৩ বছর : ঐতিহাসিক বীরত্বগাথা রক্তাক্ত সংগ্রামের এক মহাউপাখ্যান কমলগঞ্জে ঐতিহাসিক উসমানগড় মাঠে সরকারি ভূমি দখলের হিড়িক কাল বুধবার ভোটগ্রহণ-বড়লেখায় ৬৯ ভোট কেন্দ্রের ২৯ টিই অধিক ঝুঁকিপূর্ণ কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে বেতনসহ যাবতীয় বকেয়া আদায়ের দাবীতে অবস্থান কর্মসুচি  স্ত্রীকে হত্যার পর দা নিয়ে থানায় ঘাতক স্বামীর আত্মসমর্পন বড়লেখার খলাগাও বাজারে বিট পুলিশিং কমিটির সভা

কমলগঞ্জে অবৈধভাবে সিলিকা বালু উত্তোলনে চলছে মহোৎসব

  • বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার বিভিন্ন পাহাড়ি ছড়া থেকে অবৈধ ও অপরিকল্পিতভাবে সিলিকা বালু উত্তোলনের অভিযোগ পাওয়া গেছে। এসব বালুর চাহিদা বেশি থাকায় সরকারি কোন আইন না মেনে স্থানীয় একটি প্রভাবশালী মহল উপজেলার বিভিন্ন ছড়া থেকে এসব বালু উত্তোলন করছে। এতে পরিবেশ, ফসলি জমি এবং ঘরবাড়ি হুমকিতে পড়েছে। এলাকার ভুক্তভোগীরা এ ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট বিভাগের হস্তক্ষেপ কামনা করেছেন।

স্থানীয়রা অভিযোগ করে বলেন, মাঝে মধ্যে প্রশাসনের লোকেরা লোক দেখানো অভিযান করলেও এর স্থায়ী কোন সমাধান হচ্ছেনা। প্রশাসনের লোকেরা আসার আগেই বালু উত্তোলনকারী চক্র পালিয়ে যায়। অবৈধভাবে বালু উত্তোলনের কারণে একদিকে সরকার রাজস্ব হারাচ্ছে, অন্যদিকে পরিবেশের মারাত্মক ক্ষতি হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, উপজেলার সুনছড়া, দেওছড়াসহ কয়েকটি পাহাড়ি ছড়ার একাধিক স্থান থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে কয়েকটি স্তুপ করে রাখা হয়েছে। এসব বালু ট্রাকযোগে বিভিন্ন স্থানে পরিবহন ও বিক্রি করা হচ্ছে। ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের ফলে ছড়ার দুপাশের প্রশস্ততা বাড়ছে। ফলে পরিবেশ-প্রতিবেশ ছাড়াও ব্যাপক ক্ষয়ক্ষতির অভিযোগ হচ্ছে। এছাড়া উপজেলার কামারছড়া, লাউয়াছড়া, লংগুছড়া, ধামালিছড়াসহ অসংখ্য স্থান থেকে অপরিকল্পিতভাবে বালু উত্তোলন করা হচ্ছে। স্থানীয় একটি প্রভাবশালী চক্র দীর্ঘদিন ধরে বিভিন্ন ছড়া থেকে সরকারি ইজারা ছাড়া অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের কয়েকজন বাসিন্দা অভিযোগ করে বলেন, সুনছড়া থেকে ইজারা ছাড়া অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন এখান থেকে ২০/২৫ হাজার টাকার সিলিকা বালু উত্তোলন করে বিক্রি করা হয়। এ বালুর বাজারমূল্য অনেক বেশি। অবৈধভাবে বালু উত্তোলনের কারণে পরিবেশ ও রাস্তার অনেক ক্ষতি হচ্ছে।

শমশেরনগর ইউনিয়নের বাসিন্দা সিপন মিয়া বলেন, দেওছড়া থেকে লুকিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। প্রতিদিন ট্রাকযোগে লুকিয়ে বালু পরিবহন করা হচ্ছে। বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে প্রশাসনসহ স্থানীয়রাও নিরব ভূমিকা পালন করছে।

এ বিষয়ে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিন বলেন, কমলগঞ্জের যেসব ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে এসব স্থানে অভিযান পরিচালনা করা হবে।

মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ মেহেদী হাসান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহন করা হবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews