আত্রাইয়ে বিলীনের শঙ্কায় কয়েকটি গ্রাম আত্রাইয়ে বিলীনের শঙ্কায় কয়েকটি গ্রাম – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০২:০৩ অপরাহ্ন

আত্রাইয়ে বিলীনের শঙ্কায় কয়েকটি গ্রাম

  • শনিবার, ৩ অক্টোবর, ২০২০
আত্রাই :: কাশিয়াবাড়ি স্লুইচগেট ভেঙ্গে যাওয়ার শঙ্কায় সড়ক বন্ধ করে দেয়া হয়েছে। ছবি :: প্রতিনিধি

নাজমুল হক নাহিদ, নওগাঁ :: কয়েকদিন থেকে অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে আত্রাই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। যার ফলে উপজেলার কাশিয়াবাড়ি স্লুইচগেটটি হুমকির সম্মুখিন হয়ে পড়েছে। যে কোন সময় এ গেট ভেঙে কাশিয়াবাড়ি ডারারপাড়, স্লুইচগেট বাজার, বলরামচক চৌধুরীপাড়া ও সোনাইডাঙ্গা গ্রাম বিলীন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই এসকল গ্রামের বাসিন্দারা এখন নির্ঘুম রাত কাটাচ্ছেন। এমনকি বন্ধ হয়ে যেতে পারে আত্রাই-পতিসর তথা আত্রাই-বগুড়ার সড়ক যোগাযোগ।

জানা যায়, ৮০’র দশকে আত্রাই-পতিসর সড়কে মাটির কাজ করা হয়। সে সময় পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ১০ গেট বিশিষ্ট একটি স্লুইচগেট এখানে নির্মাণ করা হয়। বর্ষা মৌসুমে প্রয়োজনীয় পরিমাণ পানি নদী থেকে বিলে নেয়া এবং শুস্ক মৌসুমে খালের পানি আটকে রেখে এলাকার কৃষকরা যাতে কৃষি ফসল উৎপাদন করতে পারে এ জন্যই নির্মাণ করা হয় এ খালের উপর বিশাল আকৃতির এ স্লুইচগেট। বর্তমানে গেটটি কৃষকের উপকারের পরিবর্তে এলাকাবাসীর গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। নির্মাণের পর থেকে প্রয়োজনীয় সংস্কারের অভাবে গেটের অনেকাংশ ভেঙ্গে গিয়েছে। ১০ টি গেটের মধ্যে ২/৩ টি গেট সচল থাকলেও অন্য সবগুলো অকেজো হয়ে রয়েছে। ফলে পর্যাপ্ত পরিমাণ পানি পারাপার না হওয়ায় গেটটিই এখন ডুবে গেছে।

এদিকে গত কয়েকদিন থেকে গেটের উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। বালু ভর্তি বস্তা দিয়ে স্লুইচগেটের প্রবেশ মুখ বন্ধ করে দেয়া হয়েছে। এ জন্য গত এক সপ্তাহ যাবৎ আত্রাই-পতিসর তথা আত্রাই-বগুড়ার সড়ক যোগাযোগ হয়ে রয়েছে। ফলে চরম দুর্ভোগের শিকার হচ্ছে এলাকার হাজার হাজার জনগণ।

এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান জানবক্স সরদার বলেন, এ স্লুইচগেটটি প্রয়োজনীয় সংস্কারের জন্য একাধিকবার পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা হয়েছে। এটি সংস্কার না করলে যে কোন সময় গেট ভেঙে এলাকাবাসী চরম ক্ষতির সম্মুখিন হবে।

এনএইচএন/জেএইচজে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews