কমলগঞ্জে ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় কমলগঞ্জে ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময় – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১০:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
কাষ্টমসে জমা না দিয়েই একটি বড় মহিষ ব্যাটালিয়নে পাঠালো বিজিবি বড়লেখায় অধ্যক্ষের বিরুদ্ধে অপপ্রচার ও হয়রানীর প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা কুলাউড়া জামিয়া মুহাম্মাদিয়া দারুস সুন্নাহ আহমদাবাদ মাদরাসার সাফল্য সীমান্তে আটক বড় মহিষটি গেলো বিজিবির ব্যাটালিয়নে ! বড়লেখায় অধ্যক্ষের বিরুদ্ধে অপপ্রচার ও হয়রানীর প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা কুলাউড়ায় জুয়া খেলার সময় হাতেনাতে ৭ জুয়াড়ি গ্রেফতার হাকালুকির হাওরখাল জলমহালে সুপ্রিম কোর্টের স্থিতিবস্থার নির্দেশ : ৫ জনের বিরুদ্ধে রুলনিশি জারি বড়লেখায় হাসপাতালের জরুরি বিভাগের সস্মুখ থেকে অজ্ঞাত যুবকের লাশ উদ্ধার মৌলভীবাজারে প্রধান শিক্ষক সমিতির জেলা কমিটি গঠন : সভাপতি জহর সম্পাদক সিরাজুল কমলগঞ্জে পানি সংকটে ৬শ’ হেক্টর জমিতে এখনো বোরো চাষাবাদ ব্যাহত হতাশ কৃষকরা

কমলগঞ্জে ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে সাংবাদিকদের সাথে মতবিনিময়

  • রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০

এইবেলা, কমলগঞ্জ ::

মৌলভীবাজারের কমলগঞ্জে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রচেষ্টা’র ‘আলোয় আলো’ প্রকল্প নিয়ে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার ২৭ ডিসেম্বর দুপুরে কমলগঞ্জ উপজেলা চৌমুহনাস্থ ‘আলোয় আলো’ প্রকল্প অফিসে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় “আলোয় আলো” এর প্রজেক্ট কো-অর্ডিনেটর জাহিদুর রহমান সাংবাদিকদের জানান, কমলগঞ্জের ৮টি চা-বাগানের শিশুদের শিক্ষা, পুষ্টি ও সম্মানজনক জীবিকা নিশ্চিত করার জন্য কাজ করে আসছে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রচেষ্টা’র ‘আলোয় আলো’ প্রকল্প। এ প্রকল্পে অর্থায়ন করছে ‘চাইল্ড ফান্ড কোরিয়া’। প্রকল্পের পার্টনার হিসেবে বেসরকারি সংস্থা এডুকো ৫ বছর মেয়াদী এ প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রকল্প কার্যক্রম শুরু পর থেকে স্বল্প আয়ের চা শ্রমিক পরিবারদের সচ্ছল করে তোলা, পুষ্টি সম্মত উপায়ে খাবার তৈরির পদ্ধতি নিয়ে সচেতনতা সৃষ্টি ও খাবার তৈরি করা, ৫টি প্রাথমিক বিদ্যালয়ে লেট্রিন নির্মাণ করে দেয়া, প্রি-প্রাইমারীর জন্য ক্লাসরুম রিপিয়ারিং ও নির্মাণ করা, ৪টি হাসপাতালে ফ্রেন্ডলি কর্ণার স্থাপন, শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান, ৫টি বিদ্যালয়ে লাইব্রেরি স্থাপন, শিশু অধিকার বাস্তবায়ন ও শিশু নির্যাতন বিষয়ে পুলিশের হেল্প লাইনের সহযোগিতা নেয়ার নিয়ম এবং কোভিড-১৯ মোকাবেলায় এসব বাগানের চা শ্রমিক পরিবারের মধ্যে মাস্ক, সাবান, বালতি-মগ ও স্বাস্থ্য সম্মত খাবার বিতরণ করা হয়। আলোচনা সভায় এ প্রকল্পের চলমান সকল কার্যক্রম তুলে ধরা হয়।

জানা যায়, আলোয় আলো প্রকল্পের মাধ্যমে এসব চা বাগানের প্রাথমিক বিদ্যালয় সমুহে তাদের নিজস্ব শিক্ষকের মাধ্যমে প্রাক-প্রাথমিক শিক্ষা কার্যক্রমসহ স্বাস্থ্য, পুষ্টি ও শিশু অধিকার বিষয়েও সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এনজিও সংস্থা প্রচেষ্টা’র উদ্যোগে ও চাইল্ডফান্ড কোরিয়া এবং এডুকো বাংলাদেশের অর্থায়নে ২০১৯ সনের অক্টোবর মাস থেকে কমলগঞ্জের মৃত্তিঙ্গা, পাত্রখোলা, কুরমা, চাম্পারায়, মদনমোহনপুর, দলই, মাধবপুর ও আলীনগর চা বাগানে পিছিয়ে পড়া চা শ্রমিক জনগোষ্টির শিশুদের প্রাথমিক শিক্ষা বিস্তারে কার্যক্রম শুরু করেছে।

মতবিনিময় সভায় কমলগঞ্জে কর্মরত বিভিন্ন গণমাধ্যমের সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews