কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন

  • সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক ::

কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের উত্তর হিংগাজিয়া এলাকার ইয়াসমীন বেগম (১৯) ব্রোকলি জাতীয় সবজি চাষ করে সফল হয়েছেন। তিনি সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের ওই এলাকার কিশোর-কিশোরী ক্লাবের সদস্য। সোমবার ২৫ জানুয়ারি ওই এলাকায় উন্নত পদ্ধতিতে ব্রোকলি চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে এলাকার প্রায় ৬০ কৃষক-কৃষানি অংশ নেন।

ব্রাহ্মণবাজার ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য মো. কামাল হোসেনের সভাপতিত্বে এবং সূচনা প্রকল্পের মনিটরিং অফিসার মনোজ কান্তি দাসের উপস্থাপনায় মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন। এতে মাঠ দিবসের উদ্দেশ্য নিয়ে বিস্তর আলোচনা করেন সূচনা প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল অফিসার কৃষিবিদ মো. মোফাজ্জল হোসেন এবং ব্রোকলি চাষের সহজ পদ্ধতি বর্ণনা করেন গ্রামীণ আদর্শ খামারি (ভিএমএফ) ইয়াসমীন বেগম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ডিস্ট্রিক ম্যানেজার কাম হর্টিকালচার আবু হান্নান, এসটিএস, আইডিই মো. হেলাল উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা বিমল চন্দ্র, সূচনার ইউসি মো. ফারুক মিয়া প্রমুখ।

জানা যায়, এনজিও সংস্থা সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কর্মকর্তাদের পরামর্শ এবং তাদের দেয়া বিজ ও বিভিন্ন উপকরণ পেয়ে কিশোরী ক্লাবের ইয়াসমীন বেগম শুরু করেন শাক-সবজি চাষাবাদ। বাড়ির সামনের প্রায় ১০ শতক জমিতে নতুন জাতের সবজি ব্রোকলি চাষ করে এবার সফল হয়েছেন তিনি। এছাড়াও লালশাক, আলু, বেগুন, টমেটো, মিষ্টি কুমড়া, সিম, গাজর প্রভৃতি সবজি চাষ করে একজন সফল কৃষাণী হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। কিশোরী ইয়াসমীনের সফলতা দেখে এলাকার অনেকেই আজ সবজি চাষে উদ্যোগি হয়েছেন।

ইয়াসমীন বেগম জানান, ভালো পরামর্শ ও সহযোগীতা পেলে যে কোন মানুষই লক্ষ্য অর্জন করতে পারে। আমি সূচনার অনুপ্রেরণায় সবজি চাষ শুরু করি। আজ এলাকার অনেকেই আমার সবজি ক্ষেত দেখতে আসেন এবং পরামর্শ নিয়ে সবজি চাষে উৎসাহী হচ্ছেন। এছাড়াও সূচনার কাছ থেকে আর্থিক সহায়তা পেয়ে হাস-মুরুগ লালন-পালনও করছেন তিনি।

কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন জানান, উপজেলা কৃষি অফিসের পরামর্শে সূচনা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন এলাকার কৃষক-কৃষানীকে নতুন নতুন জাতের সবজি বীজ দেওয়া হয়েছে। সূচনার পাশাপশি কৃষি অফিস থেকে তাদেরকে সবসময় সার্বিক পরামর্শ দেওয়া হয়। তাদের মধ্যে হিংগাজিয়া এলাকার কিশোরী ইয়াসমীন বেগম ব্রোকলি চাষ করে বেশ সফলও হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews