কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:২৪ অপরাহ্ন
শিরোনাম :
কুলাউড়ার সীমান্তবর্তী শরীফপুরে ঝড়ে গাছ পড়ে ৩ সন্তানের জননীর মৃত‌্যু কুলাউড়ার সদপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিদায় সংবর্ধনা কমলগঞ্জে মণিপুরি কমিউনিটি বেইজড ট্যুরিজম বিষয়ক মতবিনিময় ফুলবাড়ীর মানুষের দাবি বাংটুর ঘাটে ব্রিজ চাই কমলগঞ্জ উপজেলা বিএনপি নেতা রানার স্বেচ্ছায় অব্যাহতি মায়ের ওড়নাকে শাড়ীতে রুপান্তর করলেন জেফার আজ আইপিএলের ফাইনাল, বৃষ্টির শঙ্কা জুড়ীতে মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থান নির্বাচন করার দাবি দ্রোহী আর সাম্যের কবি নজরুল বাঙালি মনীষার এক তুঙ্গীয় নিদর্শন ও দার্শনিক  উপজেলা নির্বাচন : আত্রাইয়ে নির্বাচনী সহিংসতায় আহত-৪, আটক-৮

কুলাউড়ায় ব্রোকলি চাষে সফল কিশোরী ইয়াছমিন

  • সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক ::

কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের উত্তর হিংগাজিয়া এলাকার ইয়াসমীন বেগম (১৯) ব্রোকলি জাতীয় সবজি চাষ করে সফল হয়েছেন। তিনি সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের ওই এলাকার কিশোর-কিশোরী ক্লাবের সদস্য। সোমবার ২৫ জানুয়ারি ওই এলাকায় উন্নত পদ্ধতিতে ব্রোকলি চাষের উপর মাঠ দিবস অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে এলাকার প্রায় ৬০ কৃষক-কৃষানি অংশ নেন।

ব্রাহ্মণবাজার ইউনিয়নের ৭নং ওয়ার্ড সদস্য মো. কামাল হোসেনের সভাপতিত্বে এবং সূচনা প্রকল্পের মনিটরিং অফিসার মনোজ কান্তি দাসের উপস্থাপনায় মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন। এতে মাঠ দিবসের উদ্দেশ্য নিয়ে বিস্তর আলোচনা করেন সূচনা প্রকল্পের সিনিয়র টেকনিক্যাল অফিসার কৃষিবিদ মো. মোফাজ্জল হোসেন এবং ব্রোকলি চাষের সহজ পদ্ধতি বর্ণনা করেন গ্রামীণ আদর্শ খামারি (ভিএমএফ) ইয়াসমীন বেগম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ডিস্ট্রিক ম্যানেজার কাম হর্টিকালচার আবু হান্নান, এসটিএস, আইডিই মো. হেলাল উদ্দিন, উপসহকারী কৃষি কর্মকর্তা বিমল চন্দ্র, সূচনার ইউসি মো. ফারুক মিয়া প্রমুখ।

জানা যায়, এনজিও সংস্থা সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কর্মকর্তাদের পরামর্শ এবং তাদের দেয়া বিজ ও বিভিন্ন উপকরণ পেয়ে কিশোরী ক্লাবের ইয়াসমীন বেগম শুরু করেন শাক-সবজি চাষাবাদ। বাড়ির সামনের প্রায় ১০ শতক জমিতে নতুন জাতের সবজি ব্রোকলি চাষ করে এবার সফল হয়েছেন তিনি। এছাড়াও লালশাক, আলু, বেগুন, টমেটো, মিষ্টি কুমড়া, সিম, গাজর প্রভৃতি সবজি চাষ করে একজন সফল কৃষাণী হিসেবে এলাকায় পরিচিতি লাভ করেছেন। কিশোরী ইয়াসমীনের সফলতা দেখে এলাকার অনেকেই আজ সবজি চাষে উদ্যোগি হয়েছেন।

ইয়াসমীন বেগম জানান, ভালো পরামর্শ ও সহযোগীতা পেলে যে কোন মানুষই লক্ষ্য অর্জন করতে পারে। আমি সূচনার অনুপ্রেরণায় সবজি চাষ শুরু করি। আজ এলাকার অনেকেই আমার সবজি ক্ষেত দেখতে আসেন এবং পরামর্শ নিয়ে সবজি চাষে উৎসাহী হচ্ছেন। এছাড়াও সূচনার কাছ থেকে আর্থিক সহায়তা পেয়ে হাস-মুরুগ লালন-পালনও করছেন তিনি।

কুলাউড়া উপজেলা কৃষি কর্মকর্তা মো. আব্দুল মোমিন জানান, উপজেলা কৃষি অফিসের পরামর্শে সূচনা প্রকল্পের মাধ্যমে বিভিন্ন এলাকার কৃষক-কৃষানীকে নতুন নতুন জাতের সবজি বীজ দেওয়া হয়েছে। সূচনার পাশাপশি কৃষি অফিস থেকে তাদেরকে সবসময় সার্বিক পরামর্শ দেওয়া হয়। তাদের মধ্যে হিংগাজিয়া এলাকার কিশোরী ইয়াসমীন বেগম ব্রোকলি চাষ করে বেশ সফলও হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews