সিলেট ধর্ম প্রদেশের নব-নিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজের দায়িত্ব গ্রহণ সিলেট ধর্ম প্রদেশের নব-নিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজের দায়িত্ব গ্রহণ – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

সিলেট ধর্ম প্রদেশের নব-নিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজের দায়িত্ব গ্রহণ

  • বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

এইবেলা. কুলাউড়া ::

স্বাস্থ্যবিধি মেনে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় অবস্থিত লক্ষ্মীপুর মিশনে গত মঙ্গলবার (২০ জুলাই) সিলেট ক্যাথলিক ধর্মপ্রদেশের নব-নিযুক্ত বিশপ শরৎ ফ্রান্সিস গমেজের দায়িত্ব গ্রহণ অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। পোপের প্রতিনিধি ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি কর্তৃক সিলেটের বিশপ পদে অধিষ্ঠান লাভ করেন।

 সিলেট ক্যাথলিক ধর্মপ্রদেশ অনুষ্ঠানটির আয়োজন করে। ২০১১ সালের ৮জুলাই গঠিত এই ধর্ম প্রদেশে সাতটি ধর্মপল্লী ও একটিউপ ধর্মপল্লী রয়েছে। ধর্মপ্রদেশটির আওতায় প্রায় ২০ হাজার খ্রিস্টভক্ত রয়েছেন। তাঁদের ৯৮ শতাংশই বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠীর।

স্থানীয় ও আয়োজকদের সূত্রে জানা গেছে, সকাল সাড়ে নয়টার দিকে মিশনের অডিটোরিয়ামে বিশপীয় অধিষ্টান অনুষ্ঠান শুরু হয়। করোনা পরিস্থিতিতে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতে পোপের প্রতিনিধি বাংলাদেশে নিযুক্ত ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জকোচেরি অনুজ্ঞাপত্র পাঠ করে নতুন বিশপকে অধিষ্ঠান করেন। এরপর বিশপকে সংবর্ধনা দেওয়া হয়।

বিশপীয় অধিষ্ঠান কমিটির চেয়ারম্যান ঢাকা মহা-ধর্মপ্রদেশের বিশপ বিজয় এন ডি ক্রুজের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভ্যাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরি, নতুন দায়িত্বপ্রাপ্ত বিশপ শরৎ ফ্রান্সিস গোমেজ, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পরিচালক শফিউল আলম চৌধুরী, অধিষ্ঠান কমিটির সমন্বয়কারী গ্যাব্রিয়েল কোড়াইয়া প্রমুখ। এ ছাড়াও অনুষ্ঠানে সংরক্ষিত আসনের নারী সাংসদ গ্লোরিয়া ঝর্ণা সরকার, মৌলভীবাজারের স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মল্লিকা রানী দে, আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য রেমন্ড আরেং, কুলাউড়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার সাদেক কাওসার দস্তগীর প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও নব অধিষ্ঠিত বিশপের গর্বিত মা শ্রদ্ধেয় থেক্লা গমেজ এবং তাঁর দুই বোন সিস্টার সুনীতা গমেজ, আরএনডিএম এবং সিস্টার অনিতা গমেজ, ও এলএস উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত জর্জকোচেরি সিলেট ধর্মপ্রদেশ গঠনে জড়িত ব্যক্তিদের প্রতি কৃতজ্ঞতা জানান। পাশপাশি নব-নিযুক্ত বিশপের সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেন।

আওয়ামী লীগ নেতা শফিউল আলম চৌধুরী বলেন, ‘আবহমান কাল থেকেই এ জনপদে সবধর্ম-বর্ণের মানুষ মিলেমিশে ধর্মীয় আচার-অনুষ্ঠান, নিজেদের সংস্কৃতি পালন করে যাচ্ছেন। অসম্প্রদায়িক এই চেতনাকে সমুন্নত রাখতে হবে-এটাই প্রত্যাশা।’ অনুষ্ঠানের ফাঁকে ফাঁকে লক্ষ্মীপুর মিশনের শিক্ষার্থীরা নৃত্য ও সংগীত পরিবেশন করেন।

আয়োজকেরা বলেন, শরৎ ফ্রান্সিস গোমেজের বাড়ি  ঢাকা জেলার হাসনাবাদ গ্রামে। ১২ মে তিনি সিলেট ধর্মপ্রদেশের বিশপ নিযুক্ত হন।

এই অধিষ্ঠান অনুষ্ঠানকে স্মরণীয় করে রাখতে প্রকাশনা কমিটির তত্ত্বাবধানে একটি স্মরণিকা প্রকাশ করা হয়।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews