লাউয়াছড়ায় খৈয়া গোখরা সাপের ১৫টি বাচ্চা অবমুক্ত লাউয়াছড়ায় খৈয়া গোখরা সাপের ১৫টি বাচ্চা অবমুক্ত – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও আলোচনা সভা কুড়িগ্রামে লোকসংগীত ও পথ নাটক অনুষ্ঠিত কমলগঞ্জে শতভূজা বাসন্তী পূজা সমাপ্ত কমলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন কুলাউড়ায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী মইনুল ইসলাম সবুজের মতবিনিময় কুলাউড়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে প্রদর্শনী বড়লেখায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী বড়লেখায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বড়লেখায় আমেরিকা প্রবাসী বিএনপি নেতাকে সংবর্ধনা ও ঈদ পুনর্মিলনী কুলাউড়ায় গণমাধ্যমকর্মীদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজু’র মতবিনিময়

লাউয়াছড়ায় খৈয়া গোখরা সাপের ১৫টি বাচ্চা অবমুক্ত

  • মঙ্গলবার, ৩১ আগস্ট, ২০২১

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি::দেড় মাস আগে গ্রাম থেকে উদ্ধারকৃত ১৫টি ডিমসহ একটি খৈয়া গোখরা সাপ উদ্ধার করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ। সাপের বাচ্চাগুলোকে প্রাকৃতিক পদ্ধতিতে পরিচর্যা ও পর্যবেক্ষণের পর মঙ্গলবার দুপুরে কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

জানা যায়, দেড়মাস আগে কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের তিলকপুর উত্তর পল্লী গ্রামের একটি বাড়ি থেকে বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ ১৫টি ডিমসহ একটি খৈয়া গোখরা সাপ উদ্ধার করে। পরে সাপটিকে লাউয়াছড়া উদ্যানে অবমুক্ত করলেও ডিমগুলো কৃত্রিম প্রজননের জন্য শ্রীমঙ্গলস্থ বেসরকারি বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে রাখা হয়। দীর্ঘ ৪৫ দিন নিয়মিত পরিচর্যার পর শনিবার ডিম ফুটে ১৫টি বাচ্চা জন্ম নেয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহীদুল ইসলাম বলেন, প্রথমবারের মতো সিলেট বিভাগে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ বক্সের মধ্যে কৃত্রিমভাবে ১৫টি ডিমের গোখরার বাচ্চা ফোটাতে সক্ষম হয়েছে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগীয় কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, এ অঞ্চলে এই প্রথম কৃত্রিমভাবে গোখরার বাচ্চা ফোটানো সক্ষম হয়েছে।

সাপের বাচ্চা অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারী বন সংরক্ষক শ্যামল মিত্র, লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম, বাংলাদেশ বন্যপ্রানী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল, শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তী প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews