ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান কাটা হলো নির্ধারিত সময়ের দেড় মাস আগে  ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান কাটা হলো নির্ধারিত সময়ের দেড় মাস আগে  – এইবেলা
  1. admin@eibela.net : admin :
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০২:০১ পূর্বাহ্ন

ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান কাটা হলো নির্ধারিত সময়ের দেড় মাস আগে 

  • শনিবার, ১৬ অক্টোবর, ২০২১

এইবেলা, কুলাউড়া ::

জিন বিজ্ঞানী ধান গবেষক ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত কানিহাটি-১ থেকে ১৬ আমন ধান রোপন করে নির্ধারিত সময়ের দেড় মাস আগে কাটা হয়েছে। গত বৃহস্পতিবার ১৪ অক্টোবর উদ্ভাবিত এই আমন ধান কেটে ঘরে তুলেছেন কুলাউড়া উপজেলার হাজীপুরর ইউনিয়নের কানিহাটি গ্রামের কৃষকরা।

সরজমিন কানিহাটি গ্রামে গেলে দেখা যায়, জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরীর নিয়োগকৃত একজন কৃষক উদ্ভাবিত বিভিন্ন জাতের ধান চাষাবাদ করছে। ৩০ শতক জমিতে প্রদর্শণী হিসেবে কানিহাটি-১ থেকে কানিহাটি-১৬ আমন ধান চাষাবাদ করা হয়েছে। অন্যান্য ধান বীজ থেকে ফসল কাটা পর্যন্ত ১ মাস ১০ দিন। সাধারণত আমন ধান বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত সময় লাগে সাড়ে ৩ মাস পর আমন ধান কেটে ঘরে তুলতে হয় অগ্রহায়ণ মাসে। কিন্তু ড. আবেদ চৌধুরীর উদ্ভাবিত আমন ধান চাষাবাদে কম সময়ের এক মাস আগে আশ্বিন মাসেই এ ধান কাটা শেষ করেছেন।

কৃষক রাসেল জানান, এ বছর আমন প্রদর্শণী মাঠে ৩০ শতক জমিতে ১৪ মন ধান হয়েছে। এ ধানে চিটার পরিমাণ নেই। এ আমন ধানের ফলন দেখে আগামীতে চাষাবাদ করতে আগ্রহী হয়েছেন গ্রামের কৃষকরা।

মোবাইল ফোনে অষ্ট্রেলিয়া প্রবাসী জিন বিজ্ঞানী ড. আবেদ চৌধুরী বলেন, উদ্ভাবিত বিভিন্ন জাতের ধানের নাম তার গ্রামের নামে কানিহাটি ১ থেকে ১৬ পর্যন্ত দেওয়া হয়েছে। আউশের সময় এক জমিতে ধান রোপনে ৩ বার ধান কেটে ঘরে তুলেছেন। প্রথমবার চাষের পর আর পরবর্তীতে কোন চাষ দিতে হয়নি। সঠিক পরিচর্যায় ও সামান্য সার প্রয়োগে তিনবার ফসল কেটে ঘরে তুলা যায়। সে জমিতে এখন চতুর্থবারের মত ফসল এসেছে। এ পদ্ধতিতে সারাবছর ধান চাষ করে ফলন ভালো হবে।

মৌলভীবাজার জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের প্রশিক্ষণ কর্মকর্তা শামসুদ্দিন আহমেদ জানান, জাত বেদে আমন ধান বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত ১১০ দিন সময় লাগে। সাধারণত আমন ধানের বীজতলা তৈরি থেকে ফসল কাটা পর্যন্ত ১৪০ দিন সময় লাগে। আর অগ্রাহয়ন মাসে আমন ধান কাটা হয়। তিনি আরও বলেন ড. আবেদ চৌধুরী নিজে একজন জিন বিজ্ঞানী ও ধানের গবেষক তাঁর উদ্বাবিত ধানতো উন্নত জাতের তাই ভালো হওয়ার কথা।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews