শ্রীমঙ্গল পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করতে ‘এডভোকেসি নেটওয়ার্ক’ কমিটি গঠন শ্রীমঙ্গল পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করতে ‘এডভোকেসি নেটওয়ার্ক’ কমিটি গঠন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৩:০১ পূর্বাহ্ন
শিরোনাম :

শ্রীমঙ্গল পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে কাজ করতে ‘এডভোকেসি নেটওয়ার্ক’ কমিটি গঠন

  • বৃহস্পতিবার, ১৮ নভেম্বর, ২০২১

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল প্রতিনিধি ::

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে ‘পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ক্ষমতায়ন ও বাংলাদেশের উন্নয়ন প্রক্রিয়ায় সক্রিয় অংশগ্রহণ (ইএলএমসি)’ প্রকল্প এর কার্যক্রমের আওতায় প্রকল্প অবহিতকরণ ও উপজেলা ‘এডভোকেসি নেটওয়ার্ক’ নামের একটি কমিটি গঠন করা হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার (১৬ নভেম্বর) দুপুরে শ্রীমঙ্গল উপজেলা পরিষদ হলরুমে জাতীয় এনজিও সংগঠন ওয়েভ ফাউন্ডেশনের উদ্যোগে এক সভা অনুষ্ঠিত হয়।

শ্রীমঙ্গল প্রেসক্লাব সভাপতি বিশ্বজ্যোতি চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম। সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমেদ এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মিতালী দত্ত, উপজেলা সমাজসেবা কর্মকর্তা মো. সুয়েব হোসেন চৌধুরী, উপজেরা দুর্নীতি প্রতিরোধ কমিটি দুপ্রক সাধারণ সম্পাদক আলহাজ¦ মো: আব্দুর রউফ তালুকদার, সিলেট আদিবাসী নেতা ও সনাক টিআইটি শ্রীমঙ্গল সদস্য জিডিসন প্রধান সুচিয়াং।

অনুষ্ঠানে ওয়েভ ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার মো. নাজমুল হোসেন প্রজেক্টরের মাধ্যমে প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরে।

তিনি বলেন, ‘সংখ্যালঘু জনগোষ্ঠীর অধিকার নিয়ে কাজ করা এমন নাগরিক সমাজের সংগঠন (সিএসও) এবং নেটওয়ার্ক গুলির ক্ষমতায়ন করা ও পিছিয়ে পড়া জনগোষ্ঠির কার্যকরী সম্পৃক্তকরণ এবং স্থানীয় সুশাসন ও উন্নয়ন প্রক্রিয়ায় অর্ন্তভুক্তি মুলক অংশগ্রহনে সক্ষম করা।’

আর্থ-সামাজিক অধিকার এবং নারী ও বালিকা, হিজড়া এবং প্রতিবন্ধী ব্যক্তিদের কাঠামোগত অংশগ্রহণ ত্বরান্বিত করার জন্য অনুকূল এবং সক্ষম পরিবেশ নিশ্চিত করা ।

সংখ্যালঘু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মধ্যে এবং তাদের বিরুদ্ধে লিঙ্গ বৈষম্য, চেতনা, কুসংস্কার এবং ক্ষতিকারক আচরণের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং সমাজে সংখ্যালঘু অধিকার, ক্ষমতা এবং অবদান সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করাসহ অন্তর্ভূক্তিমূলক নীতি প্রণয়ন, বাস্তবায়ন, সুশাসন ও জবাবদিহিতা শক্তিশালী করার জন্য সংখ্যালঘু ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অধিকার নিয়ে কাজ করে এমন সিএসও গুলোর মাধ্যমে এডভোকেসি এবং লবিং কার্যক্রম শক্তিশালী করা।

অনুষ্ঠান শেষে সকলের উপস্তিতি ও মতামতের ভিত্তিতে শিক্ষিকা কাজী আছমা আক্তার কে চেয়ারপাসন, সহ চেয়ারপাসন জাফরিন নাহার ও সমাজসেবী মো: আনহারুল ইসলাম এবং সেক্রেটারী দীলিপ কুমার কৈরী ও জয়েন্ট সেক্রেটারী আদিবাসী নেতা পরিমল সিং বাড়াইকসহ ২৫ সদস্য বিশিষ্ট উপজেলা ‘এডভোকেসি নেটওয়ার্ক’ নামের একটি কমিটি গঠন করা হয়।

এ নেটওয়াক কমিটি ওয়েভ ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সহায়তায় শ্রীমঙ্গল উপজেলায় আগামী সাড়ে তিন বছর টার্গেটকৃত প্রকল্পে কাজ করে যাবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews