কমলগঞ্জে ব্রোকলি চাষে সাফল্য কমলগঞ্জে ব্রোকলি চাষে সাফল্য – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও আলোচনা সভা কুড়িগ্রামে লোকসংগীত ও পথ নাটক অনুষ্ঠিত কমলগঞ্জে শতভূজা বাসন্তী পূজা সমাপ্ত কমলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন কুলাউড়ায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী মইনুল ইসলাম সবুজের মতবিনিময় কুলাউড়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে প্রদর্শনী বড়লেখায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী বড়লেখায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বড়লেখায় আমেরিকা প্রবাসী বিএনপি নেতাকে সংবর্ধনা ও ঈদ পুনর্মিলনী কুলাউড়ায় গণমাধ্যমকর্মীদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজু’র মতবিনিময়

কমলগঞ্জে ব্রোকলি চাষে সাফল্য

  • শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি::

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর ইউনিয়নের সতিঝির গ্রামে পরিক্ষামূলক ২০০শ’ ব্রোকলির চারা রোপণ করে ভালো ফলন পেয়েছেন অলি আহমেদ ও আলিফা দম্পতি।

কৃষক দম্পতির কাছ থেকে জানা যায়, কমলগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সূচনা প্রকল্পের যৌথ সমন্বয়ে ৩ শতাংশ জায়গায় পরিক্ষামূলক ২০০শ’ টি ব্রোকলি এবং জমির অবশিষ্ট অংশে বিভিন্ন ধরনের শাকসবজি চাষ করেন। এ বিষয়ে সূচনা প্রকল্পের মডেল ফার্মার আলিফা বেগম ও স্বামী অলি আহমেদ জানান সূচনা প্রকল্প ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর মাধ্যমে প্রশিক্ষণসহ ব্রোকলির চারা পেয়েছেন, চারা রোপণের পর আশানুরূপ সাফল্য পেয়েছেন। নতুন সবজি হওয়ায় অনেকেই আগ্রহী হয়ে ক্রয় করেন। তারা আরও জানান, পিস প্রতি ব্রোকলি ৪০ থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে, বাজার ভালো থাকলে ৭ থেকে ৮ হাজার টাকার ব্রোকলি বিক্রি করা যাবে। আগামী বছর তিনি ১০০০ ব্রোকলির চারা চাষ করবেন বলে জানান।

সূচনা প্রকল্পের কারিগরি সহায়তাকারী কামরুল ইসলাম বলেন, সূচনা প্রকল্প যেহেতু পুষ্টি উন্নয়নে কাজ করে তাই পুষ্টির কথা চিন্তা করে পুষ্টি সমৃদ্ধ শাকসবজি চাষে সূচনার সদস্য ও স্থানীয় কৃষকদের উদ্ধুদ্ধ করা হয়। তিনি আরো বলেন, একদিকে পুষ্টি চাহিদা পূরণ হবে অন্যদিকে আর্থিকভাবে লাভবান হবেন এই চিন্তা করেই সূচনার মডেল ফার্মার আলিফা বেগমকে প্রথম বারের মতো ব্রোকলি চাষে উদ্বুদ্ধ করি। ব্রোকলির পাশাপাশি জমিতে সমন্বিত একাধিক সবজি চাষ করার পরামর্শ প্রদান করেন বলে জানান।

এ বিষয়ে শমশেরনগর ইউনিয়নের দায়িত্বরত উপ-সহকারী কৃষি কর্মকর্তা রিপন কুমার দাস জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সূচনা প্রকল্পের যৌথ সমন্বয়ে ব্রোকলি চাষের প্রর্দশনী প্লট করা হয়েছে, যাতে এই প্রর্দশনী প্লট দেখে সূচনার সদস্যসহ স্থানীয় কৃষকেরা ব্রোকলি চাষে উদ্ধুদ্ধ হয়। ব্রোকলি পুষ্টি সমৃদ্ধ ছাড়া ক্যান্সার প্রতিরোধে কাজে করে। ব্রোকলি খাদ্য হিসাব সুস্বাদু, পুষ্টি সমৃদ্ধ এবং বাজার মূল্য বেশি তাই কৃষকেরা লাভবান হবেন। তিনি আরো বলেন, কমলগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও সূচনা প্রকল্প যৌথভাবে শমশেরনগর ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক চাষীদের বিভিন্ন কারিগরি সহায়তা যেমন জলবায়ু সহিষ্ণু বস্তা, উঁচু মাদা ও টাওয়ার পদ্ধতিতে সবজি চাষের পরামর্শ প্রদান করেন, যাতে কৃষকরা ঝুঁকিমুক্ত ও বাঁধাহীনভাবে ফসল চাষ করতে পারেন।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews