স্পেনে ২১ শে ফেব্রুয়ারি উদযাপন স্পেনে ২১ শে ফেব্রুয়ারি উদযাপন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০২:১৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় সূচনা উপকারভোগীদের অনুশীলন সমূহ প্রদর্শণ ও মতবিনিময় বড়লেখায় শিক্ষক হত্যা ও হেনস্তার প্রতিবাদে মানববন্ধন বড়লেখায় বন্যার্তদের সাথে ‘পদক্ষেপ মানবিক কেন্দ্রে’র অমানবিক আচরণ! দুঃসময়ে মানুষের পাশে দাঁড়িয়েছে পুলিশ -ডিআইজি মফিজ উদ্দিন কমলগঞ্জে দুর্বৃত্তদের আগুনে পুড়ে ছাই মূ্ল্যবান কাগজপত্র, আহত-২ বড়লেখা স্বাস্থ্য কমপ্লেক্সের ওয়ার্ড বয়কে মারধর, আটক ১ জুড়ীর বন্যার্তদের বৃহত্তর কচুরগুল সমাজ কল্যাণ তহবিলের ত্রাণ বিতরণ শ্রীমঙ্গলে ডেকে নিয়ে গলা কেটে হত্যা বড়লেখায় বন্যাদুর্গতদের খাসি ইয়ুথ ক্লাবের ত্রাণ সামগ্রী বিতরণ আত্রাইয়ে ক্যান্সার ও হৃদরোগীকে অর্থ প্রদান

স্পেনে ২১ শে ফেব্রুয়ারি উদযাপন

  • মঙ্গলবার, ২২ ফেব্রুয়ারী, ২০২২
বকুল খান স্পেন ::
স্পেনের রাজধানী মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাস ২১ ফেব্রুয়ারি ২০২২ তারিখে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে ।দূতাবাসের কর্মসূচীর মধ্যে ছিল জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
দূতাবাস প্রাঙ্গনে রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ, এনডিসি সকালে জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মধ্য দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মসূচী শুরু করেন । এদিন সকালে দূতাবাস মিলনায়তনে পবিত্র কোরআন থেকে তিলওয়াতের মাধ্যমে আলোচনা সভা শুরু হয়।এ উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।
আলোচনা সভায় রাষ্ট্রদূত স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আত্মোৎসর্গকারী বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
তিনি বলেন আমাদের বাংলা ভাষা বিশ্বের চতুর্থ বৃহত্তম ভাষা। প্রায় ২৫০ মিলিয়ন মানুষ এ ভাষায় কথা বলে। চীনা, স্প্যানিশ ও ইংরেজীর পরই এর স্থান। বাংলাদেশ ছাড়া বাংলা আরও কয়েকটি দেশে সরকারী ভাষা হিসেবে স্বীকৃত। ভারতের পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসামের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ। বাংলা ভাষা বাংলাদেশের একমাত্র স্বীকৃত রাষ্ট্রভাষা।
এছাড়াও ভারতীয় সংবিধান দ্বারা স্বীকৃত ২৩ টি সরকারী ভাষার মধ্যে বাংলা অন্যতম। এছাড়া আফ্রিকার সিয়েরা লিয়নের দ্বিতীয় সরকারী ভাষা বাংলা। তিনি উল্লেখ করেন যে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর প্রসারী নেতৃত্বে সরকার “ভিশন-২০২১”, “ভিশন-২০৪১” এবং “ব-দ্বীপ পরিকল্পনা ২১০০” গ্রহণ করেছে এবং বাংলাদেশ দৃঢ় প্রত্যয়ে অভীষ্ট লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। ফলশ্রুতিতে বাংলাদেশ ইতোমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছে। তিনি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সবাইকে দেশ গড়ার কাজে আত্মনিয়োগের আহবান জানান। আলোচনা সভা শেষে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শাহাদাত বরণকারী সকল শহিদের রুহের মাগফিরাত এবং দেশের সুখ, সমৃদ্ধি ও উন্নতি কামনায় মোনাজাত করা হয়। ঐদিন সন্ধ্যা ছয়টায় সম্মেলন কক্ষে বিভিন্ন দেশের কূটনীতিক, স্প্যানিশ পদস্থ কর্মকর্তা, স্পেইন এর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীদের উপস্থিতিতে এক বিশেষ আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সভায় স্পেন প্রবাসী বাংলাদেশী বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক প্রতিনিধিবৃন্দ এবং দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। প্রথম সচিব মুতাসিমুল ইসলামের সঞ্চালনায় ও হেড অব চ্যান্সারি,মিনিস্টার আব্দুর রউফ মন্ডলের সার্বিক পরিচালনায় ,উপস্থিত ছিলেন ,স্পেন আওয়ামীলীগের সভাপতি আই আর এ এস রবিন ,সিনিয়র সহ সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম ,সহ সভাপতি একরামুজ্জামান কিরণ ,যুগ্ম সম্পাদক এফ এম ফারুক পাবেল ,আপন মন্ডল প্রমুখ| বাংলাদেশ এসোসিয়েশ ইন স্পেনের সভাপতি আল মামুন ,সাধারণ সম্পাদক মুরাদ মজুমদার ,যুগ্ম সম্পাদক আবু জাফর রাসেল ,সহ অর্থ সম্পাদক পিয়াস পাটোয়ারী ,সহ মহিলা সম্পাদিকা খালেদা রুমি।
এছাড়াও ভালিয়ান্তে বাংলার সভাপতি ফজলে এলাহি ,বাংলাদেশ প্রেসক্লাব ইন স্পেনেইর সাধারণ সম্পাদক ও সাংগঠনিক সম্পাদক ফকরুদ্দিন রাজি,গাজীপুর জেলা এসোসিয়েশনের সভাপতি অসীম রিবেরি ক্রিস সহ অনেকে | সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, দেশাত্ববোধক গান ও নৃত্য পরিবেশন করা হয় এবং অতিথিদেরকে রাতের খাবারে আপ্যায়ন করা হয়।#
Write to Bakul Khan

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews