জুড়ীর লাঠিটিলা রাস্তার কাজ বন্ধ রাখতে ১১ জনকে বেলার নোটিশ জুড়ীর লাঠিটিলা রাস্তার কাজ বন্ধ রাখতে ১১ জনকে বেলার নোটিশ – এইবেলা
  1. admin@eibela.net : admin :
সোমবার, ০৪ জুলাই ২০২২, ০৯:০৫ অপরাহ্ন
শিরোনাম :
কুুড়িগ্রামে বন্যায় ক্ষতিগ্রস্থ পরিবারের মাঝে উদ্দীপন এনজিও’র ত্রাণ বিতরণ বড়লেখায় ৩০০ বন্যাদুর্গতকে ত্রাণ দিল এনসিসি ব্যাংক ভূঙ্গামারীতে অভিমান করে স্কুল ছাত্রের আত্মহত্যা কুড়িগ্রামের ফুলবাড়ীতে খেলার মাঠে শহীদ মিনার নির্মাণ ক্ষুব্ধ এলাকাবাসী মৌলভীবাজারের একাটুনা ইউনিয়ন উন্নয়নে আমরা সংগঠনের পক্ষ থেকে ত্রাণ বিতরণ ওসমানীনগরে ফ্রি মেডিকেল ক্যাম্প আত্রাইয়ে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে পুরস্কার বিতরণ ফুলবাড়ীতে শিক্ষক সমিতির সংবাদ সম্মেলন ফুলবাড়ীতে বিএসএফের ধাওয়ায় নদীতে নিখোঁজ ভাইবোনের লাশ উদ্ধার  বড়লেখায় বানভাসিদের পাশে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত

জুড়ীর লাঠিটিলা রাস্তার কাজ বন্ধ রাখতে ১১ জনকে বেলার নোটিশ

  • বুধবার, ২৭ এপ্রিল, ২০২২

এইবেলা ডেস্ক :: মৌলভীবাজারের জুড়ী উপজেলার লাঠিটিলা সেগুন বাগানের ভেতর দিয়ে নির্মাণাধীন রাস্তার কাজ বন্ধ রাখার জন্য নোটিশ দিয়েছে বাংলাদেশ পরেবেশ আইনবিদ সমিতি (বেলা)। ২৭ এপ্রিল বুধবার এই নোটিশ প্রদান করা হয়।

বেলার আইনজীবী এডভোকেট এস হাসানুল বান্না স্বাক্ষরিত উক্ত নোটিশে এ বিষয়ে গৃহীত পদক্ষেপ নোটিশ প্রেরণের ৭ (সাত) দিনের মধ্যে বেলাকে অবহিত করার সংশ্লিষ্টদের অনুরোধ করা হয়েছে । অন্যথায় সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে ।

নোটিশ প্রাপ্তরা হলেন : ১। সচিব,পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় ২। সচিব, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রণালয় ৩। মহাপরিচালক,পরিবেশ অধিদপ্তর ৪। প্রধান বন সংরক্ষক,৫। জেলা প্রশাসক মৌলভীবাজার, ৬। পুলিশ সুপার, মৌলভীবাজার, ৭। বিভাগীয় বন কর্মকর্তা, সিলেট ৮। বিভাগীয় বন কর্মকর্তা, মৌলভীবাজার ৯। নির্বাহী প্রকৌশলী, এলজিইডি, নির্বাহী প্রকৌশলী ১০। উপজেলা নির্বাহী কর্মকর্তা, জুড়ী উপজেলা, ১১। সাইদুল ইসলাম, প্রোপ্রাইটর, প্যারাডাইজ কনস্ট্রাকশন।

মৌলভীবাজার জেলাধীন জুড়ী ফরেস্ট রেঞ্জের অন্তর্গত লাঠিটিলা বন পাথারিয়া হিল রিজার্ভ ফরেস্টের (পিএইচআরএফ) একটি অংশ। প্রাকৃতিক মিশ্র চিরসবুজ এ বনের আয়তন ৫৬৩১ একর। ১৯২০ সালের ২১ এপ্রিল সরকারী প্রজ্ঞাপন জারী করে এ বনকে সংরক্ষিত বন ঘোষণা করা হয়।এ বনাঞ্চলে ২০৯ প্রজাতির প্রাণী এবং ৬০৩ ধরনের উদ্ভিদ প্রজাতি রয়েছে। এ বন পরিবেশগতভাবে অরক্ষিত ইন্দো-বার্মা জীববৈচিত্র্য হটস্পটের অংশ এবং দেশের ছয়টি আন্ত:সীমান্ত সংরক্ষিত বনের একটি। সম্প্রতি সংরক্ষিত বনে এলজিইডি রাস্তা পাকাকরণের কাজ শুরু করেছে। সংরক্ষিত বনের ভেতর দিয়ে জুড়ী উপজেলার গোয়ালবাড়ী ইউনিয়নের লাঠিটিলা এলাকার লাঠিছড়া থেকে লালছড়া হয়ে রুপাছড়া পর্যন্ত এক কিলোমিটার পর্যন্ত কাচা রাস্তা পাকাকরণের কাজ শুরু করেছে এলজিইডি ।

সংরক্ষিত বনের ভেতরে কাঁচা রাস্তা পাকাকরণ কার্যক্রমসহ এ বনে বনবিরুদ্ধ সকল কার্যক্রম বন্ধের অনুরোধ জানিয়ে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে লিগ্যাল নোটিশ প্রদান করেছে।

গত ২৭ এপ্রিল প্রেরিত নোটিশে বলা হয়েছে সংরক্ষিত বনে এ ধরনের রাস্তা নির্মাণ করা হলে বনের অনেক পুরোনো সেগুন গাছ রক্ষা করা কঠিন হয়ে পড়বে। বনের ভেতর দিয়ে যানবাহন চলাচলের কারণে বন্যপ্রাণী মারাত্মক হুমকির মুখে পড়বে, বনের প্রাকৃতিক পরিবেশ নষ্ট হবে, বনভূমি ও জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হবে। সংরক্ষিত বনের মধ্যে এরূপ রাস্তা সেগুন গাছ চুরি দ্ব্যার্থহীনভাবে বহুগুণ বাড়িয়ে তুলবে।

নোটিশেআরো বলা হয়েছে যে, দেশের বনভূমির বিরুদ্ধ ব্যবহার রোধে বেলা’র দায়েরকৃত মামলায় (নং-২৫৬৪/২০১৯) মহামান্য হাইকোর্ট ১১ মার্চ, ২০১৯ তারিখে প্রদত্ত আদেশ অনুযায়ী দেশের সর্বশেষ বিদ্যমান বনভূমির যথাযথ সংরক্ষণ জরুরী।

একইসাথে দেশের প্রাকৃতিক ভারসাম্য রক্ষার স্বার্থে দেশে সর্বশেষ বিদ্যমান বনভূমি হিসেবে লাঠিটিলা সংরক্ষিত বনকে সমৃদ্ধশালী করে তার যথাযথ সংরক্ষণের জোরালো দাবি জানাচ্ছে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews