শ্রীমঙ্গল ভূমি অফিসের সাথে সনাকের মতবিনিময় শ্রীমঙ্গল ভূমি অফিসের সাথে সনাকের মতবিনিময় – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১১:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন বড়লেখা সমাজসেবা অফিসের ‘সমাজকর্মী’ সুব্রত বিশ্বাসের পরলোকগমন : শোক প্রকাশ কুলাউড়ায় সোশ্যাল ইসলামী ব্যাংকের উপশাখার উদ্বোধন জুড়ী ট্র্যাজেডি : সোনিয়ার মৃত্যুতে বেঁচে রইলো না আর কেউ কুলাউড়ায় এনার ধাক্কায় দুমড়ে মুচড়ে গেছে সিএনজি চালিত অটোরিক্সা আত্রাইয়ে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত বড়লেখায় স্বাধীনতা দিবসে ২শ’ দুস্থ পরিবারে ইফতার ও খাদ্যসামগ্রী দিল বিজিবি

শ্রীমঙ্গল ভূমি অফিসের সাথে সনাকের মতবিনিময়

  • বুধবার, ২২ জুন, ২০২২

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল :: সচেতন নাগরিক কমিটি( সনাক) এর শ্রীমঙ্গলের উদ্যোগে এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) শ্রীমঙ্গলের সহায়তায় ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ জুন) সন্ধা ৭ টায় শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিসের সহকারী কমিশনার সন্দ্বীপ তালুকদার এর সভাপতিত্বে সনাকের সাথে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর এরিয়া কো-অর্ডিনেটর পারভেজ কৈরী এর সঞ্চালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাকের ভূমি বিষয়ক সাব-কমিটির আহ্বায়ক সৈয়দ নেসার আহমদ। সনাকের দুর্নীতিবিরোধী কার্যক্রমের উপর বক্তব্য রাখেন সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য।

মতবিনিময় সভায় আরো উপস্থিত থেকে বক্তব্য রাখেন সনাক সহ সভাপতি জলি পাল, ভূমি উপ-কমিটির যুগ্ন আহবায়ক সৈয়দ ছাায়েদ আহমেদ, সনাক সদস্য শাহ আরিফ আলী নাসিম, নিতেশ সুত্রধর, দোলোয়ার মামুন, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সদস্য কাউসার ইকবাল প্রমুখ। অনুষ্ঠানটির সার্বিক সহযোগিতায় ছিলেন ইয়েস গ্রুপ, সনাক শ্রীমঙ্গল।

মতবিনিময় সভায় শ্রীমঙ্গল উপজেলা ভূমি অফিস এবং সাব-রেজিস্ট্রার অফিসের উপর বিভিন্ন বিষয় নিয়ে পর্যালোচনা করা হয়। আলোচনায় যেসব বিষয়গুলো আসে তা হলো, সাব রেজিস্ট্রার অফিস, উপজেলা ভূমি অফিস এবং ইউনিয়ন ভূমি অফিসগুলোতে তথ্য কর্মকর্তা নিয়োগ করে এর নেইমপ্লেট এটি দৃশ্যমান স্থানে স্থাপন, ভূমি সংক্রান্ত অফিসগুলোতে তথ্য প্রদানের রেজিস্ট্রার ব্যবস্থাপনা চালু, অবাধ তথ্য সরবরাহ নিশ্চিত করা, ই-নামজারী সেবা নিতে সেবাগ্রহিতাদের সন্তুুষ্টি বিষয়ক, অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদানে উপজেলা ভূমি কর্তৃপক্ষের উদ্যোগ, ভূমি অফিস থেকে দালালচক্র দুরীকরণে ও উপজেলা ভূমি সাব-রেজিস্ট্রার অফিসকে দুর্নীতিমুক্ত করতে কর্তৃপক্ষের গৃহিত উদ্যোগ সমূহ, শ্রীমঙ্গলের সকল ইউনিয়ন ভূমি অফিসগুলোতে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সাব-রেজিস্ট্রার অফিসে তথ্য সেবা কেন্দ্র স্থাপন, সিটিজেন চার্টারসমূহ হালনাগাদ করা ও তথ্য বোর্ড তৈরী সংক্রান্ত বিষয়ে খোলামেলা আলোচনা করা হয়।

ভূমি খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি বিষয়ক বক্তব্যে সহকারী কমিশনার (ভূমি) সন্দ্বীপ তালুকদার বলেন, মানুষ নিজের কাজ নিজে না করে অন্যের মাধ্যমে কাজ করাতে পছন্দ করে যেজন্য অনিয়মের স্বীকার হন। অনিয়মের বিষয়ে তিনি বলেন ভূমি অফিস বা তহসিল অফিসে প্রয়োজনের চেয়ে যদি কেউ বেশি টাকা দাবী করে তাহলে আমার কাছে সরাসরি অভিযোগ করলে আমি দ্রুত ব্যবস্থা নিব। তিনি বলেন আমাদের দালাল চক্র দুুরীকরনে অভিযান চলমান রয়েছে এবং উক্ত বিষয়ে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ই-নামজারীর ফলে জনগণ এখন সহজে নিজের নামজারী নিজে করতে পারছেন।

তিনি আরো বলেন ভূমি বিষয়ক যেকোন অনিয়মের অভিযোগ তার কাছে লিখিত ভাবে জানানোর জন্য। তিনি বলেন উপজেলা ভূমি অফিসসহ শ্রীমঙ্গল উপজেলার ইউনিয়ন ভূমি অফিসগুলোকে স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলার প্রত্যয় কাজ করছি। তিনি বলেন আরো বলেন ভূমি’র দালাল দুরীকরণসহ আমাদের ভূমির অবৈধ দখল উচ্ছেদ, অবৈধ বালু উত্তোলন জব্দকরণ অভিযান চালু রয়েছে। তিনি আরো প্রত্যয় ব্যক্ত করে বলেন শ্রীমঙ্গলের একটি বড় চক্র বাইক্কাবিল সহ হাওড়ের জমি দখলের সাথে জড়িত তাদরে বিরুদ্ধে আমাদের অভিযান চলমনা রয়েছে। তিনি সনাক শ্রীমঙ্গলের কাছে এই সংক্রান্ত বিষয়ে ব্যাপক প্রচার বিষয়ক ক্যাম্পেইন চালু করার অনুরোধ করেন। তিনি শ্রীমঙ্গল সাব-রেজিস্ট্রার অফিসেও এই ধরনের সভা ও দুনীতিবিরোধী সচেতনতামূলক কার্যক্রম নিয়মিত করার অনুরোধ করেন সনাক কর্তৃপক্ষকে ।

মতবিনিময় সভায় সনাক শ্রীমঙ্গল এর পক্ষ থেকে ১০ টি সুপারিশ এবং প্রস্তাবনা তুলে ধরা হয় ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews