সিলেট সিটি নির্বাচনে ১৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ সিলেট সিটি নির্বাচনে ১৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১২:০৪ পূর্বাহ্ন
শিরোনাম :
কুলাউড়া উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নেহার বেগমের রেকর্ড বড়লেখায় আজির উদ্দিন উপজেলা চেয়ারম্যান নির্বাচিত কুলাউড়া উপজেলায় সাহেদ রাজু ও নেহার বিজয়ী উপজেলা পরিষদ নির্বাচন-বড়লেখায় ২ ঘন্টায় ভোট পড়েনি ৬ ভাগও উপজেলা পরিষদ নির্বাচন-বড়লেখায় সুষ্ঠু ভোট নিয়ে ভোটারের সংশয় মুল্লুকে চলো আন্দোলন ও চা শ্রমিক গণহত্যার ১০৩ বছর : ঐতিহাসিক বীরত্বগাথা রক্তাক্ত সংগ্রামের এক মহাউপাখ্যান কমলগঞ্জে ঐতিহাসিক উসমানগড় মাঠে সরকারি ভূমি দখলের হিড়িক কাল বুধবার ভোটগ্রহণ-বড়লেখায় ৬৯ ভোট কেন্দ্রের ২৯ টিই অধিক ঝুঁকিপূর্ণ কমলগঞ্জের মিরতিংগা চা বাগানে বেতনসহ যাবতীয় বকেয়া আদায়ের দাবীতে অবস্থান কর্মসুচি  স্ত্রীকে হত্যার পর দা নিয়ে থানায় ঘাতক স্বামীর আত্মসমর্পন

সিলেট সিটি নির্বাচনে ১৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ

  • শুক্রবার, ১৯ মে, ২০২৩

এইবেলা ডেস্ক :: আসন্ন সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ৪২টি ওয়ার্ডে ১৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। তারা ভোটের আগে-পরে পাঁচ দিনের জন্য নির্বাচনী অপরাধ আমলে নিয়ে বিচারকাজ সম্পন্ন করবেন।

নির্বাচন কমিশনের (ইসি) এ সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংস্থাটির আইন শাখার উপ সচিব মো. আব্দুছ সালাম সম্প্রতি আইন ও বিচার বিভাগের সচিবকে চিঠি দিয়েছেন বলে জানিয়েছেন।

এতে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ৮৬-তে উল্লেখিত বিধি ৭২, বিধি ৭৪, বিধি ৭৫, বিধি ৭৬, বিধি ৭৭ এর উপবিধি (১) ও বিধি ৭৮-এর অধীন নির্বাচনী অপরাধগুলো দ্য কোড অব ক্রিমিনাল প্রসিডিউর, ১৮৯৮ এর সেকশন ১৯০ এর সাবসেকশন ১-এর অধীনে আমলে নেওয়া ও সংক্ষিপ্ত পদ্ধতিতে বিচারের নিমিত্ত প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেটের ক্ষমতা সম্পন্ন জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা আবশ্যক। এ জন্য সিলেট সিটিতে ১৪ জন বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োগ করা প্রয়োজন।

পৃথক দুটিতে চিঠিতে আরো বলা হয়েছে, চার সিটি নির্বাচনের ভোটের দুই দিন আগে ভোটের দিন ও ভোটের দুই দিন পর পর্যন্ত মোট পাঁচদিনের জন্য তাদের নিয়োগের সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন। এ অবস্থায় নির্বাচনের জন্য বিচারিক ম্যাজিস্ট্রেট মনোনয়ন দেয়ার বিষয়ে সুপ্রিম কোর্টের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হয়েছে চিঠিতে।

সিলেট সিটি করপোরেশন নির্বাচনের মিডিয়া সেল কর্মকর্তা সৈয়দ কামাল হোসেন জানান, সিটি করপোরেশনের ৪২টি ওয়ার্ডকে ভাগ করে ১৪ জন ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। একজন ম্যাজিস্ট্রেট তিনটি ওয়ার্ডের দায়িত্ব পালন করবেন। প্রার্থীদের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, অনিয়ম, অপরাধ আমলে নিয়ে তাৎক্ষণিক রায় দিতে পারবেন তারা। প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর তারা কাজ শুরু করবেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews