জুলাই ১৩, ২০১৬
Home » নির্বাচিত » স্তন ক্যান্সার প্রতিরোধে

স্তন ক্যান্সার প্রতিরোধে

এইবেলা ডেস্ক, ১৩ জুলাই:: যেসব ক্যান্সারে নারীরা বেশি আক্রান্ত হন তার মধ্যে স্তন ক্যান্সার অন্যতম। তবে স্বাস্থ্যকর জীবনযাপন স্তন ক্যান্সারসহ ক্যান্সারকে অনেকটাই প্রতিরোধ করতে পারে। স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস সুস্বাস্থ্যের জন্য জরুরি। প্যাকেটজাত খাবার, প্রক্রিয়াজাত খাবার এড়িয়ে      চলুন; চিনি কম খান। চিকেন নাগেট, কোমল পানীয়, ফ্রেঞ্চ ফ্রাই কম খান।
এ ধরনের খাবারের পরিবর্তে সবজি, ফল, চর্বিহীন মাংস খান। ক্যান্সার প্রতিরোধে স্বাস্থ্যকর জীবনযাপনের পাশাপাশি চাই নিয়মিত ব্যায়াম। বেশি ওজন, বিশেষ করে মধ্য বয়সে বেশি ওজন স্তন ক্যান্সারের কারণ হয়ে ওঠে বলে মনে করেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত মানসিক চাপও স্তন ক্যান্সারের কারণ হতে পারে। তাই চাপ নিয়ন্ত্রণের জন্য ধ্যান করুন, শিথিল থাকার চেষ্টা করুন। ধূমপান, মদ্যপান ইত্যাদি স্তন ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই এগুলোর অভ্যাস থাকলে এড়িয়ে চলাই ভালো।
সম্প্রতি একটি গবেষণায় বলা হয়, দীর্ঘদিন ধরে জš§নিয়ন্ত্রক ওষুধ খেলে ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে। বিশেষ করে স্তন, জরায়ুমুখ ও লিভার ক্যান্সারের ঝুঁকি বাড়ে। তাই এই ধরনের ওষুধ দীর্ঘমেয়াদি খাওয়া এড়িয়ে চলার পরামর্শই দেন বিশেষজ্ঞরা। দ্য ট্র–থ অ্যাবাউট ক্যান্সার