- জাতীয়, নির্বাচিত, ব্রেকিং নিউজ, স্লাইডার

স‌চেতন হই, স‌চেতন ক‌রি বাল্য‌বিবাহ প্র‌তি‌রোধ ক‌রি

এম সাইফুর রহমান, ৩০ নভেম্বর ::  র্বতম‌া‌নে বাংলা‌দে‌শে বহুল অা‌লো‌চিত ঘটনাগু‌লোর ম‌ধ্যে অন্যতম হ‌চ্ছে বাল্য‌ বিবাহ । বি‌ভিন্ন সম‌য়ে জানা অজানা অাই‌নের য‌তেষ্ট জ্ঞান না থাকার ফ‌লে কিংবা অ‌নেক পিতা মাতা এর সুফল কুফলের পর্যাপ্ত জ্ঞান অনুপ‌স্হি‌তির কার‌নে হরহা‌মেশাই বাল্য বিবাহ হ‌চ্ছে। িত‌বে এ কথাও সত্য অাই‌নি প্র‌ক্রিয়া বা অাই‌নি বাধ্যবাধকথা জানার পরও অ‌নেক অ‌ভিভাবক শুধুমাত্র হয়‌তো বর প‌ক্ষের কিংবা ক‌নে প‌ক্ষের অা‌র্থিক অবস্হা ভালসহ পা‌রিপা‌র্শ্বিক দিক উন্নত দে‌খে বাল্য বিবাহের মত বেঅাই‌নি কা‌জে ধা‌বিত হ‌চ্ছেন । অাবার দেখা যায় ক‌নের বাবা দ‌রিদ্র হওয়া‌তে প‌রিবা‌রের সদস্য সংখ্যা বে‌শি থাকা‌তে অ‌নেক সময় বাল্য বিবা‌হের দি‌কে ঝুক‌ছেনও ব‌টে ।

ই‌তিম‌ধ্যে দে‌শের বি‌ভিন্ন অঞ্চ‌লে বাল্য বিবাহ সংঘ‌টিত হওয়ার সময় স্হানীয় প্রশাসনের হা‌তে ধরা প‌ড়ে‌ছেন অ‌নেক প‌রিবারই। কিন্তু ইহা অত্যন্ত প‌রিতা‌পের বিষয় যে, এই বাল্য বিবাহ সংঘট‌নের অা‌গে অ‌নেক স্হানীয় জনপ্র‌তি‌নি‌ধিরা অা‌র্থিক যোগা‌যো‌গের মাধ্য‌মে নিজ ইউ‌নিয়ন প‌রিষদ কিংবা পৌরসভা থে‌কে মে‌য়ে অথবা ছে‌লে‌দের বয়‌সের যে সীমা‌রেখা সেটা বৃদ্ধি ক‌রে ১৮ কিংবা ২১ ক‌রে সা‌র্টি‌ফি‌কেটও প্রদান ক‌রে থা‌কেন যা স্পষ্ট অাইন বি‌রো‌ধী ।মা‌ঝে মা‌ঝে এও দেখা যায় কিছু অসাধু কাজী জে‌নে শু‌নে এসব বিবাহ সংঘ‌টিত ক‌রে অাস‌ছেন যা সম্পূর্ন নী‌তিবির্ব‌জিত।

বাল্য বিবাহ‌ নি‌রোধ অাইন ১৯২৯ এর ধারা ২(ক)(ঘ) তে স্পষ্ট উ‌ল্লেখ অা‌ছে পুরুষ হ‌লে তার বয়স হ‌তে হ‌বে ২১ মহিলা হ‌লে হ‌তে হ‌বে ১৮ নতুবা তা‌দের শিশু হিসা‌বে সঙ্গা‌য়িত করা হ‌বে এবং তখনই বাল্য বিবাহ হিসা‌বে অাখ্যা‌য়িত করা হ‌বে যখন পক্ষদ্ব‌য়ের ম‌ধ্যে য‌দি কারও বয়স তারম‌ধ্যে যে কোন একজ‌ন নাবালক । অত্র অাই‌নের ৪ ধারা ম‌তে একজন পুরুষ যার বয়স ২১ বছর হ‌য়ে‌ছে অথবা একজন মে‌য়ে যার বয়স ১৮ হ‌য়ে‌ছে, সে য‌দি কোন নাবাল‌কের সা‌থে বিবাহ চু‌ক্তি‌তে অাবদ্ব হয় তাহ‌লে তার শা‌স্তি বিনাশ্রম কারাদন্ড যার মেয়াদ এক মাস হ‌তে পা‌রে অথবা এক হাজার টাকা পর্যন্ত জ‌রিমানা অথবা উভয় দ‌ন্ডে দ‌ন্ডিত হ‌তে পা‌রে । ঐ অাই‌নের ধারা ৫ এ বলা অা‌ছে কেউ য‌দি বাল্য বিবাহ সম্পর্ন করে বা নি‌র্দেশনা দান কর‌লে য‌দি প্রমা‌নিত হয় তাহ‌লে তি‌নিও শা‌স্তি‌ভোগ কর‌তে হ‌বে যা বিনাশ্রম কারাদন্ড যার মেয়াদ এক মাস অথবা জ‌রিমানা যার প‌রিমান এক হাজার টাকা পর্যন্ত হ‌তে পা‌রে অথবা উভয় দ‌ন্ডে দ‌ন্ডিত হ‌তে পা‌রেন । অা‌রো বলা অা‌ছে ধারা ৬ এ পিতা মতার জ্ঞাতার্তে য‌দি কোন বাল্য বিবাহ সংঘ‌টিত হয় কিংবা তা‌দের নি‌র্দে‌শে হ‌য়ে‌ছে ম‌র্মে প্রমা‌নিত হয় তাহ‌লে তার শা‌স্তি হ‌বে বিনাশ্রম কারাদন্ড যার মেয়াদ এক মাস পর্যন্ত হ‌তে পা‌রে অথবা এক হাজার টাকা পর্যন্ত জ‌রিমানা অথবা উভয় শ‌স্তিও হ‌তে পা‌রে ।

ত‌বে লক্ষ‌ণীয় এই যে উপ‌রোউ‌ল্লে‌খিত অাই‌নের ১২ ধারার, ৫ এর (১) উপধারায় ব‌লে বনি‌ষেধাজ্ঞা অা‌রোপ করা হ‌য়ে‌ছে জে‌নেও তা অমান্য ক‌রে সংঘ‌টিত কর‌তে চাই‌লে তা‌কে সশ্রম অথবা বিনাশ্রম যে কোন প্রকা‌ে‌রের কারাদন্ড দেয়া যে‌তে পা‌রে যার মেয়াদ তিন মাস পর্যন্ত হ‌তে পা‌রে অথবা এক হাজার টাকা পর্যন্ত হ‌তে পা‌রে অথবা উভয় শ‌া‌স্তি ভোগ হ‌তে পা‌রে তবে শর্ত থা‌কে যে কোন ম‌হিলা‌কে কারাদন্ড দেওয়া যা‌বে না। ইহা সত্য যে উপ‌রোক্ত অাইন যেমন ভঙ্গ হ‌চ্ছে প্র‌তি‌নিয়ত ঠিক তেমনি বাল্য বিবাহ সংঘট‌নের দা‌য়ে শা‌স্তিও প‌া‌চ্ছেন অ‌নে‌কে ।

সামা‌জিক এ অবক্ষয় থে‌কে অামা‌দের যেমন স‌চেতন হ‌তে হ‌বে ঠিক তেম‌নি বাল্য বিবাহের ফ‌লে অ‌নেক তরু‌নির যে উ‌দিয়মান প্র‌তিভা সেটা বিকাশ লাভ থে‌কে বিনষ্ট হ‌চ্ছে ।সাংসা‌রিক জীব‌নের পর্যাপ্ত ঞ্জানলাভ থে‌কে ব‌ঞ্চিত থে‌কে বোঝাপড়ার যে মানসিকথা সেটা ক্ষ‌তিগ্রস্তের কার‌নে অাশপা‌শে অহরহ অশা‌ন্তি ব‌য়ে বেড়া‌চ্ছে । সেই অশা‌ন্তির ফলশ্রু‌তি‌তে তালাকসহ বি‌ভিন্ন ধর‌নের দেওয়ানী, ফৌজদারী মামলায় রোপ নিচ্ছে যা সমাজ,‌দেশ ও জা‌তির উন্নয়‌নের প‌রিপন্তী হিসা‌বে কাজ কর‌ছে। এসবের ফ‌লে কল‌হের মাত্রা দিন দিন মাত্র‌া‌ত্রি‌রিক্ত হা‌রে বাড়‌ছে। প‌রিবার,সমাজ এসব স্পর্শকাতর বিষ‌য়ে অব‌হেলা কর‌লে জা‌তির অগ্রগ‌তি ব্যাহত হ‌বে । গ্রাম্য সরদার- মাতব্বর থে‌কে শুরু ক‌রে কাজী,‌ চেয়ারম্যান,‌ মেম্বাররা য‌দি স‌ঠিক দা‌য়িত্বপাল‌নে স‌চেষ্ট হন ,‌শিক্ষকরা তা‌দের ছাত্র- ছা‌ত্রীদের পূর্ণ স‌চেতন ক‌রে স‌ঠিকভা‌বে গ‌ড়ে তু‌লেন এবং প্র‌ত্যে‌কের নিজ নিজ জায়গা থে‌কে, দায়বদ্বতা থে‌কে ,‌ক্লাব সংঘটন থে‌কে বি‌ভিন্ন সময় সে‌মিনার সিম্পো‌জিয়াম ক‌রে স‌চেতন ক‌রে তু‌লেন তাহ‌লে নিশ্চয় এক‌দিন না এক‌দিন বাল্য বিবাহ সমাজ থে‌কে দেশ থে‌কে চিরত‌রে নি‌রোধ করা সম্ভবপর হ‌বে । অাসুন অামরা নি‌জেরা স‌চেতন হই অ‌ন্যেকে স‌চেতন ক‌রি,বাল্য বিবাহ প্র‌তি‌রোধ ক‌রি ।#

‌লেখক : অাইন বিভাগ ‌লি‌ডিং ইউ‌নিভা‌র্সি‌টি, সি‌লেট

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *