- Uncategorized, নির্বাচিত

ইঞ্জিনিয়ার ফরাসত আলী -জনসেবা যার জীবনের দৃঢ় অঙ্গিকার এবং সমাজসেবা যার কাছে অত্যন্ত তৃপ্তিজনক

সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ ঃ-

ইঞ্জিনিয়ার ফরাসত আলী, জন্ম মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলায়। পিতা ডা:সিকান্দর আলী ও মাতা স্কুল শিক্ষিকা সবতেরা আলী। ফরাসত আলী,  কিশোর বয়স থেকে আজ অবদি জনসেবা ও সমাজ কর্মে একজন নিবেদিত প্রাণ মানুষ।

u_8555012096135_757099561083188_8224579888748389530_n

মুক্তিযোদ্ধের সংগঠক এবং আজও হৃদয়ে ধারন করে আছেন মুক্তিযুদ্ধের চেতনা।  আপন বড়ভাই বিশ্ববিদ্যালয় পড়ুয়া টগবগে তরুন নজাবত আলীকে জীবন দিতে হয়েছে ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানী হানাদার বাহিনীর ব্রাশ ফায়ারে। দেশমাতৃকার মুক্তির জন্য জীবন দানকারী শহীদ নজাবত আলীর স্মৃতি বুকে লালন করে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শকে মনেপ্রাণে বিশ্বাস করে প্রগতিশীল চিন্তা ধারায় নিজেকে তৈরি করেছেন ফরাসত আলী।
সিলেট এম.সি কলেজ থেকে এইচ.এস.সি পাশ করে, যুক্তরাজ্যের লিডস বিশ্ববিদ্যালয় থেকে এম.এস.সি. এম-ফিল ও টেক্সটাইল টেকনোলজি বিষয়ে পড়াশুনা করেছন। যুক্তরাজ্যে, বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচার ‘র দাবিতে আন্দোলনে ছিলেন খুবই সক্রিয়। লন্ডন হাইড পার্কে, দেশ ও বিদেশের মধ্যে প্রথম বঙ্গবন্ধু হত্যাকান্ডের প্রতিবাদে অনুষ্ঠিত সভাটি আয়োজনের পুরোভাগে ছিলেন আজকের জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ  আশরাফুল ইসলাম, ইঞ্জিনিয়ার ফরাসত আলী ও গৌছ খানসহ যুক্তরাজ্য আওয়ামী লীগ নেতৃবৃন্দ।

টেক্সষ্টাইল ও টেকনোলজি বিজ্ঞানী হিসাবে কর্মজীবন শুরু করেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। এক পর্যায়ে নিউজার্সীতে গড়ে তোলেন নিজস্ব মালিকানায় এস.এন.এ. নিটিং মিলস। পাশাপাশি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতি হিসাবে অত্যন্ত নিষ্ঠার সাথে সার্বক্ষণিক সক্রিয় ছিলেন রাজনৈতিক কর্মকান্ডে। জাতির পিতার সুযোগ্য কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে ২০০৮ সাল থেকে স্হায়ীভাবে বসবাস করছেন বাংলাদেশে এবং সম্পৃক্ত রয়েছেন উন্নয়ন ও দেশগড়ার কাজে। দেশবাসী ও প্রবাসীদের জন্যে গড়ে তুলেছেন এন.আর.বি.কমার্সিয়েল ব্যাংক লি: এবং ব্যাংকের চেয়ারম্যান হিসাবে রয়েছে তার বেশ সুখ্যাতি। তার স্ত্রী ডা: সাহানারা আলী রেনু এবং আল্লাহ তাদেরকে দিয়েছেন এক পুত্র ও এক কন্যা সন্তান। ফরাসত আলীর ছোট ভাই সাখাওয়াত আলী সিলেট এম.সি বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্র/ছাত্রী সংসদের নির্বাচিত জি.এস ও যুক্তরাষ্ট্র ছাত্রলীগ ‘র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ছিলেন। তার স্ত্রী ডা:মিতা চৌধুরী এবং আল্লাহ ‘র দান তাদের এক পুত্র ও এক কন্যা সন্তান।
কঠোর পরিশ্রমী, দক্ষ সংগঠক, সমাজ সেবক, অভিঞ্জ, উচ্চশিক্ষিত,শহীদ পরিবারের সন্তান, জনপ্রিয় নেতা ইঞ্জিনিয়ার ফরাসত আলীকে মৌলভীবাজার -৩ নির্বাচনী এলাকা (রাজনগর-মৌলভীবাজার) এর উপনির্বাচনে এম.পি প্রার্থীর মনোনয়ন প্রত্যাশা করে, সকলের দোআ ও সহযোগিতা কামনা করছি। জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।#

লেখক- সাবেক সাধারণ সম্পাদক, কুলাউড়া প্রেস ক্লাব  ।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *