পরীক্ষার জন্য মৌলভীবাজারেও শিক্ষানিবীশ আইনজীবিদের মানববন্ধন পরীক্ষার জন্য মৌলভীবাজারেও শিক্ষানিবীশ আইনজীবিদের মানববন্ধন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় জাতীয় সামাজিক সংগঠন নিসচা’র মানববন্ধন আত্রাইয়ে উপজেলা পরিদর্শণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার কুলাউড়ায় প্রান্তিক এলাকায় নারীদের উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার- কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন উপজেলা পরিষদ নির্বাচন : কুলাউড়ায় চেয়ারম্যান পদে আ’লীগের ৩ শীর্ষনেতা বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন বড়লেখায় যুব ফোরামের অর্ন্তভূক্তিকরণ সভা রাজারহাটে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় স্টেক হোল্ডারদের সাথে সংলাপ ওসমানীনগরে বিদ্যুৎপৃষ্টে স্যানেটারী মিস্ত্রির মৃত্যু

পরীক্ষার জন্য মৌলভীবাজারেও শিক্ষানিবীশ আইনজীবিদের মানববন্ধন

  • মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

সৈয়দ ছায়েদ আহমদ, এইবেলা :: তিন বছর থেকে লিখিত ও ভাইবা পরীক্ষা হওয়ায় দেশের ন্যায় মৌলভীবাজারেও শিক্ষানিবীশ আইনজীবিদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এসময় তারা মানববন্ধন কর্মসুচি পালন শেষে জেলা প্রসাশকের মাধ্যমে প্রথানমন্ত্রীর কাছে স্বারকলিপি প্রদান করেন।

মঙ্গলবার ৩০ জুন দুপুরে মৌলভীবাজার প্রেসক্লাবের সামনে এমসিকিউতে উর্ত্তীন হওয়া মৌলভীবাজার বারের শিক্ষানিবীশ আইনজীবিরা এ মানববন্ধন কর্মসুচি পালন করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন শিক্ষানিবীশ আইনজীবি তানিম আফজাল, ভাষকর পুরকায়স্ত, সুজন বিশ্বাস, রুবেল আহমদ, শাহ লিংকন, জামাল আহমদ, ওয়াহিদুল ইসলাম রাহুল, এস এম বাবুল, তপন দেব, মিনহাজুল ইসলাম, পংকজ দেব ও সুকায়েল খাঁন প্রমুখ।

আইনজীবিরা জানান, তারা ১০ বছর, ৭ বছর, ৫ বছর পূর্বে দেশের বা বিদেশের সরকারী ও বেসরকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ডিগ্রী অর্জন করলেও তারা দুর্ভাগ্য বসত: বার কাউন্সিলের নিবন্ধন পেতে বিলম্ব হওয়ায় দীর্ঘ সময় ধরে তারা সিনিয়র আইনজীবিদের সঙ্গে থেকে কাজ করছেন। বিশ্ব মহামারীর এই সংকটময় মুহুর্তে তারা অত্যান্ত মানবেতর জীবন যাপন করছেন। বাংলাদেশ বার কাউন্সিলের নিবন্ধন না থাকায় তারা সকল প্রকাশ আর্থিক, মানবিক ও আইনগত অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন।

তারা আরো বলেন, বাংলাদেশ বার কাউন্সিলের ইতিহাসে ২০১২ সালের পূর্বে প্রতি বছর ২ বার ৬ মাস পরপর নিবন্ধন পরীক্ষা অনুষ্ঠিত হতো এবং কখনো কখনো মৌখিক পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই পূর্বক আইনজীবি তালিকাভুক্ত করা হতো। বর্তমানে বাংলাদেশ বার কাউন্সিলের পরীক্ষার পদ্ধতি পরিবর্তনের কারণে পরীক্ষা শুরু থেকে শেষ করতে ২/৩ বছর চলে যায়। একই সাথে ৩/৪ বছর পরপর পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এ অবস্থায় দীর্ঘ সময় তালিকা ভুিক্ত পেতে অনেকের জীবনে মূল্যবান সময় এবং এ পেশা থেকে হারিয়ে যায়। তারা আরো বলেন ২০১৭ সালে এমসিকিইউ পরীক্ষা উর্ত্তীণ হয়ে ৩ বছর ধরে লিখিত ও ভাইবার জন্য অপেক্ষা করছেন। এ অবস্থা পরিবর্তনের জন্য তারা প্রধানমন্ত্রীর সুদৃষ্টি কামনা করেন। এর জন্য তারা গত ৯জুন প্রধানমন্ত্রী জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন এবং গতকাল সারা দেশে মানববন্ধন কর্মসুচি পালন করেন।

এইবেলা/জেএইচজে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews