রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে প্রাণিসম্পদ প্রদর্শনী ও আলোচনা সভা কুড়িগ্রামে লোকসংগীত ও পথ নাটক অনুষ্ঠিত কমলগঞ্জে শতভূজা বাসন্তী পূজা সমাপ্ত কমলগঞ্জে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন কুলাউড়ায় সাংবাদিকদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী মইনুল ইসলাম সবুজের মতবিনিময় কুলাউড়ায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উপলক্ষে প্রদর্শনী বড়লেখায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহের উদ্বোধন ও প্রদর্শনী বড়লেখায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ বড়লেখায় আমেরিকা প্রবাসী বিএনপি নেতাকে সংবর্ধনা ও ঈদ পুনর্মিলনী কুলাউড়ায় গণমাধ্যমকর্মীদের সাথে ভাইস চেয়ারম্যান প্রার্থী রাজু’র মতবিনিময়

রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি

  • বুধবার, ৮ জুলাই, ২০২০

এইবেলা রেসিপি ::

আজকের রেসিপিটা অনেকেই করেন। আমি শুধু একটা উপাদান যোগ করেছি যা এর স্বাদ ও পুষ্টিমানে অনেক পরিবর্তন আনে। আর এখন এই করোনা কালে এই উপাদানটি খুবই উপকারী।

উপকরণ: চিচিংগা ও কালিজিরা। তেল, পিয়াজ, রসুন, লবন আর কাচা মরিচ তো রান্নার অংশই।

রান্নার পদ্ধতি- আপনার পরিবারের প্রয়োজন অনুযায়ী চিচিংগা নিয়ে চেচে এর উপরের আবরনটা ফেলে নিন; মনে রাখবেন আবরনটা কেটে পরিস্কার করা যাবেনা। ভাল করে পরিস্কার হয়ে গেলে পানিতে ধুয়ে দুই ফালি করে নিন। যদি দেখেন বীজ গুলো বড় ও শক্ত হয়ে গেছে তাহলে ফেলে দিন। এবার চিচিংগা গুলো চিকন চিকন করে পলে (কেটে) নিন। এবার চুলায় পাতিল বসিয়ে গরম হলে তেল দিয়ে দিন। (মনে রাখবেন শাক ও সবজি ভাজি করতে গেলে তেল একটু বেশি দিবেন নতুবা স্বাদ পাবেননা।)

তেল গরম হয়ে আসলে পিয়াজ ও রসুন দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ ভাব আসা শুরু হতেই কালিজিরা দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ হতে হতে কালিজিরার একটা চমৎকার ঘ্রাণ চলে আসবে। এসময় একটু নাড়তে হবে যাতে কোনটাই পুড়ে না যায়। এবার কাটা চিচিংগা গুলো দিয়ে দিন। লবন ও কাচা মরিচ দিয়ে ভাল ভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে ডেকে অল্প অল্প তাপে সিদ্ধ করুন। সিদ্ধ হওয়ার পর পানি কমে শুকনা শুকনা হলে নামিয়ে ফেলুন।

ইচ্ছা করলে আপনি তেজপাতা ও দারুচিনি দিতে পারেন এতে আলাদা একটা ফ্লেভার পাবেন।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews