1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ১৩ অগাস্ট ২০২০, ০৮:২১ পূর্বাহ্ন
শিরোনাম :
প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় নদীর পাড়ে চারা গাছ রোপন– কুলাউড়ায় পানি সম্পদ সচিব শ্রীমঙ্গলে ভ্রাম্যমান আদালতের অভিযানে সাড়ে ১১ হাজার টাকা জরিমানা করোনা আক্রান্ত মন্ত্রী শাহাব উদ্দিন দেশবাসীর কাছে দোয়া চেয়েছেন জুড়ীতে জেলফেরৎ ইয়াবা ব্যবসায়ী ইব্রাহীম ফের মাদক ব্যবসায় সক্রিয় কমলগঞ্জের দলই চা-বাগান চালু করে মজুরি-রেশন পরিশোধ করার দাবি চা-শ্রমিক সংঘের কমলগঞ্জ পৌরসভায় শিশু ভাতার কার্ড ও যুবলীগের চাল বিতরণ কমলগঞ্জে দলই চা বাগান খোলার দাবিতে মানববন্ধন কুলাউড়ায় আজিজুর রহমানের রোগমুক্তি কামনায ও খছরুজ্জামান স্মরণে দোয়া রাস্তার কাজে অনিয়মের প্রতিবাদে ও দ্রুত কাজ সম্পাদনের দাবিতে কুলাউড়ায় মানববন্ধন ছাত্র-ছাত্রী ভর্তি ও শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি

  • বুধবার, ৮ জুলাই, ২০২০
  • ১১৬ বার পড়া হয়েছে

এইবেলা রেসিপি ::

আজকের রেসিপিটা অনেকেই করেন। আমি শুধু একটা উপাদান যোগ করেছি যা এর স্বাদ ও পুষ্টিমানে অনেক পরিবর্তন আনে। আর এখন এই করোনা কালে এই উপাদানটি খুবই উপকারী।

উপকরণ: চিচিংগা ও কালিজিরা। তেল, পিয়াজ, রসুন, লবন আর কাচা মরিচ তো রান্নার অংশই।

রান্নার পদ্ধতি- আপনার পরিবারের প্রয়োজন অনুযায়ী চিচিংগা নিয়ে চেচে এর উপরের আবরনটা ফেলে নিন; মনে রাখবেন আবরনটা কেটে পরিস্কার করা যাবেনা। ভাল করে পরিস্কার হয়ে গেলে পানিতে ধুয়ে দুই ফালি করে নিন। যদি দেখেন বীজ গুলো বড় ও শক্ত হয়ে গেছে তাহলে ফেলে দিন। এবার চিচিংগা গুলো চিকন চিকন করে পলে (কেটে) নিন। এবার চুলায় পাতিল বসিয়ে গরম হলে তেল দিয়ে দিন। (মনে রাখবেন শাক ও সবজি ভাজি করতে গেলে তেল একটু বেশি দিবেন নতুবা স্বাদ পাবেননা।)

তেল গরম হয়ে আসলে পিয়াজ ও রসুন দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ ভাব আসা শুরু হতেই কালিজিরা দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ হতে হতে কালিজিরার একটা চমৎকার ঘ্রাণ চলে আসবে। এসময় একটু নাড়তে হবে যাতে কোনটাই পুড়ে না যায়। এবার কাটা চিচিংগা গুলো দিয়ে দিন। লবন ও কাচা মরিচ দিয়ে ভাল ভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে ডেকে অল্প অল্প তাপে সিদ্ধ করুন। সিদ্ধ হওয়ার পর পানি কমে শুকনা শুকনা হলে নামিয়ে ফেলুন।

ইচ্ছা করলে আপনি তেজপাতা ও দারুচিনি দিতে পারেন এতে আলাদা একটা ফ্লেভার পাবেন।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews