রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:২০ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামে অবৈধভাবে ফ্লাওয়ার মিল নির্মাণে বাঁধা দিয়ে চরম বিপাকে নিরীহ কৃষক কুড়িগ্রামে নদীতে ডুবে শিশুর মৃত্যু ফুলবাড়ীতে চলমান কর্মসৃজন কর্মসূচিতে বেড়েছে কৃষি শ্রমিকের সংকট  আত্রাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ড কাপের উদ্বোধন কুলাউড়া পৌর একাডেমির ভূমিদাতাকে পৌরসভার পক্ষ থেকে সংবর্ধণা প্রদান ২০২৫ সালের মধ্যে ১ লক্ষ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে  -পরিবেশমন্ত্রী বড়লেখায় মাকে নির্যাতন ও হত্যার চেষ্টা, সেই অত্যাচারী ছেলে কারাগারে কমলগঞ্জে ১০ দিনের ব্যবধানে ১৩টি গরু চুরি কুলাউড়ায় তামাক বিরোধী প্রশিক্ষণ কর্মশালা-তামাক নিয়ন্ত্রণে মাঠে নামবে টাস্কফোর্স বড়লেখায় নাট্যযোদ্ধা সিলেট’র সাধারণ সভা

রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি

  • বুধবার, ৮ জুলাই, ২০২০

এইবেলা রেসিপি ::

আজকের রেসিপিটা অনেকেই করেন। আমি শুধু একটা উপাদান যোগ করেছি যা এর স্বাদ ও পুষ্টিমানে অনেক পরিবর্তন আনে। আর এখন এই করোনা কালে এই উপাদানটি খুবই উপকারী।

উপকরণ: চিচিংগা ও কালিজিরা। তেল, পিয়াজ, রসুন, লবন আর কাচা মরিচ তো রান্নার অংশই।

রান্নার পদ্ধতি- আপনার পরিবারের প্রয়োজন অনুযায়ী চিচিংগা নিয়ে চেচে এর উপরের আবরনটা ফেলে নিন; মনে রাখবেন আবরনটা কেটে পরিস্কার করা যাবেনা। ভাল করে পরিস্কার হয়ে গেলে পানিতে ধুয়ে দুই ফালি করে নিন। যদি দেখেন বীজ গুলো বড় ও শক্ত হয়ে গেছে তাহলে ফেলে দিন। এবার চিচিংগা গুলো চিকন চিকন করে পলে (কেটে) নিন। এবার চুলায় পাতিল বসিয়ে গরম হলে তেল দিয়ে দিন। (মনে রাখবেন শাক ও সবজি ভাজি করতে গেলে তেল একটু বেশি দিবেন নতুবা স্বাদ পাবেননা।)

তেল গরম হয়ে আসলে পিয়াজ ও রসুন দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ ভাব আসা শুরু হতেই কালিজিরা দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ হতে হতে কালিজিরার একটা চমৎকার ঘ্রাণ চলে আসবে। এসময় একটু নাড়তে হবে যাতে কোনটাই পুড়ে না যায়। এবার কাটা চিচিংগা গুলো দিয়ে দিন। লবন ও কাচা মরিচ দিয়ে ভাল ভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে ডেকে অল্প অল্প তাপে সিদ্ধ করুন। সিদ্ধ হওয়ার পর পানি কমে শুকনা শুকনা হলে নামিয়ে ফেলুন।

ইচ্ছা করলে আপনি তেজপাতা ও দারুচিনি দিতে পারেন এতে আলাদা একটা ফ্লেভার পাবেন।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews