মৌলভীবাজারে “দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপি প্রশিক্ষন সম্পন্ন মৌলভীবাজারে “দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপি প্রশিক্ষন সম্পন্ন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ১০:০৯ অপরাহ্ন
শিরোনাম :
কমলগঞ্জে মসজিদের কমিটি নিয়ে প্রতিপক্ষের হামলায় আহত-৩ কমলগঞ্জে ব্যবসায়ী নেতার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ বড়লেখায় পুষ্টি বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষে ইমামদের প্রশিক্ষণ কুলাউড়ায় এক ভুক্তভোগী পরিবারের সংবাদ সম্মেলন : মামলার বাদীসহ স্বাক্ষীদের বিরুদ্ধে চার্জশিট দাখিল  বড়লেখা চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির মাসিক সভা কমলগঞ্জে প্রেম সংক্রান্ত জেরে বন্ধুর ছুরিকাঘাতে বন্ধু আহত কমলগঞ্জে আড়াই মাস পর শিশুধর্ষণ চেষ্টাকারী পুলিশের হাতে আটক মৌলভীবাজারে সাংবাদিকদের প্রধানমন্ত্রীর চেক বিতরণ তালিকায় অনিয়ম মুরগি-ডিমের টাকাও আত্মসাৎ করল এহসান গ্রুপ! বড়লেখা চৌকি আদালত লিগ্যাল এইড বিশেষ কমিটির সভা

মৌলভীবাজারে “দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপি প্রশিক্ষন সম্পন্ন

  • শুক্রবার, ২ অক্টোবর, ২০২০
  • ২০২ বার পড়া হয়েছে

মৌলভীবাজার প্রতিনিধি :: মৌলভীবাজারে শেখ বোরহান উদ্দীন (রহঃ) ইসলামী সোসাইটি আয়োজিত দিনব্যাপি কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃতদের দাফন-কাফন ও সৎকার টীমের দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা সম্পন্নহযেছে।

০১ অক্টোবর জেলা জাতীয় মহিলা সংস্থা কার্যালয়ের কনফারেন্স হলে সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিবের সভাপতিত্বে, যুগ্ন-প্রচার ও প্রকাশনা সম্পাদক সাব্বির তপু, দফতর সচিব সিরাজুল হাসানের যৌথ পরিচালনায় প্রশিক্ষন কর্মশালার উদ্ভোদন করেন  জেলা প্রশাসক মীর নাহিদ আহসান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. ফজলুল আলী, মৌলভীবাজারের সিভিল সার্জন ডা. তৌহিদুল আলম,  সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা শরীফুল ইসলাম, সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার  জিয়াউর রহমান, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি শোয়েব, সম্মেলিত সামাজিক উন্নয়ন পরিষদ মৌলভীবাজারের সভাপতি ও “চ্যানেল এস” এর মৌলভীবাজারের হেড অব নিউজ খালেদ চৌধুরী।

উক্ত প্রশিক্ষন কর্মশালায় স্বাস্থ্যবিধি এবং সরকারী বিধিনিষেধের উপর প্রশিক্ষন প্রদান করেন সিভিল সার্জন ডা. তৌহিদুল আলম।

অনুষ্ঠান চলাকালে ব্রিটেন থেকে সংগঠনের চীফ প্রেট্টন ও মৌলভীবাজারে সরকারি মেডিকেল কলেজ ও পাবলিক বিশ্ববিদ্যালয় চাই ওয়ালর্ড হোয়াইড ক্যাম্পেইন হোয়াটসঅ্যাপ গ্রুপের এডমিন ও ক্যাম্পেইনার মৌলভীবাজার জেলার সাবেক ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর এক অডিও বার্তার মাধ্যমে সকলের প্রতি শুভেচ্ছা প্রদান করেন।

ইসলাম ধর্মের ধর্মীয় রীতিনীতির উপর দাফন-কাফন কার্যক্রম সম্পাদনের উপর প্রশিক্ষন প্রদান করেন মৌলভীবাজারের দেওয়ানী মসজিদের খতিব মাওলানা আলহাজ্ব সৈয়দ মুহিত উদ্দীন।

হিন্দু ধর্মালম্বীদের ধর্মীয় রীতিনীতি মোতাবেক লাশ সৎকারের উপর প্রশিক্ষন প্রদান করেন কেতকিরঞ্জন ভট্টাচার্য এবং বেনিমাধব চক্রবর্তী।

এসময় আরো উপস্থিত ছিলেন সংঘঠনের শেখ কামরুল হাসান, মহাসচিব মিজানুর রহমান রাসেল, সাংগঠনিক সচিব সোহান হোসাইন হেলাল, প্রচার ও প্রকাশনা সচিব দুলাল হোসাইন জুমান, যুগ্ন-দফতর সচিব এস এম বশির আহমদ, সংগঠনের কার্যকরী পরিষদের সদস্য সুহেল আহমদ, ।

জেলাব্যাপি মেধা যাচাই পরীক্ষার নির্বাহী পরিচালক সার্বিক মোঃ আতাউর রহমান, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক , জুবায়ের আহমদ জুবেল। নির্বাহী পরিচালক সুহিন উদ্দীন, উমর ফারুক নাঈম, মহন দেব, রাজন দাশ রাজ, কে এম শাহজানুর রহমান, এস এন সাকিব, মোনাঈদ আহমদ মুন্না, রনি আহমদ, আদনান ইমন, বিশ্বজিৎ, মামুন আহমদ শান্ত, সবুজ আহমদ,মাহফুজ আহমদ, এম হাবিবুর রহমান হাবিব।

দাফন-কাফন ও সৎকার টিমের টিম প্রধান আশরাফুল খান রুহেল, টিম সমন্বয়ক ডা. মামুনুর রশীদ, সাঈদুল ইসলাম মান্না, জুড়ি উপজেলার টিম লিডার মনিরুল ইসলাম, সহকারী টিম লিডার অমিত আল হাসান, টিম মেম্বার আব্দুল কাইয়ুম, কামরুল হোসেন পলাশ, শাকিল আহমদ, বড়লেখা উপজেলার , সহকারী টিম লিডার ফরহাদ আহমদ ফাহিম, কুলাউড়া উপজেলার টিম লিডার রুমেল আহমদ চৌধুরী, রাজনগর উপজেলার টিম লিডার আব্দুল মুত্তাকিন শিপলু, শ্রীমঙ্গল উপজেলার টিম লিডার ইয়াসিন তালুকদার, সহকারী টিম লিডার শাহেদ আহমদ টিম মেম্বার নাজমুল ইসলাম চৌধুরী প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে  জেলা প্রশাসক মীর নাহিদ আহসান বলেন, মার্চে যখন এই কভিড ভাইরাস বাংলাদেশে প্রথম আক্রমণ করে তখন সরকার প্রশাসন সহ সকল ক্ষেত্রেই এর প্রতিকারে কার্যকরী প্রস্তুতি ব্যবস্থা ছিল না। কারণ ভাইরাস টি সম্পূর্ণ অপরিচিত তাই এর প্রতিকারে কারো কোনো পূর্ব অভিজ্ঞতা বা প্রশিক্ষণ ছিল না। কিন্তু এই মহামারি যখন তিব্রভাবে আমাদের দেশে সংক্রমণ শুরু করে তখন নিজের জীবনের মায়া ত্যাগ করে এই ভাইরাসের বিরুদ্ধে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে নামে কয়েকটি সেচ্ছাসেবী প্রতিষ্ঠান যার মধ্যে শেখ বোরহান উদ্দীন (রহঃ) ইসলামী সোসাইটি অন্যতম। মানুষ যখন করোনার কারণে অসহায় হয়ে পরে তখন শেখ বোরহান উদ্দীন (রহঃ) ইসলামী সোসাইটি মানুষের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণসহ বিভিন্ন রকম মানবিক কার্যক্রমের মাধ্যমে অসহায়দের পাশে এসে দাঁড়ায়। কভিড আক্রান্ত মৃত পিতার লাশ থেকে যখন পুত্র পালাতে থাকে, পুত্রের লাশ যখন পিতা দাফন করতে অনিহা প্রকাশ করে ঠিক সেই সময়ে পূর্ব প্রশিক্ষন ছাড়াই শেখ বোরহান উদ্দীন (রহঃ) ইসলামী সোসাইটির কর্মীবৃন্দ নিজের জীবনের মায়া ত্যাগ করে এসব কভিড আক্রান্ত মৃত ব্যাক্তিদের লাশ দাফন-কাফন এবং সৎকার কার্যক্রম পরিচালনার উদ্যোগ গ্রহণ করে এবং মৌলভীবাজার জেলার প্রতিটি উপজেলায় তাদের টিম গঠন করে এসব কাজ পরিচালনা করে। যা এই সংগঠনের জন্য ভূয়সী প্রশংসামুখর। এসময় তিনি এই সংগঠনের সফলতা কামনা করে আগামীতে এই সংগঠনের সকল কল্যাণমূলক কাজে জেলা প্রশাসন থেকে সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

শেখ বোরহান উদ্দিন ইসলামি সোসাইটি মৌলভীবাজার চীফ প্রেট্টন ও ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌলভীবাজার মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীর সভাপতি ও ইউকে বিডি টিভির চেয়ারম্যান কমিউনিটি লিডার মোহাম্মদ মকিস মনসুর টেলিকনফারেন্স বক্তব্যে বলেন, শেখ বোরহান উদ্দিন ইসলামি সোসাইটি প্রতিষ্ঠালগ্ন থেকে আজবধি মুহিবুর রহমান এর নেতৃত্বে মৌলভীবাজার জেলার আত্ সামাজিক উন্নয়ন এবং সমাজসেবা ও জেলাব্যাপী শিক্ষা প্রসারে নিষ্টা ও নিরলসভাবে কাজ করে চলছে। এই ধারাবাহিকতায় নিজের জীবনের ঝুঁকি নিয়ে কভিড ১৯ তথা করোনা ভাইরাসে নিহতদের দাফন কাফনের কাজে নিয়োজিত থেকে মানবতার সেবায় যে উজ্জ্বল দৃষ্টান্ত স্থপন করে চলছেন সেইসব মানবিক যোদ্ধাদের প্রতি প্রবাস থেকে কৃতজ্ঞতা সহ স্যালুট জানাচ্ছি। শেখ বোরহান উদ্দিন সোসাইটির আগামী দিনের অগ্রযাত্রায় যার যার অবস্থান থেকে সহযোগিতার হাত প্রসারিত করার জন্য দেশে বিদেশে বসবাসকারী সকল মৌলভীবাজার জেলাবাসীর প্রতি বিনীতভাবে অনুরোধ জানিয়েছেন।

সভাপতির সমাপনী বক্তব্যে সংগঠনের প্রতিষ্ঠাতা এবং চেয়ারম্যান এম মুহিবুর রহমান মুহিব শেখ বোরহান উদ্দিন ইসলামি সোসাইটির বিগত দিনের কমকান্ডের বিশদ বিবরণ তুলে ধরে অতীতের ধারাবাহিকতা বজায় রেখে আগামী দিনের অগ্রযাত্রায় সবার সহযোগিতা কামনা করেছেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews