কমলগঞ্জে বেলা’র কমিউনিটি পরামর্শ সভা কমলগঞ্জে বেলা’র কমিউনিটি পরামর্শ সভা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
শিরোনাম :
কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন কমলগঞ্জে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের আত্মহত্যা কুলাউড়া ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন কুড়িগ্রামে সাপের কামড়ে প্রাণ গেলো কৃষকের   রাজারহাটে বাল্য বিবাহ বন্ধে লোকসংগীত ও পথ নাটক কুলাউড়া পৌরসভার ২য় মেধাবৃত্তি পরীক্ষার পুরস্কার বিতরণ বৃহত্তর সিলেট জেলা অনলাইন প্রেসক্লাবের ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে অজ্ঞাত নারীর মৃত্যু নিহত ওসি মোস্তাফিজের স্মৃতিতে নির্মিত গোলঘর ‘প্রেরণা’র উদ্বোধন করলেন প্রতিমন্ত্রী শফিক চৌধুরী এমপি মনু নদীর চাতলাঘাটে আইন অমান্য করে বালু উত্তোলন : বিপর্যস্ত হচ্ছে পরিবেশ

কমলগঞ্জে বেলা’র কমিউনিটি পরামর্শ সভা

  • রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

নদী ছড়ার বালু মহালের একই স্থানে ফিবছর ইজারা ঘোষণা না করার দাবি

এইবেলা, কমলগঞ্জ ::

মৌলভীবাজারের কমলগঞ্জে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর কমিউনিটি পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। পাহাড়ি ছড়া সংরক্ষণে উচ্চ আদালতের নির্দেশনা ও বাস্তবায়ন চিত্র পর্যালোচনা শীর্ষক সভায় অংশগ্রহণকারীদের পক্ষ থেকে নদী ছড়ার বালু মহালের একই স্থানে ফিবছর ইজারা ঘোষণা না করার দাবি জানানো হয়েছে। রোববার বেলা ১১ টায় কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়।

ডিফেন্ডিং এনভায়রনমেন্টাল রাইটস এন্ড প্রমোটিং জাস্টিস কমিউনিটি পরামর্শ সভার শুরুতে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) এর সিলেট বিভাগীয় সম্বয়ক অ্যাড. শাহ সাহেদা আক্তার পাহাড়ি ছড়া সংরক্ষণে উচ্চ আদালতের নির্দেশনা ও বাস্তবায়ন চিত্র পর্যালোচনা বিষয়ে প্রতিবেদন উপস্থাপন করেন।

বেলা নেটওয়ার্ক সদস্য ও সাংবাদিক নূরুল মোহাইমীন মিল্টন এর সঞ্চালনায় সভায় আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম। অন্যদের মধ্যে আলোচনা করেন শিক্ষক আমিনুল ইসলাম, সাংবাদিক প্রনীত রঞ্জন দেবনাথ, শাব্বির এলাহী, আব্দুর রাজ্জাক, জয়নাল আবেদীন, মাওলানা জাকারিয়া, নারী কর্মী শিরীন শিলা, বেলা সিলেট অফিসের কর্মকর্তা মো. আল আমীন সরদার প্রমুখ। সভায় জনপ্রতিনিধি, পরিবেশকর্মী, সাংবাদিক, নারীকর্মী, বালু উত্তোলনে ক্ষতিগ্রস্ত ভুক্তভোগী ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সভায় আলোচকরা ধলাই নদী ও পাহাড়ি ছড়া থেকে অপরিকল্পিত বালু উত্তোলন বিষয়ে নানা প্রস্তাবনা তুলে ধরা হয়। চা বাগান, বনাঞ্চল, কৃষিজনবসতি, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থাপনায় এবং একই স্থানে ফিবছর বালু মহাল ঘোষণা না করার প্রস্তাব করা হয়। এছাড়া পরিবেশগত প্রভাব সমীক্ষা (ইআইএ) কমিটির সমম্বয়ে ছড়ার বালু মহাল ও পাথর কোয়ারি ঘোষণার দাবি জানানো হয়।##

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews