যাত্রা শুরু ইতিহাসের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের যাত্রা শুরু ইতিহাসের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১২:৪০ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামে অবৈধভাবে ফ্লাওয়ার মিল নির্মাণে বাঁধা দিয়ে চরম বিপাকে নিরীহ কৃষক কুড়িগ্রামে নদীতে ডুবে শিশুর মৃত্যু ফুলবাড়ীতে চলমান কর্মসৃজন কর্মসূচিতে বেড়েছে কৃষি শ্রমিকের সংকট  আত্রাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ড কাপের উদ্বোধন কুলাউড়া পৌর একাডেমির ভূমিদাতাকে পৌরসভার পক্ষ থেকে সংবর্ধণা প্রদান ২০২৫ সালের মধ্যে ১ লক্ষ ৯২ হাজার হেক্টর ভূমিতে বনায়ন করা হবে  -পরিবেশমন্ত্রী বড়লেখায় মাকে নির্যাতন ও হত্যার চেষ্টা, সেই অত্যাচারী ছেলে কারাগারে কমলগঞ্জে ১০ দিনের ব্যবধানে ১৩টি গরু চুরি কুলাউড়ায় তামাক বিরোধী প্রশিক্ষণ কর্মশালা-তামাক নিয়ন্ত্রণে মাঠে নামবে টাস্কফোর্স বড়লেখায় নাট্যযোদ্ধা সিলেট’র সাধারণ সভা

যাত্রা শুরু ইতিহাসের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপের

  • শনিবার, ২৫ ডিসেম্বর, ২০২১

নিউজ ডেস্ক:মহাকাশ গবেষণা সংস্থা নাসার ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপ ‘জেমস ওয়েব টেলিস্কোপ’ সফলভাবে পৃথিবীর কক্ষপথ ছেড়ে মহাকাশের উদ্দেশে যাত্রা শুরু করেছে। যাত্রার সময়সূচি কয়েকবার পেছানোর পর আজ বড়দিনে মহাকাশে যাত্রা শুরু করে এ টেলিস্কোপটি।

একে হাবল টেলিস্কোপের উত্তরসূরি হিসেবে বিবেচনা করা হচ্ছে। সহজে বলার স্বার্থে ‘জেডব্লিউএসটি’ এবং ‘ওয়েব’ নামেও ডাকা হচ্ছে একে। মহাকাশ বিজ্ঞানীরা এর নির্মাণ কাজ করেছেন কয়েক দশক ধরে।

নাসা, ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ইএসএস) এবং কানাডিয়ান স্পেস এজেন্সির (সিএসএ) যৌথ প্রকল্প হিসাবে নির্মাণ করা হয়েছে জেডব্লিউএসটি। উৎক্ষেপণের প্রাথমিক পর্যায়ে ইএসএর আরিয়ান ৫ রকেটে গোটানো অবস্থায় থাকবে টেলিস্কোপটি। ফ্রেঞ্চ গিনিতে অবস্থিত ইএসএর ‘ইএলএ-৩’ লঞ্চ কমপ্লেক্স থেকে যাত্রা শুরু করবে আরিয়ান ৫।

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews