ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বুধবার, ১২ জুন ২০২৪, ১১:৪৬ অপরাহ্ন
শিরোনাম :
 মৌলভীবাজারে বহুদলীয় প্লাটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপের কমিটি গঠন কমলগঞ্জে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সংবর্ধনা ও শিক্ষার্থীদের স্কুল ব্যাগ বিতরণ নিয়োগ বানিজ্যের অভিযোগে ২১ দিন ধরে স্কুলে ঝুলছে তালা বিক্ষোভ ও মানববন্ধন আত্রাইয়ে রাজা-বাদশাকে বের করতে ভাঙতে হবে ঘরের দেয়াল দুখি মানুষের জন্য কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী—-সিলেটের বিভাগীয় কমিশনার কমলগঞ্জে সাবেক প্রধান শিক্ষক মো. সিকন্দর আলী স্মরণে নাগরিক শোকসভা অনুষ্ঠিত বড়লেখায় হরিণ হত্যা ও পাচারে চামড়া মজুদ মামলায় দন্ডিত ব্যবসায়ি সাইদুল ভাইসহ কারাগারে জুড়ী পানিতে ডুবে এক শিশুর মৃত্যু : অপর শিশুর অবস্থা আশঙ্কাজনক শ্রীমঙ্গলে বহুদলীয় প্লেটফর্ম পিস ফ্যাসিলিটেটর গ্রুপের ত্রিমাসিক পরিকল্পনা প্রণয়ন সভা কমলগঞ্জে আরডব্লিউডিও ওয়াই মুভস প্রকল্পের প্রকল্প সমাপনী অনুষ্ঠান

ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের

  • সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
ফুলবাড়ী :: ভুট্টা ক্ষেতের একজন কৃষক। প্রতিনিধির পাটানো ছবি।

রতি কান্ত রায়, কুড়িগ্রাম :: কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভুট্টা চাষে ঝুকছেন কৃষকরা ।  অল্প শ্রম, কম খরচ এবং বেশি লাভ হওয়ায় ভুট্টার চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের। তাই বর্তমানে ফুলবাড়ী উপজেলার ছয়টি ইউনিয়নেই ভূট্টার চাষ চোখে পড়ার মতো।

বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনিরামের ভূট্টা চাষি নির্মল চন্দ্র রায় বলেন , ভূট্টা চাষে খরচ কম এবং লাভ বেশী একারণে আমরা ভূট্টা চাষ করি। তিনি বলেন এ বছর ৫বিঘায় বাম্পার ও এল বুরুশ জাতের ভূট্টা চাষ করেছি। ভূট্টা চাষে বিঘা প্রতি খরচ হয় ৫-৭হাজার টাকা ও বিঘা প্রতি ফলন হয় ৩৩-৩৪ মণ পর্যন্ত। বিঘা প্রতি ভূট্টা বিক্রি হয় ১৬-১৭ হাজার টাকা আর খরচ বাদে লাভ হয় ১০হাজার-১১ টাকা পর্যন্ত।

একই ইউনিয়নের চাষি শফিকুল ইসলাম ও কৃষ্ণ চন্দ্র রায় বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে ভূট্টার বাম্পার ফলনের আশা করছি আমরা।

উপজেলা কৃষি কর্মকর্তা লিলুফা ইয়াছমিন বলেন, উপজেলার ছয়টি ইউনিয়নে এ বছর ১৬৫০ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে।

এছাড়াও আমরা প্রণোদনা সহায়তা হিসাবে ৭৮০ জন কৃষককে ২কেজি করে বীজ, ১০কেজি এমওপি ও ২০কেজি ডিএপি সার বিনামুল্যে দিয়েছি।

উপসহকারি কৃষি কর্মকর্তাগণ সব সময় ও যেকোন সমস্যায় কৃষকদের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভূট্টার ভালো হবে বলে আশা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews