সিলেট অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়, সংঘাতমুক্ত সামাজিক সম্প্রীতি’র বিশেষ দৃষ্ঠান্ত -শ্রীমঙ্গলে গোলটেবিল বৈঠকে বক্তারা সিলেট অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়, সংঘাতমুক্ত সামাজিক সম্প্রীতি’র বিশেষ দৃষ্ঠান্ত -শ্রীমঙ্গলে গোলটেবিল বৈঠকে বক্তারা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখার দক্ষিণভাগ ইউপি নির্বাচন স্থগিত ফেইসবুক চালু নিয়ে অনিশ্চয়তা! কুলাউড়ায় বিশেষ সতর্কতা জারি : অস্থায়ী সেনাক্যাম্প স্থাপন কুলাউড়ার জয়চন্ডীতে রাজু ফাউন্ডেশনের ত্রাণ উপহার বালাগঞ্জের বোয়ালজুর ইউপির উপ-নির্বাচন : চেয়ারম্যান প্রার্থীর উপর হামলার অভিযোগ হাকালুকি হাওর তীরের ৩ উপজেলার জনপ্রতিনিধিদের নিয়ে কুলাউড়ায় মতবিনিময় কমলগঞ্জে ওমান প্রবাসীর বাড়ির সীমানা প্রাচীর নির্মাণে বাঁধা নতুন ঘোষণা কোটা আন্দোলনকারীর, কাল সারাদেশ শাটডাউন রাজারহাটে ধর্মীয় নেতৃবৃন্দের দক্ষতা বৃদ্ধি বিষয়ক ৩ দিন ব্যাপী ওরিয়েন্টশন সভা কবি সঞ্জয় দেবনাথ ও মাহফুজ রিপনকে ভারতের কুমারঘাটে সম্মাননা প্রদান .

সিলেট অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়, সংঘাতমুক্ত সামাজিক সম্প্রীতি’র বিশেষ দৃষ্ঠান্ত -শ্রীমঙ্গলে গোলটেবিল বৈঠকে বক্তারা

  • শনিবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২২

সৈয়দ ছায়েদ আহমদ, শ্রীমঙ্গল প্রতিনিধি ::

গোষ্ঠিগত প্রভাব, অবৈধ্য অর্থ, দলীয় প্রতিক, স্থানীয় এমপি’র প্রভাব, রাজনৈতিক দুর্বত্তায়ন, সামাজিক সম্প্রীতির অর্ধপত ও যথাযুক্ত আইন প্রযোগ না হওয়ার কারণে নির্বাচন কালিন ও নির্বাচন পরবর্তি বিভিন্ন সহিংসতা হয়ে থাকে। তবে বাংলাদেশ সৃস্টির আগে বা পড়ে এখনও সিলেট অঞ্চলের মানুষ শান্তিপ্রিয়, সংঘাতমুক্ত সামাজিক সম্প্রীতি’র বিশেষ দৃষ্ঠান্ত স্থাপন করে চলেছে। এরমধ্যে শ্রীমঙ্গল উল্লেখযোগ্য। এই শ্রীমঙ্গলে ১০ম ইউনিয়ন পরিষদ নির্বাচনেও উল্লেখ করার মতো কোন নির্বাচনি সহংসতা হয়নি।

এছাড়া শ্রীমঙ্গলে হিন্দু, খ্রিস্টান, চা আদিবাসী এবং মুসলিম সম্পাদায়ের উল্লেখযোগ্য মানুষ একত্রে বসবাস করলেও কোন ধরণের ধর্মীয় সম্প্রীতি বিনষ্ঠ হয় এমন তেমন কোন গঠনা ঘটেনি। ইউনিয়ন নির্বাচনে একটি ওয়ার্ডে প্রতিদ্বন্ধি মেম্বার প্রদপ্রার্থীরা একসাথে দাড়িয়ে কাধে কাধ ধরে দাড়িয়ে খোশ গল্প করে ভোটের সময় পার করতে দেখা গেছে। তবে বক্তারা নির্বাচনে কমিশনের সঠিক শক্ত কার্যকরি ব্যবস্থা না নেওয়া এবং বিভিন্ন কাজকর্মের সমালোচনা করা হয়।

গতকাল শনিবার (১৯ ফ্রেব্রুয়ারী) সকালে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে সহিংসতামুক্ত ও শান্তি-সম্প্রীতিময় এলাকা গড়ে তোলার লক্ষ্যে এক গোলটেবিল বৈঠকে এমন বক্তব্য দিয়েছেন আমন্ত্রীত অতিথিবৃন্দ। দি হাঙ্গর প্রজেক্ট বাংলাদেশ এর সহযোগীতায় ও পিস ফ্যাসেলিটেটর গ্রুপ(পিএফজি) শ্রীমঙ্গল এর আয়োজনে বাংলাদেশ টি এস্টেট স্টাফ এসোসিয়েশ কার্যালয়ে এ গোলটেবিল আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পিস এ্যাম্বাসেডর ও বাংলাদেশ টি এস্টেট স্টাফ এসোসিয়েশনের সভাপতি মাহবুব রেজা’র সভাপতিত্বে ও কোÑঅডিনেটর সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমেদ এর সঞ্চালনা ও স্বাগত বক্তব্যের পর অনুষ্ঠানের মুল প্রবন্ধ পাঠ করেন পিস এ্যাম্বসেডর শিক্ষক কাজী আছমা এবং সাংগঠনিক বক্তব্য উপস্থাপন করেন পিস ফ্যাসেলিটেটর গ্রুপ(পিএফজি) কেন্দ্রীয় প্রেগ্রাম সম্বয়ক মাইমুনা আক্তার রুবি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কালাপুর ইউনিয়নের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আব্দুল মুতলিব, সনাক সভাপতি দ্বীপেন্দ্র ভট্টাচার্য, উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আলহাজ¦ মো: আব্দুর রউফ তালুকতার, মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান মিছুল আহমেদ চৌধুরী, সিন্দুর খান ইউনিয়নের চেয়ারম্যান ইয়াছির আরাফাত রবিন, সাতগাঁও ইউনিয়নের চেয়ারম্যান দেবাশীষ দেব রাখু, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মো: সমশের খান, শ্রীমঙ্গল প্রেসক্লাবের সভাপতি বিশ^জ্যোতি চৌধুরী, জাসদ সভাপতি হাজী এলমান কবীর, বাংলাদেশ ওর্য়াকাস পার্টি মৌলভীবাজার জেলা সম্পাদক মন্ডীর সদস্য সাংবাদিক সৈয়দ আমিরুজ্জামান, পৌর প্যানেল মেয়র মীর এম এ সালাম, টিআইবি এর এরিয়া কোÑঅডিনেট পারভেজ কৈরী, দৈনিক যুগান্তর প্রতিনিধি সৈয়দ সালাউদ্দিন, সংরক্ষিত মহিলা মেম্বার ফিরোজা বেগম, সাবেক মেম্বার মো: ফিরোজ মিয়া ও সমাজকর্মী শেখ সরোয়ার জাহান জুয়েল প্রমুখ। জনপ্রতিনিধিরা নিজ নিজ এলকায় সহিংসতামুক্ত শান্তি-সম্প্রীতির এলাকা গড়ে তোলার লক্ষ্যে আরো সচেষ্ট হবেন বলে আশ্বাস প্রদান করেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews