জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে-পরিবেশমন্ত্রী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে-পরিবেশমন্ত্রী – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০২:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখা জামেয়া দাখিল মাদ্রাসার নির্মাণাধীন ভবনের নিচ ভরাটে বালুর পরিবর্তে মাটি মৌলভীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত কাউকে বাদ দিয়ে নয় জোটের বিভাগীয় সমন্বয় কমিটি গঠন বড়লেখায় নবীন এগ্রো ফুডের ব্রাঞ্চ অফিস উদ্বোধন ও বর্ষপূর্তিতে দোয়া ওয়ার্কার্স পার্টির ঢাকা বিভাগীয় সমাবেশ সফল করার আহবান কমরেড মেননের আত্রাইয়ে শেখ রাসেল কম্পিউটার ল্যাবের ১৩টি ল্যাপটপ চুরি কমলগঞ্জে ধর্মীয় ভাবগাম্ভীর্যে বিদ্যা দেবীর আরাধনা নিয়োগ বাণিজ্য কমলগঞ্জে শিক্ষক নিয়োগের ফলাফর ৩ মাসেও প্রকাশ হয়নি কুলাউড়া প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের কম্বল বিতরণ করেন প্রটোকল অফিসার রাজু ভাতিজির বাল্য বিবাহে বাঁধা দেওয়ায় কাল হলো চাচার পরিবারের 

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে-পরিবেশমন্ত্রী

  • শুক্রবার, ২৫ নভেম্বর, ২০২২

বড়লেখা প্রতিনিধি::

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন এমপি বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় দেশের বরেন্দ্র ও হাওর এলাকায় প্রতিবেশ ভিত্তিক অভিযোজন পদ্ধতি বাস্তায়ন করছে সরকার। এর অংশ হিসেবে সিলেট বিভাগের হাকালুকি হাওর এলাকায় খাল, বিল, পুকুর পুনঃখনন এবং বনায়ন করা হচ্ছে। একইভাবে রাজশাহী ও রংপুর বিভাগের বরেন্দ্র এলাকায় বৃষ্টির পানি ধারণের জন্য পুকুর ও খাল খনন ও বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে।

তিনি শুক্রবার দুপুরে মৌলভীবাজারের বড়লেখা উপজেলার সুজানগরে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়াধীন পরিবেশ অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন ইকোসিস্টেম বেইজড অ্যাপ্রোচেস টু অ্যাডাপটেশন ইন দ্য ড্রাউট প্রোন বারিন্দ ট্রাক্ট অ্যান্ড হাওর ওয়েটল্যান্ড এরিয়া (ইবিএ) প্রকল্পের আওতায় মাধবছড়া খাল, ৩ টি বিল ও ১৮ টি পুকুর পুনঃখনন কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পরিবেশমন্ত্রী আরো বলেন, প্রতিবেশভিত্তিক অভিযোজন পদ্ধতি বিষয়ে সরকারি কর্মকর্তা ও স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। অভিযোজন কার্যক্রমের অংশ হিসেবে স্থানীয় জনগণের জন্য ঔষধি গাছের চাষ, মাছ চাষ, বিভিন্ন ধরনের ফলের চাষ সহ প্রতিবেশ বান্ধব বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ করা হবে। তিনি বলেন, সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করেই জলবায়ু পরিবর্তন জনিত প্রভাব মোকাবিলা করা হবে।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বড়লেখা উপজেলা চেয়ারম্যান সোয়েব আহমদ, পৌরসভার মেয়র আবুল ইমাম মো. কামরান চৌধুরী, মৌলভীবাজার জেলার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আখতারুজ্জামান এবং ইবিএ প্রকল্পের প্রকল্প পরিচালক একেএম রফিকুল ইসলাম, বড়লেখা সহকারী কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন, অধ্যক্ষ একেএম হেলাল উদ্দিন প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews