কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখা ফাউন্ডেশন ইউকে’র ঈদ উপহার সামগ্রী বিতরণ মেয়রের আন্তরিকতায় উন্নয়নের ছোঁয়া পেলো কুলাউড়া দক্ষিণবাজার থেকে স্টেশনরোড কুলাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদকের ঈদ শুভেচ্ছা কুলাউড়া মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতির ঈদ শুভেচ্ছা মৌলভীবাজার জেলা সাংবাদিক ফোরামের ইফতার মাহফিল সম্পন্ন হাকালুকি হাওরে আধা পাকা বোরো ধান কাটা শুরু করেছেন কৃষকরা বড়লেখায় দুস্ত পরিবার ও ক্বিরাত প্রশিক্ষকদের শাহবাজপুর কল্যাণ সমিতি ফ্রান্সের অর্থ সহায়তা বন্যার আগাম সংকেত পাওয়া যাবে ছয় মাস পূর্বেই জুড়ীতে এ এস বি ফাউন্ডেশনের ঈদ উপহার ও ইফতার বিতরণ জুড়ীতে দারুল ক্বিরাতের পুরস্কার বিতরণ

কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন

  • রবিবার, ১৯ মার্চ, ২০২৩

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের ডরমেটরি লেকের উত্তর পশ্চিম ও হীড বাংলাদেশের পশ্চিমে গত শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ আগুন লাগে। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় রাত আটটার দিকে স্থানীয় এলাকাবাসী ও বন কর্মীরা আগুন নেভাতে সক্ষম হয়। প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে আগুনে প্রায় এক একর জায়গা পুড়ে গেছে।

স্থানীয় সুত্রে জানা যায়, লাউয়াছড়া বনের বাঘমারা ক্যাম্পের অধীনে বন বিভাগের স্টুডেন্ট ডরমিটরির উত্তর পশ্চিম ও হীড বাংলাদেশের পশ্চিমে শনিবার সন্ধ্যায় হঠাৎ আগুন দেখা যায়। আগুন আশপাশের প্রায় এক একর এলাকায় ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় এলাকাবাসী ও বন কর্মীরা প্রায় দেড় ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

বন বিভাগ সুত্রে জানা যায়, কিছু দিন আগে বনের বাঁশ ও বেত কাটার কারনে বন বিভাগের পক্ষ থেকে কিছু দুস্কৃতিকারীদের উপর মামলা করা হয়। হয়তো তারা ক্ষুব্ধ হয়ে বনের কিছু জায়গায় বিচ্ছিন্নভাবে বনে আগুন লাগিয়েছে। পরে বনকর্মীরা প্রায় দেড় ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। শ্রমিকেরা বলেন, বনে কিভাবে আগুন লেগেছে এ বিষয়ে আমরা কিছু জানিনা। সন্ধ্যায় হঠাৎ আগুন দেখে আমরা নিয়ন্ত্রণে আনি।

স্থানীয় পরিবেশ কর্মী আহাদ মিয়া বলেন, এর আগেও গত বছর লাউয়াছড়া বনে আগুন লাগানো হয়েছিল। এবারও আগুন লাগানো হয়েছে। আগুনে বনের বন্য প্রাণী ও পরিবেশের মারাত্মক ক্ষতি হয়।

এ বিষয়ে লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, বনে কিভাবে আগুন লেগেছে এ বিষয়ে জানিনা। হয়তো সিগারেটের আগুন থেকে আগুন ছড়িয়ে পড়েছে অথবা দুস্কৃতিকারীরা পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে। বনের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা তদন্ত করে বলতে হবে।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, লাউয়াছড়া রেঞ্জের অধীনে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। সম্প্রতি সময়ে বনের বাঁশ কাটার জন্য কিছু দুস্কৃতিকারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। হয়তো তারা বনে বিচ্ছিন্নভাবে আগুন লাগিয়েছে। প্রাথমিক ভাবে ধারণা করছি বনের প্রায় এক একর জায়গা পুড়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে।

এর আগে ২০২১ সালের এপ্রিল মাসে লাউয়াছড়া বনে আগুন লেগে প্রায় তিন একর বন পুড়ে গিয়েছিল।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সুত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়ার জাতীয় উদ্যানে ৪৬০ প্রজাতির দুর্লভ উদ্ভিদ ও প্রাণী রয়েছে। এর মধ্যে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৪ প্রজাতির উভচর, ৬ প্রজাতির সরীসৃপ, ২৪৬ প্রজাতির পাখি এবং ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী দেখা যায়।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews