কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৮:৩১ অপরাহ্ন
শিরোনাম :
সোনাহাট স্থলবন্দরে ভুটানের রাজাকে গার্ড অব অনার প্রদান বড়লেখায় হামলার ঘটনা ধামাচাপা দিতে বাদীপক্ষের বিরুদ্ধে আসামির কাউন্টার মামলা ওসমানীনগরের নতুন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মঈনুল আহসান ওসমানীনগরের নতুন ইউএনও অনুপমা দাস যেকোন সময় বন্ধ হয়ে যেতে পারে সুরমা মেইল ‘চলে একদিন অন্তর অন্তর’ কুলাউড়ায় নিখোঁজের ২দিন পর গৃহবধুর লাশ উদ্ধার : স্বামীসহ শ্বশুরবাড়ির লোকজন পলাতক আত্রাইয়ে পহেলা বৈশাখ উদযাপনে প্রস্তুতি সভা কমলগঞ্জে সরকারি যাকাত ফান্ডে যাকাত সংগ্রহ সংক্রান্ত মতবিনিময় কমলগঞ্জে চা শ্রমিক নারীর লাশ সৎকার থেকে উদ্ধার করে ময়নাতদন্তে  স্পেনের বার্সেলোনায় বিজনেস অ্যাসোসিয়েশনের ইফতার সম্পন্ন

কমলগঞ্জের লাউয়াছড়া বনে দুর্বৃত্তের আগুন

  • রবিবার, ১৯ মার্চ, ২০২৩

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনের ডরমেটরি লেকের উত্তর পশ্চিম ও হীড বাংলাদেশের পশ্চিমে গত শনিবার সন্ধ্যার দিকে হঠাৎ আগুন লাগে। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় রাত আটটার দিকে স্থানীয় এলাকাবাসী ও বন কর্মীরা আগুন নেভাতে সক্ষম হয়। প্রাথমিক অবস্থায় ধারণা করা হচ্ছে আগুনে প্রায় এক একর জায়গা পুড়ে গেছে।

স্থানীয় সুত্রে জানা যায়, লাউয়াছড়া বনের বাঘমারা ক্যাম্পের অধীনে বন বিভাগের স্টুডেন্ট ডরমিটরির উত্তর পশ্চিম ও হীড বাংলাদেশের পশ্চিমে শনিবার সন্ধ্যায় হঠাৎ আগুন দেখা যায়। আগুন আশপাশের প্রায় এক একর এলাকায় ছড়িয়ে পড়ে। পরে স্থানীয় এলাকাবাসী ও বন কর্মীরা প্রায় দেড় ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।

বন বিভাগ সুত্রে জানা যায়, কিছু দিন আগে বনের বাঁশ ও বেত কাটার কারনে বন বিভাগের পক্ষ থেকে কিছু দুস্কৃতিকারীদের উপর মামলা করা হয়। হয়তো তারা ক্ষুব্ধ হয়ে বনের কিছু জায়গায় বিচ্ছিন্নভাবে বনে আগুন লাগিয়েছে। পরে বনকর্মীরা প্রায় দেড় ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। শ্রমিকেরা বলেন, বনে কিভাবে আগুন লেগেছে এ বিষয়ে আমরা কিছু জানিনা। সন্ধ্যায় হঠাৎ আগুন দেখে আমরা নিয়ন্ত্রণে আনি।

স্থানীয় পরিবেশ কর্মী আহাদ মিয়া বলেন, এর আগেও গত বছর লাউয়াছড়া বনে আগুন লাগানো হয়েছিল। এবারও আগুন লাগানো হয়েছে। আগুনে বনের বন্য প্রাণী ও পরিবেশের মারাত্মক ক্ষতি হয়।

এ বিষয়ে লাউয়াছড়া বন রেঞ্জ কর্মকর্তা মো. শহিদুল ইসলাম বলেন, বনে কিভাবে আগুন লেগেছে এ বিষয়ে জানিনা। হয়তো সিগারেটের আগুন থেকে আগুন ছড়িয়ে পড়েছে অথবা দুস্কৃতিকারীরা পরিকল্পিতভাবে আগুন লাগিয়েছে। বনের কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা তদন্ত করে বলতে হবে।

বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, লাউয়াছড়া রেঞ্জের অধীনে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। সম্প্রতি সময়ে বনের বাঁশ কাটার জন্য কিছু দুস্কৃতিকারীদের বিরুদ্ধে মামলা করা হয়েছে। হয়তো তারা বনে বিচ্ছিন্নভাবে আগুন লাগিয়েছে। প্রাথমিক ভাবে ধারণা করছি বনের প্রায় এক একর জায়গা পুড়েছে। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে।

এর আগে ২০২১ সালের এপ্রিল মাসে লাউয়াছড়া বনে আগুন লেগে প্রায় তিন একর বন পুড়ে গিয়েছিল।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ সুত্রে জানা যায়, কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়ার জাতীয় উদ্যানে ৪৬০ প্রজাতির দুর্লভ উদ্ভিদ ও প্রাণী রয়েছে। এর মধ্যে ১৬৭ প্রজাতির উদ্ভিদ, ৪ প্রজাতির উভচর, ৬ প্রজাতির সরীসৃপ, ২৪৬ প্রজাতির পাখি এবং ২০ প্রজাতির স্তন্যপায়ী প্রাণী দেখা যায়।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews