বড়লেখায় বনে আগুন-প্রধান বনসংরক্ষক গঠিত তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শণ বড়লেখায় বনে আগুন-প্রধান বনসংরক্ষক গঠিত তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শণ – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৪৭ অপরাহ্ন
শিরোনাম :
বড়লেখায় জাতীয় সামাজিক সংগঠন নিসচা’র মানববন্ধন আত্রাইয়ে উপজেলা পরিদর্শণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার কুলাউড়ায় প্রান্তিক এলাকায় নারীদের উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার- কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন উপজেলা পরিষদ নির্বাচন : কুলাউড়ায় চেয়ারম্যান পদে আ’লীগের ৩ শীর্ষনেতা বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন বড়লেখায় যুব ফোরামের অর্ন্তভূক্তিকরণ সভা রাজারহাটে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় স্টেক হোল্ডারদের সাথে সংলাপ ওসমানীনগরে বিদ্যুৎপৃষ্টে স্যানেটারী মিস্ত্রির মৃত্যু

বড়লেখায় বনে আগুন-প্রধান বনসংরক্ষক গঠিত তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শণ

  • বুধবার, ২২ মার্চ, ২০২৩

বড়লেখা প্রতিনিধি::

মৌলভীবাজারের বড়লেখার পাথারিয়া হিলস রিজার্ভ ফরেস্টের আওতাধীন সমনভাগ বিটের মাখালজুড়া ও ধলছড়া এলাকার বনে আগুন লাগার ঘটনায় প্রধান বন সংরক্ষকের গঠিত এক সদস্যের তদন্ত কমিটি বুধবার ঘটনাস্থল পরিদর্শণ করেছে।

গত ৭ মার্চ দুপুরে সমনভাগ বিটের মাখালজুড়া ও ধলছড়া এলাকার সংরক্ষিত বনাঞ্চলে আগুন লাগে। এতে কয়েক হেক্টর বনভূমির বাঁশ-গাছ ও ঝোপঝাড় পুড়ে যায়। ফলে হুমকির সম্মুখিন হযে পড়ে পরিবেশ ও বন্যপ্রাণীর আবাসস্থল। সংরক্ষিত বনে আগুনের এই ঘটনাটি বিভিন্ন গণমাধ্যমে ফলাও করে প্রচার হলে বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক আমির হোসেন চৌধুরী অধিদপ্তরের উপ-বন সংরক্ষক মোস্তাফিজুর রহমানকে প্রধান করে এক সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন।

বুধবার সকাল থেকে বিকেল পর্যন্ত এই কমিটির একমাত্র সদস্য উপ-বন সংরক্ষক মোস্তাফিজুর রহমান ঘটনাস্থল পরিদর্শণ করেন। এসময় তিনি স্থানীয় বাসিন্দা, পাহাড় শ্রমিক, জনপ্রতিনিধি, বনপ্রহরী ও গণমাধ্যমকর্মীদের সাথে আগুন লাগার বিষয়ে কথাবার্তা বলেন।

তদন্ত কর্মকর্তা উপ-বন সংরক্ষক মোস্তাফিজুর রহমান জানান, প্রধান বন সংরক্ষকের নির্দেশে তিনি ঘটনাস্থল পরিদর্শণে যান। এসময় তার সাথে ছিলেন সহকারি বন সংরক্ষক (শ্রীমঙ্গল) মো. মারুফ হাসান, সিলেট বিভাগীয় বন কার্যালয়ের সার্ভেয়ার খন্দকার আবুল কালাম আজাদ ও বড়লেখা রেঞ্জ কর্মকর্তা শেখর রঞ্জন দাস। ঘটনাস্থল পরিদর্শণকালে তিনি আগুনের সূত্রপাত, কি পরিমাণ বনভূমি পুড়েছে তা জিপিএস মেশিন দ্বারা পরিমাপ করেন এবং অন্য কোন কারণ রয়েছে কি না তা খতিয়ে দেখতে স্থানীয় বিভিন্ন জনের সাথে কথা বলেন। ঢাকায় ফিরেই তিনি তদন্ত প্রতিবেদন জমা দিবেন বলে জানিয়েছেন।

এর আগে ১২ মার্চ সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌফিকুল ইসলাম সংরক্ষিত বনে আগুন লাগার ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেন। উক্ত কমিটি গত সোমবার বিকেলে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews