জলমহাল ইজারা পেতে বিলের পাড়ে রাতারাতি সমিতি অফিস নির্মাণ! জলমহাল ইজারা পেতে বিলের পাড়ে রাতারাতি সমিতি অফিস নির্মাণ! – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৫:২৬ পূর্বাহ্ন
শিরোনাম :
মে দিবসে বড়লেখায় শ্রমজীবীদের মাঝে নিসচা’র পানি ও স্যালাইন বিতরণ বড়লেখায় ঝড়ে উড়ে গেছে পৌরভবনের চাল-ব্যাপক ক্ষয়ক্ষতি, অধিকাংশ এলাকা বিদ্যুতহীন বড়লেখায় ব্যবসায়ির ভূমির গাছ চুরি-চার আসামির ১ বছরের সশ্রম কারাদণ্ড, ৫ হাজার টাকা জরিমানা রাজনগরের ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাস সাময়িক বরখাস্ত কুলাউড়ায় ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন কমলগঞ্জে চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুলের মতবিনিময় কুলাউড়া শাহ্জালাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষের বিদায়ী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন কুলাউড়ায় ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন মৌলভীবাজারে আগর-আতর শিল্পের সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার-উৎপাদন ও রপ্তানির জটিলতা নিরসনের দাবি

জলমহাল ইজারা পেতে বিলের পাড়ে রাতারাতি সমিতি অফিস নির্মাণ!

  • শনিবার, ২ মার্চ, ২০২৪

এইবেলা, বড়লেখা::

হাকালুকি হাওরের পলোভাঙ্গা মরাসুনাই ও চিকনউটি বিল গ্রুপ (বদ্ধ) জলমহাল ইজারা পেতে দূরুত্ব জালিয়াতির অভিযোগ ওঠেছে বড়লেখা উপজেলার ইসলামপুর মৎস্যজীবী সমবায় সমিতির বিরুদ্ধে। সমিতি সংশ্লিষ্টরা বিলের পাড়ে রাতারাতি সমিতির কার্যালয় নির্মাণ করে স্থায়ী কার্যালয় দেখিয়ে অবৈধভাবে জলমহালটি ইজারা নেওয়ার পায়তারা চালাচ্ছে।

রোববার জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি দরপত্র জমা দানকারী সমিতির কার্যালয় হতে জলমহালের দূরত্ব তদন্ত করতে আসতে পারে এমন খবরে এই সমিতির সভাপতি বিলাল মিয়া ও সাধারণ সম্পাদক আলম চান্দ শনিবার সকাল থেকে সংশ্লিষ্ট বিলের পাড়ে সমিতির কার্যালয় নির্মাণে নেমে পড়েন। অথচ দীর্ঘদিন ধরে ওই স্থান থেকে প্রায় অর্ধকিলোমিটার দূরে সভাপতির বাড়িতেই সমিতির কার্যক্রম চলে আসছে। কার্যালয় জালিয়াতির ঘটনায় দরপত্র জমাদানকারি অপর দুই সমিতিতে ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।

জানা গেছে, মৌলভীবাজার জেলা রাজস্ব বিভাগ গত ১৬ জানুয়ারি হাকালুকি হাওরের ২০ একরের উর্ধ্বের ২৪টি জলমহাল ১৪৩১-১৪৩৩ বাংলা সনের জন্য ইজারা প্রদান করতে দরপত্র আহ্বান করে। এরমধ্যে পলোভাঙ্গা মরাসুনাই ও চিকনউটি বিল গ্রুপ (বদ্ধ) জলমহাল ইজারা নিতে গত ১৬ ফেব্রুয়ারি বড়লেখা উপজেলার তিনটি মৎস্যজীবী সমবায় সমিতি সিউিউল ক্রয় করে। একাধিক সমিতি ইজারা নিতে দরপত্র জমা দিলে সংশ্লিষ্ট জলমহাল হতে কম দূরত্বে থাকা সমিতিকে অগ্রাধিকার দেওয়ার নিয়ম রয়েছে। সূত্র জানিয়েছে, জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটির নির্দেশে রোববার তিন সদস্যের একটি কমিটি সংশ্লিষ্ট সমিতি কার্যালয়ের দূরত্ব নিরুপনে সরেজমিনে যাবে। আর এই খবরেই ইসলামপুর মৎস্যজীবী সমবায় সমিতি এমন জালিয়াতির আশ্রয় নিয়েছে।

উপজেলার ইসলামপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি বিলাল মিয়ার বাড়িতে দীর্ঘদিন ধরে সমিতির কার্যক্রম চলে আসছে। জেলা জলমহাল ব্যবস্থাপনা কমিটি সমিতি কার্যালয়ের দূরত্ব বিবেচনায় ইজারা প্রদানের উদ্যোগ নিলে সচতুর বিলাল মিয়া ও আলম চান্দ রাতারাতি বিলের কাছের পতিত জমিতে কার্যালয় নির্মাণ শুরু করেন।

শনিবার দুপুরে সরেজমিনে গিয়ে দেখা গেছে, পলোভাঙ্গা মরাসুনাই ও চিকনউটি বিল গ্রুপ (বদ্ধ) জলমহালের উত্তর পাড়ে পতিত জমিতে (বর্ষায় ডুবে যায়) কয়েক ব্যক্তি বাঁশ দিয়ে একটি ঘর তৈরী করছেন। পাশেই রয়েছে উপজেলার ইসলামপুর মৎস্যজীবী সমবায় সমিতির সাইনবোর্ড। ঘরের ছাউনিতে টিন লাগানোর পর বেড়ায় সাইনবোর্ডটি টানানো হবে।

এব্যাপারে জানতে চাইলে ইসলামপুর মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি বিলাল মিয়া ও সাধারণ সম্পাদক আলম চান্দ জানান, এখানেই তাদের সমিতির কার্যালয়। সমিটির মিটিং বসলে স্থান সংকুলান না হওয়ায় ঘর ভেঙ্গে তা বড় করছেন। তার (সভাপতি) বাড়িতে সমিতির কার্যক্রম চালানোর বিষয়টি তিনি অস্বীকার করেন। তবে স্থানীয় লোকজন জানান, এই জায়গায় (বর্তমানে যেখানে ঘর তৈরী করা হচ্ছে) কখনও কোনো ঘর ছিল না। আজকেই (শনিবার) উনারা তৈরী করছেন। প্রতিষ্ঠালগ্ন থেকে সভাপতির বাড়িতেই তাদের সমিতির কার্যক্রম চলে আসছে।

আশার আলো মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি নিমার আলী অভিযোগ করেন, অস্থায়ী ঘর বানিয়ে ইসলামপুর মৎস্যজীবি সমবায় সমিতি প্রতারণা করতে চাচ্ছে। তারা দূরত্ব নিরুপনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের বোকা বানানোর চেষ্টা করছে। গ্রামের লোকজনকে জিজ্ঞাসাবাদ করলে জানা যাবে প্রকৃতপক্ষে কার সমিতির কার্যালয় কোন জায়াগা থেকে চলে আসছে। তিনি এই ব্যাপারে সুষ্ঠু তদন্তের দাবি জানান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews