কমলগঞ্জে ভাষা সৈনিক ইলিয়াছ স্মরণে শিক্ষায় রূপান্তর শীর্ষক আলোচনা কমলগঞ্জে ভাষা সৈনিক ইলিয়াছ স্মরণে শিক্ষায় রূপান্তর শীর্ষক আলোচনা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৪:২৮ অপরাহ্ন
শিরোনাম :
আত্রাইয়ে উপজেলা পরিদর্শণ করেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার কুলাউড়ায় প্রান্তিক এলাকায় নারীদের উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার- কুলাউড়ার রাউৎগাঁও ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন বার্সেলোনায় সীফুড এক্সপো গ্লোবালে বাংলাদেশের প্যাভিলিয়ন উদ্বোধন উপজেলা পরিষদ নির্বাচন : কুলাউড়ায় চেয়ারম্যান পদে আ’লীগের ৩ শীর্ষনেতা বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন বড়লেখায় যুব ফোরামের অর্ন্তভূক্তিকরণ সভা রাজারহাটে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় স্টেক হোল্ডারদের সাথে সংলাপ ওসমানীনগরে বিদ্যুৎপৃষ্টে স্যানেটারী মিস্ত্রির মৃত্যু বড়লেখায় গণশুনানি : গ্রাহক হয়রানীর দায়ে পল্লীবিদ্যুত আজিমগঞ্জ কেন্দ্রের ইনচার্জকে বদলির নির্দেশ

কমলগঞ্জে ভাষা সৈনিক ইলিয়াছ স্মরণে শিক্ষায় রূপান্তর শীর্ষক আলোচনা

  • শনিবার, ৪ নভেম্বর, ২০২৩

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি ::: মৌলভীবাজারের কমলগঞ্জে ভাষা সৈনিক মোহাম্মদ ইলিয়াস এর স্মৃতির স্মরণে ‘শিক্ষায় রূপার্ন্তর শীর্ষক একক বক্তৃতা অনুষ্ঠিত হয়েছে। কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদের আয়োজনে শনিবার (০৪ নভেম্বর ) দুপুর ১২টায় কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের অনার্সভবনের ৪র্থ তলায় আয়োজিত অনুষ্ঠানে মুখ্য বক্তা হিসাবে বক্তব্য দেন জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি-নায়েম এর উপ-পরিচালক অধ্যাপক স্বপন নাথ।

একক বক্তৃতায় অধ্যাপক স্বপন নাথ উচ্চশিক্ষাসহ শিক্ষার প্রতিটি ক্ষেত্রে গুণগত মান অর্জনের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, ‘শিক্ষায় রূপান্তর ঘটানোর জন্য সারা বিশ্বে যে চেষ্টা চলছে, তার অগ্রভাগে আমরা আছি। ইতিমধ্যে নতুন শিক্ষাক্রম চালু করা হয়েছে, যার মধ্য দিয়ে শিক্ষার্থীরা চিন্তা করতে ও সমস্যা সমাধান করতে শিখবে। তারা মননশীল এবং তারা মানবিক সৃজনশীল মানুষ হবে।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীরা যাতে সহযোগিতার মধ্য দিয়ে শিখতে পারে, সে সুযোগ তাদের করে দিতে হবে। এখন শিক্ষার পদ্ধতিটাই ভিন্ন করা হয়েছে। অর্থাৎ অভিজ্ঞতা বিনিময় করে শেখার মাধ্যমে তা প্রয়োগ করতে শিখবে।

যুগপোযোগী নতুন কারিক্যুলামের আলোকে শিক্ষকগণ একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা
করবেন। তারা ভবিষ্যৎমুখী সুশিক্ষা প্রসারেও কার্যকরী ভূমিকা রাখবেন। গতানুগতিক পাঠদান ও কারিকুলাম থেকে বেরিয়ে এসে আমরা যে চতুর্থ শিল্পবিপ্লবের কথা বলছি, তার উপযোগী করে পাঠদান ও প্রশিক্ষণ দিতে হবে।

কমলগঞ্জ সরকারি গণমহাবিদ্যালয়ের অধ্যক্ষ মো. কামরুজ্জামান মিঞার সভাপতিত্বে ও উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদ এর সদস্য সচিব অধ্যাপক সেলিম আহমদ চৌধুরীর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার সরকারি মহিলা কলেজেরে অবসরপ্রাপ্ত অধ্যক্ষ অধ্যাপক আব্দুল খালিক, প্রফেসর অবিনাশ আচার্য, কমলগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান বিলকিস বেগম, কবি ও কথা সাহিত্যিক আকমল হোসেন নিপু প্রমুখ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কমলগঞ্জ উপজেলা সম্মিলিত শিক্ষক পরিষদের আহ্বায়ক লেখক ও গবেষক আহমদ সিরাজ। অনুষ্টানে দুজন লেককের লেখা কিছু বই মুখ্য বক্তা নায়েম এর উপ-পরিচালক অধ্যাপক স্বপন নাথকে প্রদান করা হয়।

অনুষ্ঠানে বিভিন্ন প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পর্যায়সহ সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও কিন্ডারগার্টেন স্কুলের শিক্ষক- শিক্ষার্থীরা প্রশ্ন, মতামত, প্রতিক্রিয়া ব্যক্ত করেন।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews