- লাইফ স্টাইল

ধূমপান ছাড়ার সহজ উপায়

এইবেলা ডেস্ক :

ধূমপান ছাড়ুন সহজেইস্বাস্থ্যের জন্য সবচে ক্ষতিকর একটি মাধ্যম হচ্ছে ধূমপান। এ বিষয়টা প্রত্যেক ধূমপায়ী ব্যক্তিই জানে। কিন্তু তারপরেও তারা এটা ছাড়তে পারে না। তবে কিছু নিয়ম মেনে চললে ধূমপান পরিত্যাগ করা সম্ভব। এ বিষয়ে কিছু টিপস নীচে দেয়া হল।
প্রথমত সিদ্ধান্ত নিতে হবে কেন ধূমপান ছাড়া আমাদের জন্য জরুরী। কারণগুলো চিহ্নিত করতে হবে। যেমন ক্যান্সার ও হার্ট এ্যাটাকের ঝুঁকি কামাতে।
কোন ধরনের থেরাপি বা মেডিকেশন ছাড়া ধূমপান ছাড়া ঠিক নয়। কারণ সিগারেটের নিকোটিনের ওপর ব্রেইন অনেক ক্ষেত্রে নির্ভরশীল হয়ে পড়ে। ছেড়ে দিলেই নানা উপসর্গ শুরু হয়। তাই সিগারেটের বিকল্প চিন্তা করতে হবে। যেমন, নিকোটিন প্যাচ বা নিকোটিন চুইং গাম ইত্যাদি।
ধূমপান ত্যাগের জন্য বার বার চেষ্টা করতে হবে। একবার যদি এর অভ্যাস ত্যাগ করা যায় তাহলে দ্বিতীয় বার আর ধূমপান করবেন না। মনে রাখবেন, ধূমপান বন্ধু-বান্ধব বা প্রেমিককে খুশী করার জন্য ছাড়ছেন না বরং আপনার সুস্বাস্থ্যের কথা চিন্তা করেই এমনটি করছেন।
একা একা ধূমপান না ছেড়ে পরিবারের অন্যান্য সদস্য যারা ধূমপান করে যেমন বন্ধু-বান্ধব ও সহকর্মীদের উৎসাহিত করে একসঙ্গে ধূমপান ত্যাগ করুন। নিয়মিত ব্যায়াম করুন। প্রচুর পরিমাণ সবুজ শাক-সবজি ও রঙিন ফলমূল খান। ধূমপান ছেড়ে যে আর্থিক সাশ্রয় হবে তার একটা অংশ সুস্থ বিনোদনের জন্য ব্যয় করুন।
যখন ধূমপানের ইচ্ছে করবে এবং শারীরিক কষ্ট হবে, তখন ৫-১০ মিনিট ব্যায়াম করুন। এতে করে মনোযোগ অন্যদিকে চলে যাবে। ফলে এ সময় ধূমপানের ইচ্ছেটা কমে যাবে।
সর্বোপরি কাউন্সেলিং করতে পারেন। এতে শুধুমাত্র মানসিক সমস্যা নয় বরং এমন ক্ষতিকর সব অভ্যাস দূর করার ক্ষেত্রেও কাজে আসে।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *