রেসিপি : কচুরমুখীর মুখরোচক টক ! রেসিপি : কচুরমুখীর মুখরোচক টক ! – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৭:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখার করমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়-প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ কুলাউড়ায় আল-হেলাল হেল্প এসোসিয়েশনের উদ্যোগে স্বেচ্ছাসেবীদের মিলনমেলা কমলগঞ্জে “কুরুখ ভাষার বর্ণমালা ও অভিধান” বিষয়ক আলোচনা কুলাউড়ায় শিশুর মানসিক ও শারীরিক নির্যাতন প্রতিরোধ বিষয়ক সেমিনার  বড়লেখায় উচ্চশিক্ষা ও মাদকাসক্তি প্রতিরোধ বিষয়ক সেমিনার জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় সরকার অভিযোজন পদ্ধতি বাস্তবায়ন করছে-পরিবেশমন্ত্রী হাকালুকির চাতলা বিলে ফিসিং-ইজারার তথ্য দিতে আর.ডি.সি’র গড়িমসি! বড়লেখা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি এনাম, সম্পাদক অজয় দোয়ারাবাজারে ৯ম শ্রেণির ছাত্রীর লাশ উদ্ধার বড়লেখায় ২০ মোটরসাইকেল আরোহীকে ১০ হাজার টাকা জরিমানা
বেকারি ভাড়া দেয়া হবে
মৌলভীবাজার জেলার জুড়ী উপজেলা সদরে সম্পূর্ন চালু অবস্থায় একটি বড় বেকারি (৬ হাজার স্কয়ার ফুট) ভাড়া দেয়া হবে। গ্যাস, বিদ্যুৎসংযোগ, ওভেন ও তান্দুরি আছে।
যোগাযোগ- ০১৮১৯৯৭৮৫৫৫

রেসিপি : কচুরমুখীর মুখরোচক টক !

  • রবিবার, ২১ জুন, ২০২০

এইবেলা, রেসিপি, কুলাউড়া ::   

করোনাকালীন এই সময়ে অনেকেই বাইরে বেশ বের হচ্ছেননা। ঘরে বসে-শুয়ে থাকতে থাকতে শরীরে অলসতা জেঁকে বসেছে। অনেকেই আবার ঘরে গিন্নির সাথে সহযোগী হয়ে হাতের নাগালের শাক-সবজী দিয়ে (সল্প খরছে) বিভিন্ন মুখরোচক খাবার তৈরি করছেন। অনেকে আবার তৈরির ফর্মুলা না জানায় কিছুই করতে পারছেননা। যাদের জানা নেই, তাদের জন্য বিভিন্ন রকমের শাক-সবজির রেসিপি তৈরি নিয়ে এইবেলা’য় নিয়মিত লিখছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

তো আজকের রেসিপি, কচুরমুখী দিয়ে কিভাবে মুখরোচক টক বানানো যায়।
কচুরমুখীর মুখরোচক টক। যারা এখনও খাননি তারা বানিয়ে খেতে পারেন। আর একবার খেলে বার বারই খাবেন, ইন শা আল্লাহ এই গ্যারান্টি আমি দিচ্ছি।

রন্ধন প্রনালী- প্রথমে কচুরমুখী ভাল করে ধুয়ে সিদ্ধ দিবেন এবং ভাল করে সিদ্ধ করতে হবে। সিদ্ধ হয়ে গেলে ছালটা ছাড়িয়ে নিবেন। তারপর ভাল করে পেষ্ট করে নিবেন যাতে কোন টুকরা না থাকে। আটা বা ময়দা যেভাবে কাই করে সেভাবে করে নিবেন। এবার কোন গামলায় অথবা যে পাতিলে রান্না করবেন সেইটাতে নিয়ে পানি, লবন, হলুদ ও মরিচ গুড়ো পরিমান মতো মিশিয়ে নিন। (হলুদ ও মরিচ গুড়ো অবশ্য বলগ আসার পরও দেওয়া যায়) এবার চুলায় বসিয়ে দিন।

বলগ আসার পরে আস্তে আস্তে গাঢ় হবার সময় তেতুল দিয়ে দিন আপনার পরিমাণ মতো (কেউ তার চাহিদা অনুযায়ী কম বেশি দিতে পারেন)। তেতুল ছাড়া দেশি আমড়া দিতে পারেন। তবে বরিশালী আমড়া না। দেশি আমড়া দিলে আগে সিদ্ধ করে নিয়ে ছাল ছাড়িয়ে তবেই দিবেন নতুবা স্বাদটা নষ্ট হয়ে যাবে। যখন গাঢ় হয়ে আসবে তখন রসুন তেলে বাগাড় দিন। হয়ে গেল কচুরমুখীর মুখরোচক টক…..

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
সুরমা ব্রিকস্, ঢুলিপাড়া (মৈশাজুরী) কুলাউড়া, মৌলভীবাজার।
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews