অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অবদান অনস্বীকার্য : কবিতা ইয়াসমীন অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অবদান অনস্বীকার্য : কবিতা ইয়াসমীন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১০:৫৩ অপরাহ্ন

অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর অবদান অনস্বীকার্য : কবিতা ইয়াসমীন

  • বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০
  • ১৬৯ বার পড়া হয়েছে

বড়লেখা প্রতিনিধি :: মৌলভীবাজার মহিলা সমিতি ও জেলা মহিলা ক্রিড়া সংস্থার সভাপতি কবিতা ইয়াসমীন বলেছেন, দেশে ৭৫টিরও বেশি আদিবাসী ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষ বসবাস করেন। যারা দেশের অর্থনৈতিক, রাজনৈতিক ও সাংস্কৃতিকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ক্ষেত্রে অসামান্য অবদান রেখে চলেছেন। ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধসহ বাঙালির অধিকার রক্ষার প্রতিটি সংগ্রামে তারা জীবন বাজি রেখে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। দেশের সংস্কৃতি সমৃদ্ধির পাশাপাশি দেশের সার্বিক উন্নয়নে ভূমিকা রেখে চলেছেন।

বিশেষ করে খাসিয়া আদিবাসিদের কৃষ্টি, আচার-আচরণ, অনুষ্ঠান ইত্যাদি শুধু পর্যটক নয়, সমতলবাসীদেরও মুগ্ধ করে। তবে শিক্ষা, স্বাস্থ্য, ও যাতায়াত ব্যবস্থার ক্ষেত্রে পুঞ্জির সদস্যরা কিছুটা অনগ্রসর এবং তাদের কিছুটা সমস্যার সম্মুখীন হতে হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তর্ভুক্তিমূলক উন্নয়নে বিশ্বাস করেন, যেখানে ধর্ম, বর্ণ ও শ্রেণি নির্বিশেষে সকলেই সমৃদ্ধি অর্জনের সুযোগ পাবেন। এর লক্ষ্যে সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সকল সদস্যের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করেছে।

বিশেষ করে মা ও শিশুর স্বাস্থ্য সুরক্ষা, শিশুদের শারীরিক ও মানসিক বিকাশ, সুশিক্ষা ইত্যাদি বিষয়সমূহ মাননীয় প্রধানমন্ত্রী অত্যন্ত গুরুত্বের সাথে বিবেচনা করে বহুমুখী কার্যক্রম বাস্তবায়ন করছেন।

তিনি গত বুধবার বিকেলে বড়লেখা উপজেলা প্রশাসন আয়োজিত মাধবকুন্ড খাসিয়া পুঞ্জি, ৭ নং খাসিয়া পুঞ্জি ও ১০ নং খাসিয়া পুঞ্জির বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি, শিক্ষা উপকরণ, স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ও শিশুখাদ্য বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

সহকারী কমিশনার (ভুমি) নুসরাত লায়লা নীরার সভাপতিত্বে ও মাধব পুঞ্জির মন্ত্রী (হেডম্যান) ওয়ান বর এল গিরির পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৌলভীবাজার জেলার রেভিনিউ ডেপুটি কালেক্টর ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আছমা উল হুসনা, বড়লেখা প্রশাসনিক স্কুলের পরিচালক ইউএনও পতœী লুৎফা আক্তার, জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট সানজিদা রহমান।

অনুষ্ঠানে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন স্তরের ১৪ জন শিক্ষার্থীর মাঝে বিভিন্ন অঙ্কের শিক্ষা বৃত্তির চেক বিতরণ ও ২০ জন প্রাথমিকের শিক্ষার্থীকে নানা শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।

উল্লেখ্য অনুষ্ঠানের প্রধান অতিথি কবিতা ইয়াসমীন মৌলভীবাজারের নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসানের পতœী। পরে জেলা প্রশাসক ও তার পতœী খাসিয়া আদিবাসী পল্লী পরিদর্শন এবং ক্ষুদ্র নৃ-গোষ্টীর নারী, পুরুষ ও শিশুদের সাথে ভাব বিনিময় করেন।

এইবেলা/জেএইচজে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews